খেলা

বাংলাদেশের ‘গরম’ নিয়ে চিন্তিত মঙ্গোলিয়া

Byক্রীড়া প্রতিবেদক

এর বাইরেও ওতসুকার দুর্ভাবনার জায়গা আছে। ৫৭ বছর বয়সী এই জাপানি কোচ মঙ্গোলিয়ার দায়িত্ব পেয়েছেন মাস দুয়েক আগের কোচ সুচি মাসের অসুস্থতা হওয়ার কারণে। দল গুছিয়ে নেওয়ার জন্য তাই পর্যাপ্ত সময় পাননি তিনি।

বাংলাদেশ কোচ হাভিয়ের কাবরেরার সঙ্গে অবশ্য কিছু জায়গায় মিল আছে ওতসুকার। দুজনে প্রথমবারের মতো জাতীয় দলের দায়িত্ব পেয়েছেন। দুজনই প্রতিপক্ষ সম্পর্কে জানেন না তেমন কিছু! অনুশীলনের আগে এসব বিষয়ে বেশ অকপট দেখাও গেল ওতসুকাকে।

“বাংলাদেশ সম্পর্কে কোন ধারণাই আসলে আমার নেই। কারণ আমি মাত্র দুই মাস আগে দায়িত্ব নিয়েছি। আর মঙ্গোলিয়া শেষ ৬ মাস কোন অনুশীলনের মধ্যে ছিল না। সত্য কথা হলো, আমাদের দলের খেলোয়াড়দের অবস্থা খুব ভালো নয়।”

“লাওসের বিপক্ষে একটা ম্যাচ খেলেছি। সেখানে দলের পারফরম্যান্সে অনেক ভালো কিছুর সঙ্গে অনেক অসঙ্গতিও ছিল। সেগুলো নিয়েই কাজ করছি এবং আশা করছি পরবর্তী ম্যাচে দল আগের চেয়ে ভালো ফুটবল খেলবে।

বাংলাদেশ প্রিমিয়ার লিগের ৯ রাউন্ডের খেলা শেষ হয়েছে। মঙ্গোলিয়ার লিগ বাংলাদেশের মতো ‘পেশাদার’ নয় বলেও জানালেন ওতসুকা। তবে সব প্রতিকূলতা পেরিয়ে মঙ্গলবার স্বাগতিকদের বিপক্ষে দল ভালো খেলবে, জানালেন এমন আশাবাদও।

“বাংলাদেশ সম্পর্কে যতটা জানি, তাতে মনে হচ্ছে তারা ভালো দল। আর আমাদের পেশাদার লিগ থাকলেও সেখানে সব খেলোয়াড় পেশাদার নন। কিছু অপেশাদার ফুটবলারও খেলেন। আমরা অনেক ঠাণ্ডার মধ্য থেকে এখানে এসেছি। তাই মনে হচ্ছে খেলতে খুব বেগ পেতে হবে। তারপরও কোচ হিসেবে চাইবো দল ভালো খেলা উপহার দিবে।”

SCROLL FOR NEXT