সমগ্র বাংলাদেশ

মানবকল্যাণে নিবেদিত গবেষণার আহ্বান রাষ্ট্রপতির

Byখুলনা প্রতিনিধি
ছবি- পিআইডি

রোববার খুলনা বিশ্ববিদ্যালয়ের ষষ্ঠ সমাবর্তনের ভাষণে তিনি বলেন, উচ্চশিক্ষা ও গবেষণা ওতপ্রোতভাবে জড়িত। একটি সফল গবেষণার মাধ্যমে উদ্ভাবিত জ্ঞান মানবজাতির কল্যাণ বয়ে আনতে পারে। গবেষণার ফল যাতে লাইব্রেরিতে বন্দি না থেকে দেশ ও জনগণের কল্যাণে কাজে লাগে তা নিশ্চিত করতে হবে।

এ সময় তিনি জাতির প্রতি শিক্ষকদের দায়িত্বের কথা স্মরণ করিয়ে দেন।

ছবি- পিআইডি

ছবি- পিআইডি

“বিশ্ববিদ্যালয়ের সাফল্য জাতিকে যেমন অনুপ্রাণিত করে, তেমনি বিশ্ববিদ্যালয়ের অপ্রত্যাশিত ঘটনা সমাজে নেতিবাচক প্রভাব ফেলে। শিক্ষক যখন তার মহান আদর্শ থেকে দূরে চলে যান, তখন শিক্ষার্থীদের মধ্যে তার নেতিবাচক প্রভাব পড়ে।”

সমাবর্তনে চার হাজার ৪৭৮ জনকে স্নাতক, দুই হাজার ৫৩০ জনকে স্নাতকোত্তর, পাঁচজনকে এমফিল ও আটজনকে পিএইচডি এবং ১৭ জনকে পোস্ট-গ্রাজুয়েট ডিপ্লোমা ইন এডুকেশন দেওয়া হয়।

এছাড়া বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের পরীক্ষার ফলাফলে অসাধারণ কৃতিত্বের জন্য ২৩ জন শিক্ষার্থীকে চ্যান্সেলর গোল্ড মেডেল প্রদান করা হয়।

ছবি- পিআইডি

ছবি- পিআইডি

সমাবর্তন অনুষ্ঠানে মন্ত্রী পরিষদের কয়েকজন সদস্য, খুলনা সিটি করপোরেশনের মেয়র, সংসদ সদস্য উপস্থিত ছিলেন।

খুলনা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মোহাম্মদ ফায়েক উজ্জামান বিশ্ববিদ্যালয়ের অর্জনসহ গুরুত্বপূর্ণ দিক উল্লেখ করে বক্তব্য দেন।

সমাবর্তন অনুষ্ঠানের আগে রাষ্ট্রপতি বিশ্ববিদ্যালয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে নির্মিত বঙ্গবন্ধুর ম্যুরাল ‘কালজয়ী মুজিব’ উদ্বোধন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি এবং বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যান কাজী শহীদুল্লাহ।

বক্তব্য রাখেন বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক অনুপম সেন।

SCROLL FOR NEXT