বিশ্ব

‘হুমকি’ মোকাবেলায় ইউক্রেইনের পাশে থাকার আশ্বাস যুক্তরাষ্ট্রের

Byনিউজ ডেস্ক

ইউক্রেইনে দুই দিনের সফরকালে মঙ্গলবার পার্লামেন্টে এক বৈঠকে বাইডেন প্রকাশ্যেই কিয়েভ সরকারের প্রতি যুক্তরাষ্ট্রের সমর্থন ব্যক্ত করেন। ইউক্রেইনের ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট ওলেক্সান্দর তুর্কিনভ ও অন্তর্বর্তী প্রধানমন্ত্রী আর্সেনি ইয়েতসিনিউকের সঙ্গেও বৈঠক করেন তিনি।

বাইডেনের সফরের সময়ই ইস্টার সানডের আগের রাতে স্লোভিয়ানস্ক শহরে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদের সঙ্গে কিয়েভের উগ্র ডানপন্থি গোষ্ঠীর পাল্টাপাল্টি বন্দুক যুদ্ধে নিহত তিনজনের শেষকৃত্য হচ্ছে।

তবে জেনেভায় নতুন চুক্তি হওয়ার পর তা ভঙ্গ করে সেই রাতে কারা আগে উত্তেজনা ছড়িয়েছিল তা এখনো স্পষ্ট হয়নি। হামলার ঘটনার জন্য ইউক্রেইন এবং রাশিয়া একে অপরকে পাল্টা দোষারোপ করছে।

ইউক্রেইনের প্রধানমন্ত্রীর সঙ্গে কিয়েভে এক সংবাদ সম্মেলনে বাইডেন রাশিয়াকে হুঁশিয়ার করে দিয়ে বলেছেন, রাশিয়ার উস্কানিমূলক আচরণ তাদেরকে আরো একঘরে করে ফেলবে।

রাশিয়াকে কথা বলা বন্ধ করে ইউক্রেইন সঙ্কট নিরসনে কাজ করতে হবে বলে মন্তব্য করেন তিনি। সেইসঙ্গে পূর্ব ইউক্রেইনে রুশপন্থি বিচ্ছিন্নতাবাদীদেরকে অবৈধভাবে সমর্থন না করার জন্যও মস্কোকে আহ্বান জানান বাইডেন।

হুমকি মোকাবেলায় কিয়েভকে সাহায্য করার পাশাপাশি ইউক্রেইনের অর্থনৈতিক খাতে সাহায্যের আশ্বাস দেন যুক্তরাষ্ট্রের ভাইস প্রেসিডেন্ট। ইউক্রেইন সরকারের রাজনৈতিক ও অর্থনৈতিক সংস্কারের জন্য যুক্তরাষ্ট্র অতিরিক্ত ৫ কোটি ডলার দেবে বলে জানান তিনি।

তবে ইউক্রেইন প্রশাসনে বিস্তৃত দুর্নীতির বিষয়েও নতুন সরকারকে সতর্ক করে বাইডেন বলেন, ক্যান্সারের মত ছড়িয়ে পড়া দুর্নীতি রোধে কিয়েভকে লড়তে হবে।

তিনি আরো বলেন, হুমকি এবং অন্যান্য ভয়াবহ সমস্যা জর্জরিত ইউক্রেইনে জাতীয় ঐক্য প্রতিষ্ঠায় নেতাদেরকে সহায়তা করার জন যুক্তরাষ্ট্র প্রস্তুত।

আগামী ২৫ মে ইউক্রেইনের প্রেসিডেন্ট নির্বাচন দেশটিতে আরো ঐক্য এবং সমৃদ্ধির জন্য কাজ শুরু করার সুযোগ করে দেবে উল্লেখ করে বাইডেন বলেন, যুক্তরাষ্ট্র এ নির্বাচন অনুষ্ঠানে সহায়তা করতে প্রস্তুত।

ইউক্রেইনকে ঐক্যবদ্ধ করার সুযোগ নতুন প্রশাসনের হাতের নাগালে মন্তব্য করে তিনি বলেন, “আমরা আপনাদের অংশীদার এবং বন্ধু হতে চাই”।

SCROLL FOR NEXT