খেলা

রুশ অ্যাথলেটদের নিষেধাজ্ঞায় ভয় পাবে ডোপপাপীরা: বোল্ট

Byস্পোর্টস ডেস্ক

এই নিষেধাজ্ঞার সিদ্ধান্ত ক্রীড়া জগতকে অবৈধ ড্রাগ ব্যবহার থেকে মুক্ত করতে ভূমিকা রাখবে বলে বিশ্বাস করেন অলিম্পিকে এখন পর্যন্ত ছয়টি সোনা জেতা জ্যামাইকার এই স্প্রিন্টার।

রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ডোপিংয়ের অভিযোগে রিও অলিম্পিকে রাশিয়ার ট্র্যাক অ্যান্ড ফিল্ডের অ্যাথলেটদের উপর নিষেধাজ্ঞা বহাল রাখে কোর্ট অব আরবিট্রেশন ফর স্পোর্টস (সিএএস)।

রাশিয়ার অ্যাথলেটদের মধ্যে ব্যাপকভাবে ডোপিং ছড়িয়ে যাওয়ার প্রমাণ পাওয়ার পর দেশটির অ্যাথলেটিক্স ফেডারেশনকে নিষিদ্ধ করেছিল ইন্টারন্যাশনাল অ্যাসোসিয়েশন অব অ্যাথলেটিক্স ফেডারেশন (আইএএএফ)।

রাশিয়ার অলিম্পিক কমিটি (আরওসি) আর ৬৮টি জন অ্যাথলেট এই সিদ্ধান্তের বিরুদ্ধে আপিল করেছিল। তবে উভয় পক্ষের যুক্তি শোনার পর সিএএস নিষেধাজ্ঞা বহাল রাখে।

ব্রিটিশ সংবাদমাধ্যমকে বোল্ট বলেন, “এটা অনেক মানুষকে ভয় পাইয়ে দেবে এবং একটি শক্তিশালী বার্তা পাঠাবে যে এসব দূর করতে ক্রীড়া জগৎ অটল।”

“আপনার কাছে যদি প্রমাণ থাকে এবং কাউকে ধরতে পারেন তাহলে নিশ্চয়ই ব্যবস্থা নেওয়া উচিৎ বলে মনে করি আমি।”

২০১২ সালে লন্ডন অলিম্পিকে তৃতীয় সর্বোচ্চ পদক জয়ী দেশ ছিল রাশিয়া। তবে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় ডোপিংয়ের দ্বিতীয় রিপোর্ট পাওয়ার পর ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি (আইওসি) রিও অলিম্পিকে রাশিয়ার সব প্রতিযোগীকেই নিষিদ্ধ করার পক্ষে ওঠা দাবি বিবেচনা করছে।

১০০ ও ২০০ মিটার স্প্রিন্টের বিশ্ব রেকর্ডের মালিক বোল্ট বলেন, “নিয়ম নিয়মই; ট্র্যাক অ্যান্ড ফিল্ডে ডোপিংয়ের নিয়ম ভাঙার বিষয়টি আরও খারাপ হচ্ছে।”

জাতীয় ট্রায়ালে ১০০ মিটার স্প্রিন্টের প্রথম রাউন্ডে হ্যামস্ট্রিং পেশিতে চোট পেয়েছিলেন বোল্ট। সেমি-ফাইনাল জয়ের পর নিজেকে সরিয়েও নিযেছিলেন। তবে চোটের শঙ্কা নিয়েই জ্যামাইকার অলিম্পিক দলে আছেন তিনি।

২৯ বছর বয়সী এই স্প্রিন্টার বলেন, তার অবস্থা এখন ভালো।

“আমার হ্যামস্ট্রিংয়ের অবস্থা ভালো। এই মুহূর্তে আমার কোনো সমস্যা নেই।”

SCROLL FOR NEXT