সমগ্র বাংলাদেশ

আমনে লাভ পেয়ে দিনাজপুরে বোরো চাষের ধুম

Byদিনাজপুর প্রতিনিধি

বিভিন্ন এলাকায় গিয়ে কৃষকদের মধ্যে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা দেখা গেছে। কোথাও চলছে জমি চাষ, কোথাও সেচ, আবার কোথাওবা শুরু হয়ে গেছে রোপণের কাজ।

বিরল উপজেলার তেঘরা গ্রামের কৃষক জলিল মিয়া বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “কয়েক বছর মার খাওয়ার পর এবার আমন ধানে ভালো দাম পাইছি।

“শুনতেছি বোরো ধানেও ভালো দাম পাব। সেই আশায় পুরো পরিবার নিয়ে আবাদ শুরু করিছি।”

সদর উপজেলার উত্তর গোবিন্দপুর গ্রামের কৃষক আবুল কালাম এ বছর আমন বেচে ঋণ পরিশোধ করেছেন। এবার তিনি বোরো উঠলে সচ্ছলতার পাশাপাশি কিছু সঞ্চয় করা যাবে বলে মনে করছেন।

একই গ্রামের শফিয়ার রহমান বলেন, “গত বছর বোরো আবাদে লোকসান গুনতে হয়েছিল। এবার শুনতেছি আমনের মতো বোরো ধানেও ভালো দাম মিলবে। তাই জোর দিয়ে কাম করিচ্ছি।”

এ বছর দিনাজপুরে ১ লাখ ৭৩ হাজার হেক্টর জমিতে বোরো চাষ হচ্ছে বলে জানান দিনাজপুর আঞ্চলিক কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত পরিচালক জুলফিকার হায়দার।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, চলতি বছর বোরো উৎপাদনের লক্ষ্য ধরা হয়েছে ৬ লাখ ৯০ হাজার মেট্রিক টন।

“আর দিনাজপুর, ঠাকুরগাঁও ও পঞ্চগড় জেলা নিয়ে গঠিত দিনাজপুর কৃষি অঞ্চলে এবার ২ লাখ ৬৯ হাজার হেক্টর জমিতে বোরো আবাদের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তিন জেলায় ১০ লাখ ৭৭ হাজার মেট্রিক টন ধান উৎপাদন হবে বলে আশা করছে কৃষি বিভাগ।”

সেচ সুবিধা নিশ্চিত করতে পল্লী বিদ্যুৎ ও পিডিবির সঙ্গে সমন্বয় রক্ষার পাশাপাশি পর্যাপ্ত সার মজুদসহ সব প্রস্তুতি নেওয়া হয়েছে বলে তিনি জানান।

 
SCROLL FOR NEXT