সমগ্র বাংলাদেশ

শ্রমিক মারধরের প্রতিবাদে বাগেরহাটে বাস ধর্মঘট

Byবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

খুলনার সোনাডাঙ্গা বাসস্ট্যান্ডে বাগেরহাটের এক বাস চালককে মারধরের প্রতিবাদে বুধবার সকাল থেকে অনির্দিষ্টকালের এ ধর্মঘট শুরু করে সংগঠনটি।

সকাল থেকে বাগেরহাট-সোনাডাঙ্গা, বাগেরহাট-পিরোজপুর, বাগেরহাট-শরণখোলা এবং বাগেরহাট-রুপসা রুটে কোনো বাস চলাচল করেনি; তবে দূরপাল্লার বাস চলাচল স্বাভাবিক রয়েছে বলে পরিবহন মালিকরা জানিয়েছেন। 

মঙ্গলবার রাতে বাগেরহাট আন্তঃজেলা বাস মিনিবাস মোটর শ্রমিক ইউনিয়নের এক সভা থেকে এ কর্মসূচির ঘোষণা আসে।

সংগঠনটির সহ-সভাপতি মাসুম মোল্লা ওরফে ছোট বাবু মাসুম সাংবাদিকদের বলেন, কয়েকদিন আগে বাগেরহাট রুটের সোনাডাঙ্গা বাসস্ট্যান্ডে দাঁড়িয়ে থাকা একটি বাসে স্থানীয় এক শ্রমিক মাদক সেবন করছিল। বাসের চালক তাকে বাধা দিলে ওই মাদকসেবী তার অনুসারীদের সঙ্গে নিয়ে বাস চালককে মারধর করে।    

“বিষয়টি বাস মালিক সমিতি এবং প্রশাসনকে জানালে তারা কোনো ব্যবস্থা নেয়নি। তাই আমরা বিচার না পেয়ে বাধ্য হয়ে চারটি রুটে বাস চলাচল বন্ধ করে দিয়েছি।”

জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা না নেওয়া পর্যন্ত ধর্মঘট অব্যাহত থাকবে বলেও হুঁশিয়ারি দেন শ্রমিক সংগঠনের এ নেতা। 

অভিযোগের বিষয়ে জানতে চাইলে রুপসা-বাগেরহাট আন্তঃজেলা বাস মালিক সমিতির সভাপতি এস এম মোজাফ্ফর রশিদী রেজা বলেন, “আমি ঘটনাটি শুনেছি; ঢাকায় রয়েছি বলে বিষয়টি মিটমাটের জন্য খুলনা শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাকির বিপ্লবকে দায়িত্ব দেওয়া হয়েছে।"       

জাকির বলেন, “এ নিয়ে বেলা ১১টায় শ্রমিক ইউনিয়ন ও বাস চালকদের সঙ্গে বৈঠক হওয়ার কথা থাকলেও তারা আসেন নাই।”

এদিকে হঠাৎ এ ধর্মঘটের কারণে চার রুটের যাত্রীরা দুর্ভোগে পড়েছেন; দীর্ঘ সময় অপেক্ষার পরও বাস না ফিরে গেছেন অনেকে।

বাহেরহাট শহরের কৃষ্ণনগর এলাকার সংগ্রাম কুণ্ডু বলেন, “জরুরি কাজে খুলনা যাওয়ার জন্য বাসস্ট্যান্ডে এসেছি।বাস না পেলে ফিরে যেতে হবে।”

বাগেরহাট মডেল থানার ওসি মো. মাহাতাব উদ্দিন বলেন, সমস্যার সমাধান করতে শ্রমিক ইউনিয়নের সঙ্গে আলোচনার চেষ্টা চলছে।  

SCROLL FOR NEXT