বিশ্ব

আমাজনে অগ্নিকাণ্ড নিয়ে প্রশ্নবাণে বিদ্ধ ব্রাজিলের পরিবেশমন্ত্রী

Byরয়টার্স

ব্রাজিলের মহাকাশ গবেষণা সংস্থা চলতি বছরের প্রথম আট মাসেই আমাজন বনাঞ্চলে রেকর্ড সংখ্যক অগ্নিকাণ্ডের ঘটনা ঘটার কথা জানিয়েছে। দেশটির দ্য ন্যাশনাল ইনস্টিটিউট ফর স্পেস রিসার্চ (ইনপে) জানিয়েছে, উপগ্রহের তথ্যে গত বছর একই সময়ের তুলনায় এ বছর ৮৫ শতাংশ বেশি আগুন লাগার চিত্র দেখা গেছে।

বুধবার জলবায়ু পরিবর্তন নিয়ে বৈঠকে যারা সামিল হয়েছিলেন তাদের অনেকেই পরিবেশমন্ত্রী বক্তৃতা মঞ্চে ওঠামাত্র ‘আমাজন অঞ্চল পুড়ছে’ বলে চীৎকার-চেচামেচি করেছে।

আমাজনের এই দুর্দশার জন্য পরিবেশবাদীরা ব্রাজিল সরকারকে দুষেছে। তাদের অভিযোগ, ব্রাজিলের কট্টর ডানপন্থি প্রেসিডেন্ট বোলসোনেরো কাঠুরে ও কৃষকদের বনটি উজাড়ে উৎসাহ দিচ্ছেন।

বনে আগুন লাগার ঘটনা তদন্ত করে দেখা হচ্ছে বলে বোলসোনেরো বৃহস্পতিবার জানালেও বলেছেন, এ আগুন নেভানোর জন্য প্রয়োজনীয় তহবিলের অভাব আছে সরকারের।

বিভিন্ন এনজিও’র তহবিল বরাদ্দ কমিয়ে দেওয়ার কারণে এনজিওগুলো ক্ষুব্ধ হয়ে এ আগুন দিচ্ছে বলে যে দাবি বোলসোনারো বুধবার করেছিলেন তাও এদিন অস্বীকার করেছেন তিনি।

বিশ্বের সবচেয়ে বড় চিরহরিৎ বনাঞ্চল আমাজন বিপুল পরিমাণ কার্বন জমা রেখে বৈশ্বিক উষ্ণতার গতিকে খানিকটা শ্লথ রেখেছে। সেই বনাঞ্চল এভাবে পুড়ে ছাই হতে দেখেই ক্ষুব্ধ হয়ে উঠছেন পরিবেশবাদীরা।

ব্রাজিল সরকারের নীতি বনাঞ্চল নয় বরং উন্নয়নের অনুকূলে বলে তারা দোষারোপ করেছে। আর প্রেসিডেন্ট বোলসোনারো ব্রাজিলের ক্ষমতা নেওয়ার পর থেকেই দ্রুতহারে আমাজনের ক্ষতি হয়েছে বলেও পরিবেশবাদীরা অভিযোগ করেছে।

SCROLL FOR NEXT