বিশ্ব

স্বাধীনতা প্রশ্নে গণভোট চায় কাতালোনিয়া

Byবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

আর এ কারণে কাতালোনিয়া অঞ্চলের প্রেসিডেন্টকে গণভোটের মধ্যদিয়ে বিষয়টি নিষ্পত্তি করার অনুমোদন দিয়েছে কাতালোনিয়ার পার্লামেন্ট।

কিন্তু স্পেনের কেন্দ্রীয় সরকার এই অনুমোদনের বিরোধিতা করেছে। তারা বিষয়টিকে কেন্দ্রীয় আদালতে তোলার কথা জানিয়ে দিয়েছে।

স্পেন থেকে বিযুক্ত হয়ে পৃথক স্বাধীনরাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশের পক্ষে জোর অবস্থান জানিয়েছেন কাতালোনিয়ার পার্লামেন্ট সদস্যরা।

কাতালোনিয়ার স্বাধীনতা বিষয়ে গণভোট করার পক্ষে পার্লামেন্টের ১০৬ জন সদস্য ভোট দিয়েছেন। আর তা প্রত্যাখ্যান করে ভোট দিয়েছেন ২৮ জন।

যুক্তরাজ্য থেকে বেরিয়ে স্বাধীনরাষ্ট্র হিসেবে আত্মপ্রকাশ করার লক্ষ্যে আয়োজিত স্কটল্যান্ডের গণভোটে স্কটিস জনগণ অবশ্য যুক্তরাজ্যের সঙ্গে থাকার পক্ষেই মতামত দিয়েছে।

প্রসঙ্গত, স্পেনের সুদূর উত্তর-পূর্বাংশে অবস্থিত কাতালোনিয়া দেশটির অন্যতম ধনী ও শিল্পোন্নত অঞ্চল। তাদের ভাষা ও সংস্কৃতিও স্পেনের অন্যান্য অঞ্চল থেকে আলাদা।

পার্লামেন্টের সিদ্ধান্ত অনুসারে কাতালোনিয়ার প্রেসিডেন্ট আর্থার ম্যাস স্বাধীনতা প্রশ্নে স্কটল্যান্ডের মতো করেই চলতি বছরের ৯ নভেম্বর এক গণভোটের আয়োজন করবেন।

প্রেসিডেন্ট ম্যাস এ প্রসঙ্গে স্কটল্যান্ডের গণভোটের কথা স্মরণ করেন। তিনি বলেন, কাতালোনিয়াকে এই গণভোট স্বাধীনতার পথ নির্দেশ করেছে।
তিনি জানান, তার মূল লক্ষ্য হচ্ছে গণভোটের আয়োজন করা এবং এটি সুষ্ঠুভাবে নিষ্পন্ন করা। এর মধ্যদিয়ে কাতালোনিয়ার জনগণ নিজেদের রাজনৈতিক সিদ্ধান্ত নিজেরাই গ্রহণের সুযোগ পাবেন।
অবশ্য স্পেনের কেন্দ্রীয় সরকার কাতালোনিয়ার এই উদ্যোগকে সংবিধানবিরোধী দাবি করেছে। বিষয়টির নিষ্পত্তির জন্য তারা মঙ্গলবার দেশটির সাংবিধানিক আদালতের দ্বারস্থ হচ্ছে।
আদালত এই গণভোট আয়োজনে নিষেধাজ্ঞা আরোপ করতে পারে বলে ব্যাপকভাবে ধারণা করা হচ্ছে।
SCROLL FOR NEXT