টেক

হ্যাকিংয়ের শিকার ক্রাউডফান্ডিংসাইট

Byবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

বিবিসি জানিয়েছে, সর্বশেষ সাইটটিতে ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন কমান্ডার ক্রিস হ্যাডফিল্ডের একটি বিজ্ঞানবিষয়ক ভিডিও সিরিজের জন্য তহবিল সংগ্রহ করা হচ্ছিল।

হ্যাকিংয়ের ঘটনায় কারও ক্রেডিট কার্ডের কোনো তথ্য চুরি হয়নি বলে জানিয়েছেন সাইটটির প্রধান নির্বাহী জ্যাক কন্টে। প্রতিষ্ঠানটির ব্লগে প্রকাশিত এক বিবৃতিতে তিনি বলেন, “আমরা কোনো ক্রেডিট কার্ড নাম্বারের পুরোটা সার্ভারে রাখিনা আর কোনো ক্রেডিট কার্ড নাম্বার বেহাতও হয়নি। যদিও সব পাসওয়ার্ড আর সোশাল সিকিউরিটি নাম্বার আর করবিষয়ক তথ্য একটি ২০৪৮-বিট আরএসএ কি’র মাধ্যমে নিরাপদে এনক্রিপট করে রাখা ছিল।”

সাইটটির সব ব্যবহারকারীকে পাসওয়ার্ড বদলানোর পরামর্শ দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন কন্টে। প্যাট্রিওন ব্যবহারকারীদের পাসওয়ার্ড এনক্রিপ্ট করে সংরক্ষণ করলেও পূর্বসতর্কতা হিসেবেএই পরামর্শ দেওয়া হয়েছে প্রতিষ্ঠানটির পক্ষ থেকে।

চলতি বছর জুন মাসে সাইটটির করা এক জরিপের সূত্রমতে, এটি প্রতিমাসে ১ কোটি ৬০ লাখ দর্শককে আকর্ষণ করে। ডেভেলপারদের জন্য সুবিধাজনক কিন্তু সবাই দেখতে পারেন এমন কোনো পরীক্ষামূলক বা ‘ডিবাগ’ ভার্সনের মাধ্যমেই সাইটটির নিরাপত্তা ভাঙ্গা হয় বলে জানিয়েছেন কন্টে।

অন্যদিকে ফাঁস হওয়া ১৫ জিবি ডেটা প্যাট্রিওন সাইট থেকেই চুরি করা বলে নিশ্চিত করেছেন, সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞ ট্রয় হান্ট। তার নিজেরটিসহ ২৩ লাখ চুরি হওয়া মেইল আইডি শনাক্ত করার কথা জানিয়েছেন তিনি।

SCROLL FOR NEXT