ভ্যাট: সরকারের ‘ঘোষণার’ অপেক্ষা

বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ভ্যাট প্রত্যাহারের খবর সংবাদ মাধ্যমে এলেও সরকারের পক্ষ থেকে আনুষ্ঠানিক কোনো ঘোষণা এখনো আসেনি।  

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Sept 2015, 07:41 AM
Updated : 14 Sept 2015, 07:58 AM

সোমবার মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমানকে ডেকে ভ্যাটের বিষয়ে নির্দেশনা দিয়েছেন বলে বৈঠকে উপস্থিত একাধিক সূত্র বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানিয়েছেন।  

এ বিষয়ে জানতে চাইলে এনবিআর চেয়ারম্যান মোবাইল ফোনে এক এসএমএসে বলেছেন, মন্ত্রিপরিষদ সচিব শিগগিরই এ বিষয়ে ব্রিফ করবেন।  

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত মন্ত্রিসভার বৈঠকের পর প্রশাসনিক পুনর্বিন্যাস সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে থাকায় তার সঙ্গে কথা বলা সম্ভব হয়নি।

নিকারের বৈঠকের পরই সাংবাদিকদের সামনে আসার কথা রয়েছে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূইঞার।

এদিকে আয়কর দিবস উপলক্ষে দুপুরে এনবিআরের সংবাদ সম্মেলন রয়েছে। সেখানেও এ বিষয়ে কোনো ঘোষণা আসতে পারে বলে শোনা যাচ্ছে।

সরকার দেশের বেসরকারি বিশ্ববিদ্যালয়গুলোর উপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের পর থেকেই শিক্ষার্থীরা আন্দোলন চালিয়ে আসছে। গত বৃহস্পতিবার তাদের অবরোধে ঢাকা কার্যত অচল হয়ে গেলে সরকার জানায়, ওই ভ্যাট বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ দেবে, শিক্ষার্থীরা নয়।

কিন্তু কর্তৃপক্ষ শেষ পর্যন্ত বেতন বাড়িয়ে ছাত্রদের কাছ থেকেই ভ্যাটের টাকা আদায় করবে- এই আশঙ্কায় শিক্ষার্থীরা তাদের আন্দোলন চালিয়ে যায়।

রোববারের মত সোমবার সকালেও রামপুরা-বাড্ডা, গুলশান, উত্তরা ও কাকলিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ শুরু করে শিক্ষার্থীরা। এতে কয়েকটি গুরুত্বপূর্ণ সড়কে যান চলাচল বন্ধ হয়ে যায়।   

এরপর বেলা ১২টার পর মন্ত্রিসভার বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভ্যাট প্রত্যাহারের নির্দেশনা দিয়েছেন বলে বিভিন্ন সংবাদ মাধ্যমে খবর এলে আন্দোলনকারীদের অবস্থানে শুরু হয় উল্লাস। 

ভ্যাট প্রত্যাহারের খবর শুনে, রামপুরা, উত্তরা ও গুলশানের অবরোধ তুলে নিয়ে ক্যাম্পাসে ফিরে উৎসব শুরু করেন শিক্ষার্থীরা।

ইউআইটিএসের সিএসই বিভাগের শিক্ষার্থী রিফাত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রাইভেট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও যে পারে, সেটা আমরা করে দেখালাম। শিক্ষার্থীদের ন্যায্য দাবির মুখে সরকার নতি স্বীকার করতে বাধ্য হয়েছে।”