কৃষি গবেষণা প্রতিষ্ঠানকে শক্তিশালী করার দাবি

কৃষিভিত্তিক গবেষণা প্রতিষ্ঠানগুলো শক্তিশালী করা এবং বিশ্ববিদ্যালয়গুলোতে কৃষি গবেষণার জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণে এবারের বাজেটে বিশেষ বরাদ্দের দাবি জানিয়েছেন এম কে আনোয়ার।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2011, 05:48 AM
Updated : 17 May 2011, 05:48 AM
ঢাকা, মে ১৭ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- কৃষিভিত্তিক গবেষণা প্রতিষ্ঠানগুলো শক্তিশালী করা এবং বিশ্ববিদ্যালয়গুলোতে কৃষি গবেষণার জন্য প্রয়োজনীয় অবকাঠামো নির্মাণে এবারের বাজেটে বিশেষ বরাদ্দের দাবি জানিয়েছেন এম কে আনোয়ার।
বাংলাদেশ কৃষিবিদ ফোরাম আয়োজিত 'আসন্ন বাজেট: জনগণের ভাবনা' শিরোনামে এক আলোচনা সভায় সাবেক কৃষিমন্ত্রী এবং বিএনপির স্থায়ী কমিটির সদস্য আনোয়ার এ দাবি জানান।
তিনি বলেন, "আমাদের দেশে কৃষিতে গবেষণার সুযোগ কম। অথচ এই মুহূর্তে এটিই সবচেয়ে বেশি প্রয়োজনীয়।"
এছাড়া কৃষকদের মধ্যে উন্নত জাতের বীজ সরবরাহ বৃদ্ধি এবং উৎপাদিত ফসলের জন্য সরকারিভাবে সংরক্ষণ ক্ষমতা বাড়ানোর লক্ষ্যে কাজ করার জন্য সরকারকে বিশেষ মনোযোগ দেওয়ার আহ্বান জানান তিনি।
তিনি বলেন, "এ বছর আলুর মোট উৎপাদন চার লক্ষ টন। অথচ সরকারিভাবে মোট সংরক্ষণ ক্ষমতা মাত্র ২৫ হাজার টন।"
শুধু ভর্তুকি দিয়ে নয়, ইউরিয়ার দাম কমিয়ে কৃষককে সাহায্য করার জন্যও তিনি সরকারের কাছে দাবি জানান।
বাংলাদেশ কৃষিবিদ ফোরামের মহাসচিব গোলাম রাব্বানী তার বক্তব্যে বলেন, "সরকার ভারত থেকে ২০ কোটি টন ডিম আমদানির সিদ্ধান্তনিয়েছে। কিন্তু এটা বলা হয়নি যে, এই ডিম প্রতি সপ্তাহে আসবে নাকি মাসে? আমাদের দেশের ৫০ লাখ লোক পোল্ট্রি, ফিডমিল এবং ওষুধের ব্যবসার সঙ্গে জড়িত। এই সিদ্ধান্ত বাস্তবায়িত হওয়ার অর্থ আমাদের পোল্ট্রি শিল্প ধ্বংস হয়ে যাওয়া।"
বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউটের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আব্দুস সাত্তার কৃষিতে অতিরিক্ত বরাদ্দের দাবি জানান।
তিনি বলেন,"জাতীয় বাজেটের মাত্র ৫-৬% কৃষিতে বরাদ্দ। এটা কোনোভাবেই কাম্য নয়।"
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এমএমআর/পিডি/১৭৪৬ ঘ.