স্বরাষ্ট্রমন্ত্রীর কণ্ঠেও আইজিপির সুর

ছয় মাসে চারজন ব্লগার খুনের পর অপরাধীদের ধরতে না পারার মধ্যে ধর্ম নিয়ে লেখালেখি না করার যে পরামর্শ দিয়েছিলেন আইজিপি, একই কথা এবার খানিকটা চড়া সুরে বললেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।    

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 August 2015, 01:23 PM
Updated : 11 August 2015, 01:29 PM

মন্ত্রী বলেছেন, “ধর্মীয় অনুভূতিকে আঘাত করে ব্লগে বা অন্য কোনো মাধ্যমে লেখালেখি করলে তার বিরুদ্ধে দেশের প্রচলিত আইনে ব্যবস্থা নেওয়া হবে।”

গত রোববার পুলিশের মহাপরিদর্শক এ কে এম শহীদুল হক বলেছিলেন, “যারা মুক্তমনা লেখেন, তাদের কাছে এবং আপনারা যারা আছেন, তাদের কাছে অনুরোধ, আমরা যেন সীমা লঙ্ঘন না করি। এমন কিছু লেখা উচিত নয় যেখানে কারও ধর্মীয় অনুভূতিতে, বিশ্বাসে আঘাত আনে।”

তার ওই বক্তব্যের সমালোচনা ক্ষমতাসীন আওয়ামী লীগের মধ্য থেকেই উঠেছে।

দলের উপদেষ্টা পরিষদের সদস্য সুরঞ্জিত সেনগুপ্ত মঙ্গলবার এক আলোচনা সভায় বলেছেন, “একের পর এক ব্লগার হত্যা হচ্ছে। আর পুলিশের আইজিপি সাহেব বললেন, ব্লগারদেরও উচিত ধর্মীয় অনুভূতিতে আঘাত হানে এমন কিছু লেখা ঠিক নয়। আনসারুল্লাহ বাংলা টিম হত্যার দায় স্বীকার করেছে, তাদের গ্রেপ্তার করেন।”

সাবেক মন্ত্রী সুরঞ্জিতের একথা বলার মধ্যেই মঙ্গলবার রাজধানীর গেণ্ডারিয়ায় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের ঢাকার আঞ্চলিক কার্যালয় উদ্বোধন অনুষ্ঠানে সাংবাদিকের প্রশ্নের উত্তরে ধর্মীয় বিষয় নিয়ে লেখালেখিতে হুঁশিয়ারি দেন স্বরাষ্ট্রমন্ত্রী।

আসাদুজ্জামান খাঁন কামাল (ফাইল ছবি)

একের পর এক ব্লগার খুন হলেও অপরাধীদের ধরতে না পারার ব্যর্থতাও মানতে নারাজ আসাদুজ্জামান কামাল। 

“ব্লগার হত্যায় জড়িত অনেক আসামিকে ধরা হয়েছে, তাদের বিচার চলছে। নিলয় হত্যাকাণ্ডে আমাদের কাছে অনেক ক্লু রয়েছে। অনুমাননির্ভর কিছু চাই না। সব তথ্য যাছাই করে আসামিদের ধরতে চাই।”

অভিজিৎ রায়, ওয়াশিকুর রহমান বাবু, অনন্ত বিজয় দাশের পর গত ৭ অগাস্ট ঢাকায় ঘরের ভেতর হত্যা করা হয় ব্লগার নীলাদ্রি চট্টোপাধ্যায় নিলয়কে।  

এসব হত্যকাণ্ডের সুরাহা না হওয়ার সমালোচনার পাশাপাশি সুরঞ্জিত স্বীকার করেছেন, আইনশৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতা রয়েছে।