শিশুদের স্কুল ব্যাগের ওজন নিয়ে হাই কোর্টের রুল

স্কুল শিশুদের ব্যাগ বহনে আইন, নীতিমালা বা বিধিমালা প্রণয়নে কেন সরকারকে নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চেয়েছে হাই কোর্ট।

সুপ্রিম কোর্ট প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2015, 01:45 PM
Updated : 19 August 2015, 02:23 PM

একটি রিট আবেদনে বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মো. আশরাফুল কামালের বেঞ্চ মঙ্গলবার এ রুল দেয়।

আইন সচিব, শিক্ষা সচিব, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক, মানবাধিকার কমিশনকে দুই সপ্তাহের মধ্যে রুলের জবাব দিতে বলা হয়েছে।

শিশুদের ব্যাগ বহনে সুনির্দিষ্ট আইন, বিধিমালা ও নীতিমালা প্রণয়নের নির্দেশনা চেয়ে রোববার সুপ্রিম কোর্টের তিন আইনজীবী রিট আবেদনটি করেন। তারা হলেন মাসুদ হোসাইন দোলন, মোহাম্মদ জিয়াউল হক ও আনোয়ারুল করিম।

রুলে প্রাথমিক পূর্ব শিশুদের ক্ষেত্রে ব্যাগ বহন না করতে এবং প্রাথমিক পরবর্তী শিশুদের ক্ষেত্রে শিশুর ওজনের ১০ ভাগের বেশি নয়, এমন ওজনের ব্যাগ বহনের বিষয়ে আইন, নীতিমালা বা বিধিমালা প্রণয়নের কেন নির্দেশ দেওয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে।

আদালতে আবেদনকারী দোলন নিজেই শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোতাহার হোসেন সাজু।

আইনজীবী দোলন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “প্রতিবেশী দেশ ভারতসহ বিভিন্ন দেশে স্কুল শিশুদের ব্যাগ বহনে আইন রয়েছে। এতে দেখা যায় প্রাথমিক পূর্ব শিশুরা ব্যাগ গ্রহণ করে না।

“প্রাথমিকপর্যায়ের শিশুদের ক্ষেত্রে শিশুর ওজনের ১০ ভাগের বেশি ওজনের ব্যাগ বহন করা যায় না। এতে শিশুর স্বাস্থ্যে প্রভাব পরে। এ কারণে জনস্বার্থে সুনির্দিষ্ট আইন প্রণয়নে নির্দেশনা চেয়ে রিটটি করা হয়।”