টেক

উবারে যৌন হয়রানি তদন্তে আইনি প্রতিষ্ঠান

Byতাহমিন আয়শা মুর্শেদ

আইনি সেবাদাতা প্রতিষ্ঠান কনভিংকটন অ্যান্ড বার্লিংয়ের দুই অংশীদার হোল্ডার আর টামি এলবারান বৈচিত্র্য আর অন্তর্ভুক্তির বিষয় লক্ষ্য রেখে উবার কর্মকর্তার বিরুদ্ধে আনা অভিযোগের বিষয় খতিয়ে দেখছেন বলে সোমবার প্রকাশিত এক মেমোতে জানান উবার প্রধান ট্রাভিস কালানিক।

২০১৬ সালে উবার পরিচালনা পর্ষদে যোগ দেওয়া আরিয়ানা হাফিংটন, উবার-এর প্রধান মানবসম্পদ কর্মকর্তা লিয়ান হর্নসে আর প্রতিষ্ঠানটির সহযোগী সাধারণ পর্যবেক্ষক অ্যাঞ্জেলা প্যাডেলিয়া-ও এই তদন্তে সহায়তা করছেন বলে কালানিক ওই মেমো-তে জানান।

চলতি সপ্তাহের মঙ্গলবার হাফিংটন, কালানিক আর হর্নসে-এর বৈঠক করার কথা রয়েছে বলে রয়টার্স জানিয়েছে।

২০১৬ সালে ডিসেম্বরে উবার ছেড়ে যাওয়া প্রকৌশলী সুসান ফাওলার এক ব্লগ পোস্টে জানান, ২০১৫ সালে উবারে যোগদানের পর থেকে প্রতিষ্ঠানটির চ্যাট সফটওয়্যারে তার কাছে একাধিক ‘যৌন হয়রানিমূলক’ মেসেজ আসে।

“তিনি যা বলছেন তা অত্যন্ত জঘন্য এবং উবার -এর ‘মূলনীতি’ বিরোধী।” ফাওলার- এর এই পোস্টের জবাবে রোববার উবার প্রধান ট্রাভিস কালানিক টুইটারে এই কথা লেখেন।

অন্যদিকে ফাওলার জানান, প্রতিষ্ঠানটির মানবসম্পদ বিভাগ অভিযুক্তকে একজন ‘দক্ষ কর্মী’ হিসেবে অভিহিত করেছে আর তাই তাকে এই ব্যাপারে কেবল  ‘সতর্ক করা ছাড়া আর কিছু করতে’ অস্বস্তিবোধ করছে বলে জানিয়েছে।আরিয়ানা হাফিংটন এক টুইটে জানান, তিনি হর্নসে এর সঙ্গে সম্মিলিতভাবে এই তদন্তকাজ পরিচালনা করছেন।

উবারে এমন ব্যবহারের কোনো স্থান নেই উল্লেখ করে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে কালানিক বলেন-- “এ ধরনের আচরণ যে করবে বা একে ঠিক বলে ধরে নেবে তাকে বহিষ্কার করা হবে।”

SCROLL FOR NEXT