বাংলাদেশের সঙ্গে দৃঢ় সম্পর্ক চায় ইরান

বাংলাদেশের সঙ্গে রাজনৈতিক ও অর্থনৈতিক সম্পর্ক জোরদার করার আগ্রহ প্রকাশ করেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মদ জাভাদ জারিফ।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2015, 02:10 PM
Updated : 16 Sept 2015, 02:10 PM

বুধবার বিকেলে বঙ্গভবনে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের সঙ্গে দেখা করে এ কথা জানান তিনি।

বৈঠক শেষে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “সাক্ষাতের সময় রাষ্ট্রপতি সফল পরমাণু সমঝোতার জন্য ইরান সরকারের প্রশংসা করেন।

“রাষ্ট্রপতি এ সময় বলেন, পরমাণু সমঝোতা বাংলাদেশ-ইরানের ঐতিহাসিক সম্পর্ককে আরও এগিয়ে নেওয়ার পথ সুগম করবে।”

সম্প্রতি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য দেশ ও জার্মানির সঙ্গে পরমাণু কর্মসূচি হ্রাস সংক্রান্ত এক চুক্তির আওতায় ইরানের উপর থেকে আরোপিত বেশ কিছু নিষেধাজ্ঞা তুলে নিতে রাজি হয় যুক্তরাষ্ট্র, ইউরোপীয় ইউনিয়ন ও জাতিসংঘ।

ইরান এই চুক্তিকে ‘উইন-উইন’ অবস্থা হিসেবে বিবেচনা করছে।

বৈঠকে বাংলাদেশ-ইরানের মধ্যে বাণিজ্য ও বিনিয়োগের সম্পর্ক বাড়াতে দুই দেশেরই সরকারি-বেসরকারি পর্যায়ে উদ্যোগ নেওয়া উচিত বলে অভিমত প্রকাশ করেন রাষ্ট্রপতি।

“জবাবে ইরানের পররাষ্ট্র মন্ত্রী বলেন, জাহাজ নির্মাণ শিল্পে পারস্পরিক সহযোগিতা বাড়ালে দুই দেশই লাভবান হবে। ইরান এ বিষয়ে বাংলাদেশকে সাহায্য করতে চায়।”

রাষ্ট্রপতি ও ইরানের পররাষ্ট্র মন্ত্রী দুই দেশের সাধারণ মানুষের মধ্যে যোগাযোগ বৃদ্ধি এবং সংসদীয় মৈত্রী গ্রুপ তৈরির প্রয়োজনীয়তার উপরও গুরুত্ব দেন বলে জানান প্রেস সচিব।

ইন্টার পার্লামেন্টারি ইউনিয়নের (আইপিইউ) প্রেসিডেন্ট নির্বাচনে বাংলাদেশকে সমর্থন দেওয়ায় আবদুল হামিদ ইরানের প্রতি কৃতজ্ঞতাও জানান।

রাষ্ট্রপতি বিভিন্ন আন্তর্জাতিক ফোরামে বাংলাদেশ এবং ইরানের এই সহায়তা অব্যাহত থাকবে বলেও আশা প্রকাশ।