খেলা

রোনালদোর সঙ্গে আলোচনা করেই বিশ্রামের সিদ্ধান্ত: জিদান

Byবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

টানা দ্বিতীয়বারের মতো রিয়াল মাদ্রিদের চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ওঠার পথে সবগুলো ম্যাচে পুরোটা সময় খেলেছেন রোনালদো। কিন্ত ‍লা লিগার শিরোপা পুনরুদ্ধারের মিশনে জিদান তাকে নয় ম্যাচ বিশ্রাম দিয়েছিলেন; পাঁচ ম্যাচে তাকে মাঠ থেকে তুলে নিয়েছিলেন।

এ মৌসুমে উইঙ্গারের চেয়ে সেন্ট্রার-ফরোয়ার্ড হিসেবে খেলেছেন রোনালদো। পর্তুগালের এই ফরোয়ার্ডও জানিয়েছিলেন, গত মাস জুড়ে মৌসুমের শেষ দিকের গুরুত্বপূর্ণ ম্যাচগুলোর জন্য ফিট থাকাটা নিশ্চিত করতে অনুশীলনে পরিবর্তন আনার কথা।

মাঠ থেকে তুলে নেওয়ার ক্ষেত্রে রোনালদোকে সবসময় খুশি দেখা যায়নি। তবে উয়েফাকে জিদান জানালেন, ফিটনেসের বিষয়ে শিষ্যর সঙ্গে আলোচনা করে সতর্কভাবে সব করা হয়েছে।

“হ্যাঁ, অবশ্যই এই সিদ্ধান্ত আমরা দুজনে মিলে নিয়েছিলাম আমাদের মধ্যে আলোচনা হওয়ার ভিত্তিতে। আমরা বুদ্ধিমান এবং কখনও কখনও তার কিছুটা কম খেলা দরকার।”

“সে শারীরিকভাবে ফিট ছিল না- সে জন্য ওই সিদ্ধান্ত নয়। কারণটা হচ্ছে, সে মৌসুমের শেষ ধাপে ঝুঁকির সময়টায় তার সেরা ছন্দে থাকতে চেয়েছিল।”

“এই বছর সে অনেক খেলেছে; কিন্তু সময় আসে, যখন তাকেও বিশ্রামের জন্য দলের বাইরে থাকতে হবে। এখন সে চমৎকার অবস্থায় আছে।”

জিদানের কৌশল কাজে দিয়েছে বলে মনে হচ্ছে। রিয়ালের হয়ে খেলা শেষ চার লিগ ম্যাচে রোনালদোর গোল ছয়টি; ইউরোপীয় প্রতিযোগিতায় শেষ চার ম্যাচে গোল আটটি।

“আপনারা ভালো করে জানেন, রোনালদোকে ঠিকঠাক বোঝানোর জন্য কোনো শব্দ নেই। সবসময় মাঠে গোল করে সে দেখিয়েছে, সে কি।”

“সব প্রতিযোগিতা মিলিয়ে রিয়ালের হয়ে এখন তার গোল চারশর বেশি। এগুলো অবিশ্বাস্য পরিসংখ্যান, কিন্তু তাকে দিয়ে যেকোনো কিছু সম্ভব।”

আগামী ৩ জুন কার্ডিফে চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে ইউভেন্তুসের মুখোমুখি হবে রিয়াল। প্রতিযোগিতাটির আধুনিক সংস্করণে প্রথম দল হিসেবে টানা দুইবার এই শিরোপা জয়ের হাতছানি জিদানের দলের সামনে। রিয়াল কোচ দাবি করলেন, চ্যাম্পিয়ন্স লিগ জয়ের জন্য তার শিষ্যদের বাড়তি অনুপ্রেরণার দরকার নেই।

“আমরা আরেকটি চ্যাম্পিয়ন্স লিগের ফাইনাল খেলছি, এ থেকেই অনুপ্রেরণা আসছে। এটা কঠিন ফাইনাল হবে এবং ভালো পারফরম্যান্সের জন্য আমাদের কঠোর পরিশ্রম করতে হবে এবং বাড়তি শক্তি সঞ্চয়ের চেষ্টা করতে হবে। আমি মনে করি, আমরা তৈর থাকব।”

“প্রতিটা ফাইনাল ভিন্নরকম। এটা ভিন্ন একটা দলের বিপক্ষে ভিন্ন স্টেডিয়াম ও আবহে আরেকটা ফাইনাল। আমরা জানি, জয়ের চেষ্টার জন্য আমরা ৯০ মিনিট বা তার বেশি সময় পাব এবং আমরা বরাবরের মতো নিজেদের সবটুকু দিয়ে সেটাই করার চেষ্টা করব। আমরা যেভাবে কাজ করি তা বদলাব না। দেখা যাক কি হয়।”

রিয়াল কোচ হিসেবে কাজ করার চাপটাও এক ফাঁকে জানিয়েছেন জিদান।

“রিয়াল মাদ্রিদের কোচ হতে পেরে আমি খুশি। এটা সহজ কাজ নয় কিন্তু এটা আমার জন্য একটা আবেগের। আমি কঠোর পরিশ্রম করছি। একজন কোচ হওয়ার জন্য প্রস্তুতি নিতে তিন থেকে চার বছর আমি ব্যয় করেছি। আমরা যা অর্জন করেছি, তার কারণ আমাদের চমৎকার সব খেলোয়াড় আছে।”

কার্ডিফের ম্যাচটি জিদানের জন্য অন্যরকম আবেগের। কেননা, খেলোয়াড় হিসেবে ইউভেন্তুসে দারুণ সময় কাটিয়েছেন। ফরাসি এই কোচের বিশ্বাস কার্ডিফের ফাইনালটাও মনে রাখার মতো হবে।

“তারা (ইউভেন্তুস) দারুণ একটা মৌসুম কাটাচ্ছে। আমি তাদের শক্তি বা দুর্বলতার দিক নিয়ে কথা বলব না। আমরা জানি, তারা বড় একটা দল এবং তারা তা প্রমাণও করেছে। ফাইনালে আসার যোগ্য দুইটা দলের মধ্যে এটা দারুণ একটা ম্যাচ হবে।”

“এটা আমার জন্য বিশেষ কিছু হবে। পাঁচ বছর আমি ইউভেন্তুসে ছিলাম। দারুণ এই ক্লাব, যারা একজন মানুষ হতে, ব্যক্তি  ও খেলোয়াড় হিসেবে বেড়ে উঠতে আমাকে সহযোগিতা করেছে।”

সাবেক ক্লাবের প্রতি ভালোবাসা থাকলেও কার্ডিফের ফাইনালে ইউভেন্তুসকে কেবল প্রতিপক্ষ হিসেবে ভাবার কথা জানিয়েছেন জিদান।

“আমার হৃদয়ে সবসময় ইউভেন্তুস বিশেষ একটা জায়গা পাবে, কিন্তু যখনই (ফাইনাল) শুরু হবে, আমি রিয়াল মাদ্রিদের সঙ্গে অন্য পক্ষে থাকব।  কেবল রিয়াল নিয়ে ভাবব।”

SCROLL FOR NEXT