ছিটমহলবাসীদের প্রধানমন্ত্রীর অভিনন্দন

জাতিসত্ত্বার ‘স্বীকৃতি’ পাওয়ায় ছিলমহলবাসীদের অভিনন্দন জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, দেশের অন্য নাগরিকদের মতোই তাদের জীবন-মান উন্নয়নের সব ধরনের ব্যবস্থা সরকার নেবে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2015, 06:02 PM
Updated : 31 July 2015, 06:02 PM

বাংলাদেশ ও ভারতের মধ্যে স্থল সীমান্ত চুক্তি অনুযায়ী দুই দেশের ১৬২টি ছিটমহল বিনিময় হচ্ছে শনিবার প্রথম প্রহরে। এর মধ্যে দিয়ে বদলে যাচ্ছে ছিটমহলবাসীর জাতীয়তা, অবসান ঘটছে তাদের ৬৮ বছরের বঞ্চনার।

এ উপলক্ষে শুক্রবার রাতে এক বার্তায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছিটমহলবাসীকে শুভেচ্ছা জানান।

তার উপ-প্রেস সচিব আশরাফুল আলম খোকন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দীর্ঘ অপেক্ষার পর ছিটমহলবাসী তাদের জাতিসত্ত্বার স্বীকৃতি পাওয়ায় তাদেরকে অভিনন্দন জানিয়েছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ।

“তিনি বলেছেন, দীর্ঘ ৬৮ বছর পর তারা তাদের পরিচয়, নির্দিষ্ট ভুখণ্ডে বসবাসের সুযোগ এবং প্রিয় মাতৃভূমির জাতীয় পতাকা ও মানচিত্র পেয়েছে ।”  

প্রধানমন্ত্রী তার বার্তায় বলেন , বাংলাদেশের অন্য নাগরিকদের সঙ্গে এসব ছিটমহলের বাসিন্দাদের কোনো পার্থক্য নেই। তাদের জীবনযাত্রার মান উন্নয়নে যা যা দরকার, তার সবই সরকার করবে ।

ব্রিটিশ শাসনের অবসানে দেশ ভাগের সময় সৃষ্ট ছিটমহল জটিলতা বাংলাদেশ পেয়েছে উত্তরাধীকার সূত্রে। দীর্ঘদিনের অমীমাংসিত এই সমস্যার অবসানের মধ্য দিয়ে বাংলাদেশ ও ভারতের মানচিত্র পূর্ণতা পাওয়ার পথে এগিয়ে যাবে আরও এক ধাপ।