ইন্দিরা-মুজিব নামে কলেজ চান ছিটবাসীরা

জীবনের মোড় ঘুরিয়ে দেওয়া ঐতিহাসিক ইন্দিরা-মুজিব চুক্তিকে স্মরণীয় করে রাখতে এই নামে একটি কলেজ স্থাপনের দাবি তুলেছেন বড় ছিটমহলগুলোর অন্যতম দাশিয়ারছড়াবাসীরা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 July 2015, 02:16 PM
Updated : 31 July 2015, 05:19 PM

এছাড়া দাশিয়ারছড়া এলাকাকে ইউনিয়ন করে হাসিনানগর নামকরণের দাবিও তুলেছেন তারা।

শুক্রবার দাশিয়ারছড়ার কালিরহাট বাজারে এক আলোচনা সভায় এই প্রস্তাব তুলেন উপজেলা জাতীয় পার্টি ও ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির বাংলাদেশ অংশের সভাপতি মো. মইনুল হক।

তার এই প্রস্তাব সমর্থন করে সমন্বয় কমিটির সেক্রেটারি গোলাম মোস্তফা বলেন, “আজকেই ছিটের শেষ দিন। এরপর ছিট শব্দটি আমাদের এখানে আর থাকবে না। তবে যে মুজিব-ইন্দিরা চুক্তির আলোকে এই ছিটমহল স্বাধীন বাংলাদেশের অংশ হতে চলেছে, সেই চুক্তিকে স্মরণীয় করে রাখতে আমরা এখানে মুজিব-ইন্দিরা মহাবিদ্যালয় চাই।

“যেন ১০০-২০০ বছর পরও কেউ এসে দেখবে, এই এলাকাটি এক সময় ছিটমহল ছিল, এই চুক্তির মাধ্যমে এখানকার মানুষ স্বাধীনতার স্বাদ পেয়েছে।

“সেই সঙ্গে আমরা দাশিয়ারছড়াকে একটা ইউনিয়ন করে, এর নাম শেখ হাসিনা নগর ইউনিয়ন করার দাবি জানাচ্ছি।”

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে বিরোধী দলীয় চিফ হুইপ তাজুল ইসলাম চৌধুরী বলেন, “আমার সামর্থ্য অনুসারে যে বিদ্যুৎ আমি নিয়ে আসতে পারবো, সেটা আমি দাশিয়ারছড়াতে প্রথম দিবো। এখানকার রাস্তাঘাট করতেই হবে।

“সবাইকে শিক্ষিত করতে হবে। কাল থেকেই এই এলাকার মানুষের জন্য আমার এবং আমাদের দেশের সরকারের দায়িত্ব পালন শুরু হবে। এখানকার মানুষের সব সমস্যা সমাধানে আমরা চেষ্টা করবো।

“আমার ব্যক্তিগত পক্ষ থেকে এলাকার মানুষের জন্য ৫ মেট্রিক টন চাল দিবো। খুব দরিদ্র মানুষের মধ্যে সমন্বয় কমিটির নেতৃবৃন্দ তা বিতরণ করে দিবেন।”

দাশিয়ারছড়াকে ইউনিয়ন করার বিষয়েও উদ্যোগ নেবেন বলে জানান স্থানীয় এই সাংসদ।

অনুষ্ঠানে অন্যদের মধ্যে বগুড়ার সংসদ সদস্য নুরুল ইসলাম ওমর, ফুলবাড়ি উপজেলা চেয়ারম্যান নজির হোসেন, সমন্বয় কমিটির দাশিয়ারছড়া ইউনিটের সভাপতি মো. আলতাফ হোসেন উপস্থিত ছিলেন।