বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট কমবে না, জানালেন মুহিত

যত আন্দোলনই হোক, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর আরোপিত ভ্যাট কমানো হবে না বলে সাফ জানিয়ে দিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 August 2015, 08:23 AM
Updated : 14 August 2015, 09:28 AM

শুক্রবার সিলেটের বাগবাড়ি এলাকায় এক অনুষ্ঠানে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মুহিত বলেন, “কোনোভাবেই ভ্যাট কমানো হবে না।”  

সরকার চলতি অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল এবং ইঞ্জিনিয়ারিং কলেজে শিক্ষার্থীদের টিউশন ফি’র ওপর সাড়ে ৭ শতাংশ হারে ভ্যাট আরোপ করে। জাতীয় রাজস্ব বোর্ড গত ৪ জুলাই এ বিষয়ে আদেশ জারি করে।

এরপর থেকেই এসব প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা ওই ভ্যাট প্রত্যাহারের দাবিতে বিক্ষোভ-সমাবেশসহ বিভিন্ন কর্মসূচি পালন করে আসছেন।

ড্যাফোডিল ইউনিভার্সিটির এক শিক্ষক ও দুই শিক্ষার্থীর এক রিট আবেদনে হাই কোর্ট গত ৯ অগাস্ট এ বিষয়ে একটি রুলও জারি করেছে। বেসরকারি বিশ্ববিদ্যালয়, মেডিকেল ও ইঞ্জিনিয়ারিং কলেজের ওপর সাড়ে ৭ শতাংশ ভ্যাট আরোপের সিদ্ধান্ত কেন বেআইনি ঘোষণা করা হবে না জানতে চাওয়া হয়েছে ওই রুলে।

বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) মিলনায়তনে এক সভায় বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের চেয়ারম্যান ও উপাচার্যরা শিক্ষামন্ত্রীকে ভ্যাট প্রত্যাহারের উদ্যোগ নিতে অনুরোধ করেন।

সবার মতামত শুনে শিক্ষামন্ত্রী বলেন, এ বিষয়ে প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর সঙ্গে তিনি আলোচনা করবেন।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে শুক্রবার সিলেটে জাতীয় শোক দিবসের অনুষ্ঠানে অর্থমন্ত্রী মুহিত বলেন, “তাদের আন্দোলনে আমার কোনো সমর্থন নেই। তারা ৫০ হাজার, ৩০ হাজার টাকা বেতন দিতে পারে; আর মাত্র সাড়ে সাত শতাংশ ভ্যাট কেন দেবে না?”

সাম্প্রতিক সময়ে ‘কিছু খুনের ঘটনা ছাড়া’ দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি ‘স্থিতিশীল’ আছে বলেও মন্তব্য করেন মুহিত।

তিনি বলেন, “দেশে খুন-খারাবি হলে স্বাভাবিকভাবেই ধারণা করা হয় যে দেশের আইন- শৃঙ্খলা পরিস্থিতির অবনতি হয়েছে। সেদিক থেকে বিবেচনা করলে ঠিক আছে। তবে কয়েকটি হত্যার ঘটনা ছাড়া ওভারঅল পরিস্থিতি ভালই আছে।”

মুহিত বলেন, আইন-শৃঙ্খলা পরিস্থিতি ঠিক রাখতে সরকার গত মেয়াদে ৩৫ হাজার পুলিশ নিয়োগ দিয়েছিল। এ মেয়াদে আরও ৫০ হাজার নিয়োগ দেওয়া হবে।

বঙ্গবন্ধুর ৪০তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সরকারি শিশু সদনে আয়োজিত এই খাবার বিতরণ অনুষ্ঠান এসেছিলেন অর্থমন্ত্রী।

অন্যদের মধ্যে সিলেট জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, মহানগর আওয়ামী লীগের সভাপতি বদর উদ্দিন আহমদ কামরান, সাধারণ সম্পাদক আসাদ উদ্দিন এ সময় উপস্থিত ছিলেন।