‘সব নারী ভোটার হও’

ভোটার তালিকায় নারীদের সংখ্যা যথাযথভাবে প্রতিনিধিত্বমূলক নয় বলে জানিয়ে নারী ভোটার বাড়াতে জনসচেতনতামূলক একটি প্রচারণা শুরু করেছে কয়েকটি বেসরকারি সংস্থা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2015, 06:51 PM
Updated : 20 August 2015, 06:51 PM

বৃহস্পতিবার বিকেলে জাতীয় প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনে এই প্রচারণা সম্পর্কে বলেন সংস্থাগুলোর কর্মকর্তারা।

সংস্থাগুলো হলো-বাংলাদেশ এলায়েন্স ফর উইমেন লিডারশিপ, বাংলাদেশ মহিলা পরিষদ, ব্রতী, বিকশিত নারী নেটওয়ার্ক, ইলেকশন ওয়ার্কিং গ্রুপ, ইনস্টিটিউট অফ ইনফেরমেটিক্স এ্যান্ড ডেভেলপমেন্ট, জাগো ফাউন্ডেশন, কাবিডাং এবং খাগরাপুর মহিলা কল্যাণ সমিতি।

সংবাদ সম্মেলনে ইলেকশন ওয়ার্কিং গ্রুপের পরিচালক আবদুল আলীম বলেন, ২০১৪ সালের ভোটার তালিকা হালনাগাদের তথ্য থেকে দেখা যায় মাত্র ৪৪ শতাংশ নারী ভোটার তালিকায় অন্তর্ভুক্ত হয়েছেন। অথচ ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী মোট জনসংখ্যার ৪৯ দশমিক ৯৪ শতাংশ নারী।

“সে হিসেবে ভোটার তালিকা থেকে পাঁচ লাখ ৫৮ হাজার জনেরও বেশি নারী এ তালিকা থেকে বাদ পড়েছেন।”

তিনি বলেন, “যদি নারী ভোটার কমে যাওয়ার এই প্রবণতা চলতে থাকে এবং ভোটার তালিকা থেকে বিপুল সংখ্যক নারী ভোটার বাদ পড়ে যান তাহলে ভোটার তালিকার স্বচ্ছতা নিয়ে প্রশ্ন উঠবে এবং নারীরা তাদের ভোটাধিকার প্রয়োগের গণতান্ত্রিক অধিকার থেকে বঞ্চিত হবেন।”

ভোটার তালিকা হালনাগাদ উপলক্ষ্যে গত ২৫ জুলাই থেকে সারাদেশে ভোটারযোগ্যদের তথ্য সংগ্রহ শুরু হয়েছে।

চলমান ভোটার তালিকা হালনাগাদ করার কাজে ভোটারযোগ্য নারীদের অন্তর্ভুক্ত করে নারী ভোটার সংখ্যা বাড়ানোর লক্ষ্যে যৌথভাবে ‘সব নারী ভোটার হও’ শ্লোগান নিয়ে একটি প্রচারণা কার্যক্রম ঘোষণা করেছে বেসরকারি সংস্থাগুলো।

গত ২২ অগাস্ট নির্বাচন কমিশনের সঙ্গে বৈঠকের পরই এ প্রচারণার উদ্যোগ নেওয়া হয় বলে সংস্থাগুলোর কর্মকর্তারা জানান।

মহিলা পরিষদের সহ-সম্পাদিকা মালেকা বানুর সভাপতিত্বে বিকশিত নারী নেটওয়ার্কের কো-অর্ডিনেটর নাসিমা আক্তার জলি, ইনস্টিটিউট অফ ইনফেরমেটিক্স এ্যান্ড ডেভেলপমেন্টের নির্বাহী পরিচালক সাঈদ আহমেদ সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে মালেকা বানু নারী বলেন, “ভোটার তালিকায় নারীদের সম্পূর্ণ অংশগ্রহণ নিশ্চিত করতে না পারলে তাদের গণতান্ত্রিক অধিকার সঠিকভাবে প্রতিফলিত হবে না। ”

ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে ভোটারযোগ্য সব নারীর অর্ন্তভুক্তির বিষয়ে যথাযথ পদক্ষেপ ও ব্যবস্থা নেওয়ার জন্য নির্বাচন কমিশনের প্রতি আহ্বান জানান বক্তারা।

ভোটার হিসেবে নিবন্ধিত না হলে নারীরা শুধু ভোট প্রদানেরর সুযোগ থেকেই বঞ্চিত হবেন না, বরং জাতীয় পরিচয়পত্র না থাকায় ব্যাংক হিসাব খোলা, ভূমি নিবন্ধন, পাসপোর্ট প্রাপ্তি ও নবায়নসহ বিভিন্ন অধিকার থেকেও তারা বঞ্চিত হতে পারেন বলে সংবাদ সম্মেলনে বলা হয়।