ভারত আসছেন গুগল প্রধান

ভারতে ছোট আর মাঝারি ব্যবসায়গুলোতে জোর দিয়ে দেশটিকে একটি অভ্যন্তরীণ প্রযুক্তি বাজার হিসেবে চিহ্নিত করতে প্রস্তুত ভারতীয় বংশোদ্ভূত গুগল প্রধান সুন্দার পিচাই।

প্রযুক্তি ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Jan 2017, 11:19 AM
Updated : 3 Jan 2017, 11:19 AM

এক বিবৃতিতে প্রতিষ্ঠানটি জানিয়েছে, এ নিয়ে এক ইভেন্টে পিচাই ও অন্যান্য জ্যেষ্ঠ গুগল কর্মকর্তাদের সঙ্গে যোগ দেবেন ভারতের তথ্য-প্রযুক্তি মন্ত্রী রবি শংকর, জানিয়েছে আইএএনএস।

স্টার্টআপগুলো সাফল্যের জন্য সহায়তার লক্ষে গুগল আর প্রতিষ্ঠানের বাইরের বিশেষজ্ঞদের এক করতে মার্কিন ওয়েব জায়ান্টটির ‘লঞ্চপ্যাড অ্যাকসেলেরাটর’ নামের একটি প্লাটফর্ম রয়েছে। সম্প্রতি এই প্লাটফর্মের তৃতীয় ব্যাচে অন্যান্য দেশের স্টার্টআপগুলোর সঙ্গে সাতটি ভারতীয় স্টার্টআপ যোগ দিয়েছে। 

শেষ এক বছরে ১৩টি ভারতীয় স্টার্টআপ এই প্রোগ্রামে অংশগ্রহণ করে আর এগুলোর মধ্যে কয়েকটি সফলভাবে অর্থ সংগ্রহ করেছে।

আইআইটি খারাগপুর-এর পরিচালক পি. পি. চক্রবর্তী এ খবর প্রকাশের শেষ সপ্তাহে বলেন, “গুগলের প্রধান নির্বাহী ও আইআইটি খারাগপুর-এর বিশিষ্ট সাবেক ছাত্র সুন্দার পিচাই ২০১৭ সালের জানুয়ারির প্রথম সপ্তাহে এই ক্যাম্পাস ভ্রমণের ইচ্ছা পোষণ করেছেন।”

ইতোমধ্যে ভারতীয় বংশোদ্ভূত সুন্দার পিচাইয়ের পরিচালনায় থাকা অ্যালফাবেট অধীনস্থ প্রতিষ্ঠানটি দেশটির ৫২টি রেল স্টেশনে বিনামূল্যে ওয়াইফাই সেবা চালু করেছে। নিজেদের পণ্যে ভারতের স্থানীয় ভাষা নিয়েও কাজ করছে গুগল। অ্যান্ড্রয়েডের সর্বশেষ সংস্করণে প্রতিষ্ঠানটি এনেছে হিন্দি ভয়েস সার্চ, উন্নত হিন্দি কিবোর্ড আর ভারতের সাতটি ভাষায় ব্যবহারের সুযোগ।