উচ্চ ফলনশীল ধান উদ্ভাবনের আহ্বান প্রধানমন্ত্রীর

কম জমিতে উচ্চ ফলনশীল জাতের ধান উদ্ভাবনের জন্যে কৃষিবিদদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2011, 06:29 AM
Updated : 3 May 2011, 06:29 AM
ঢাকা, মে ০৩ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- কম জমিতে উচ্চ ফলনশীল জাতের ধান উদ্ভাবনের জন্যে কৃষিবিদদের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
কৃষিবিদ ইনস্টিটিউশনের নবনির্বাচিত সভাপতি নীতিশ দেবনাথ ও মহাসচিব আ ফ ম বাহাউদ্দিন নাছিমের নেতৃত্বে একটি প্রতিনিধিদল মঙ্গলবার দুপুরে প্রধানমন্ত্রীর সঙ্গে তার কার্যালয়ে সাক্ষাৎ করার সময় শেখ হাসিনা এই আহ্বান জানান।
শেখ হাসিনা গবেষণার ওপর গুরুত্বারোপ করে বলেন, "আমরা লবণাক্ততা সহিষ্ণু জাতের ধান উদ্ভাবন করতে সক্ষম হয়েছি। এখন আমাদের খরা ও বন্যা সহিষ্ণু ধান উদ্ভাবন করতে হবে।"
এই সাক্ষাৎ শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব আবুল কালাম আজাদ সাংবাদিকদের এ কথা জানান।
কৃষিবিদ ইনস্টিটিউশনের নেতৃবৃন্দ প্রধানমন্ত্রীকে ফুলের তোড়া দিয়ে অভিনন্দন জানান। কৃষক ও কৃষিবিদদের উন্নয়নের জন্য তারা প্রধানমন্ত্রীর অবদানের কথা উল্লেখ করে কৃতজ্ঞতা প্রকাশ করেন।
এসময় শেখ হাসিনাকে কৃষিবিদ ইনস্টিটিউশনের আজীবন সদস্যপদ দেওয়া হয়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে কৃষি উৎপাদন বৃদ্ধির জন্য কৃষিবিদদের অবদানের কথা উল্লেখ করে বলেন, "জনগণের খাদ্য ও সামাজিক নিরাপত্তা গড়ে তুলতে হবে। এ লক্ষ্য নিয়ে সরকার কাজ করে যাচ্ছে।"
এ ব্যাপারে সরকারকে সহযোগিতা করার জন্য তিনি কৃষিবিদদের প্রতি আহ্বান জানান।
শেখ হাসিনা বলেন, "আমরা বিশ্বাস করি, আত্মনির্ভরশীল জাতি বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে পারে। কিন্তু জামাত-বিএনপি জোট সরকার ২০০১ সালের নির্বাচনের পর বাংলাদেশকে খাদ্য ঘাটতির দেশে পরিণত করেছিলো। তারা বিশ্বাস করত- দেশে খাদ্য খাটতি থাকলে বিদেশী সাহায্য পাওয়া যায়।"
"আমরা কেবল বিদেশী সাহায্য নয়, সর্বক্ষেত্রে আত্মনির্ভরশীল হয়ে বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়াতে চাই। দেশে চাষযোগ্য জমির পরিমাণ কম হওয়ায় গবেষণার মাধ্যমে কৃষির উৎপাদন বাড়াতে হবে।"
তিনি আরো বলেন, "দেশে প্রচুর বিনিয়োগ আসছে। বিশ্বমন্দা সত্ত্বেও বাংলাদেশের প্রবৃদ্ধির হার সন্তোষজনক।
কৃষিবিদ ইনস্টিটিউশনের নেতৃবৃন্দ তাদের বিভিন্ন সমস্যার কথা প্রধানমন্ত্রীর কাছে তুলে ধরেন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তাদের সমস্যা সমাধানের আশ্বাস দেন।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/এসইউএম/কেএমএস/১৮২৭ ঘ.
তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক