হত্যাকারীদের ধরে ফেলব: মন্ত্রী

ব্লগার নীলাদ্রি চট্টোপাধ্যায় নিলয়ের হত্যাকারীদের শিগগিরই ‘ধরে ফেলা’ সম্ভব হবে বলে আশা প্রকাশ করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 August 2015, 03:31 PM
Updated : 7 August 2015, 06:53 PM

শুক্রবার রাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “কিছুক্ষণ আগেও এ বিষয়ে আইজিপিসহ সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেছি। আমরা ইনশাল্লাহ হত্যাকারীদের ধরে ফেলব।”

দুপুরে জুমার নামাজের সময় রাজধানীর পূর্ব গোড়ানে নিলয়ের বাসায় ঢুকে তাকে কুপিয়ে ও জবাই করে হত্যা করে চার থেকে পাঁচজন। 

পুলিশ বলছে, নিলয়কে যেভাবে কোপানো হয়েছে তার সঙ্গে আগের ব্লগার হত্যার ধরন মিলে যায়।

গত আট মাসের মধ্যে ব্লগার ও অনলাইন অ্যাকটিভিস্ট হত্যার তিন ঘটনার কোনোটিরই মীমাংসা করতে পারেনি পুলিশ।

তারপরও নিলয়ের খুনিদের গ্রেপ্তারের আশ্বাস দিয়ে মন্ত্রী কামাল বলেন, “প্রতিটি টিম এ নিয়ে মাঠে কাজ শুরু করে দিয়েছে।”

গত ১২ মে সিলেটে ব্লগার অনন্ত বিজয় দাশ, ৩০ এপ্রিল অনলাইন অ্যাকটিভিস্ট ওয়াশিকুর রহমান বাবু ও ২৬ ফেব্রুয়ারি লেখক অভিজিৎ রায় একই কায়দায় খুন হন। প্রতিটি ক্ষেত্রেই পুলিশের সন্দেহ ছিল ধর্মীয় উগ্রপন্থি সংগঠনগুলোর দিকে। 

নিলয় চক্রবর্তী নীল

এর মধ্যে কেবল ওয়াশিকুর হত্যাকাণ্ডের সময় ঘটনাস্থল থেকে দুই মাদ্রাসাছাত্রকে ধরে পুলিশের দেয় জনতা। আর কোনো ঘটনাতেই হামলার স্থলে থাকা কাউকে পুলিশ কখনো গ্রেপ্তার করতে পারেনি।   

অনন্ত বিজয় হত্যার ঘটনায় সিলেটের একটি স্থানীয় পত্রিকার এক আলোকচিত্রী এবং তার আগে অভিজিৎ হত্যার বেশ কয়েক দিন পর উগ্রপন্থি অনলাইন অ্যাকটিভিস্ট ফারাবী শফিউর রহমানকে পুলিশ গ্রেপ্তার করলেও তদন্ত বেশিদূর এগোয়নি।  

ওই দুটি ঘটনায় আল-কায়দা ভারতীয় উপমহাদেশের পক্ষ থেকে দায় স্বীকার করে টুইট করা হয়েছিল। শুক্রবার ব্লগার নিলয় খুন হওয়ার পরও ওই জঙ্গি সংগঠনটির বাংলাদেশ শাখার (আনসার আল ইসলাম) নামে সংবাদমাধ্যমে পাঠানো এক ই মেইলে হত্যাকাণ্ডের দায় স্বীকার করা হয়।

এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, “বিষয়টি আপনার কাছে শুনেছি। এ নিয়ে দায়িত্বশীলদের সঙ্গে কথা বলব, গুরুত্বের সঙ্গে বিবেচনা করে তা যাচাই-বাছাই করার জন্য নির্দেশ দেব।”