)
প্রবাস

৮ বাংলাদেশি গবেষক পাচ্ছেন এআইবিএস ফেলোশিপ

Byনিউ ইয়র্ক প্রতিনিধি

‘আমেরিকান ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ’ (এআইবিএস)-এর ফেলোশিপ পাচ্ছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের এক অধ্যাপকসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে গবেষণারত ৭ বাংলাদেশি শিক্ষার্থী।

বৃহস্পতিবার নিজেদের ফেইসবুক পেইজে পেশাগত উন্নয়ন এবং বাংলাদেশ বিষয়ক গবেষণা কর্মের জন্য ২০২৩-২৪ সালের বিজয়ীদের নাম ঘোষণা করে প্রতিষ্ঠানটি।

‘এআইবিএস প্রফেশনাল ডেভেলপমেন্ট ফেলোশিপ’ পেয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক মোহাম্মদ তারেক হাসান। অধ্যাপক হাসান ভিজিটিং ফেলো হিসেবে ওরেগন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক লামিয়া করিমের সঙ্গে গবেষণা এজেন্ডা তৈরি, বিশ্ববিদ্যালয়ের গ্রন্থাগার সুবিধা ব্যবহার এবং একাডেমিক লেখা ও প্রকাশনা বিষয়ে প্রশিক্ষণ নেবেন।

‘স্নাতক শিক্ষার্থী গবেষণা ফেলোশিপ’ পেয়েছেন যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে পড়াশোনারত ৭ বাংলাদেশি পিএইচডি গবেষক। তারা হলেন –

১. সাদিয়া আশরাফি, ইউনিভার্সিটি অব ইলিনয়, আরবানা-শ্যাম্পেন

২. সামিরা বাশার, ইউনিভার্সিটি অব টেক্সাস, অস্টিন

৩. রোবায়েত খন্দকার, ইউনিভার্সিটি অব টেক্সাস, অস্টিন

৪. পারভেজ রহমান, মিডল টেনেসি স্টেট ইউনিভার্সিটি

৫. মানিয়া তাহের, ইউনিভার্সিটি অব উইসকনসিন-মিলওয়াকি

৬. সালওয়া হক, নিউ ইয়র্ক বিশ্ববিদ্যালয়

৭. শরীফ ওয়াহাব, ইন্ডিয়ানা ইউনিভার্সিটি ব্লুমিংটন

এআইবিএস প্রেসিডেন্ট অধ্যাপক আলী রীয়াজ বলেন, “আমরা এআইবিএস গ্র্যাজুয়েট স্টুডেন্ট ফেলোশিপের জন্য অতীতের যেকোনো সময়ের চেয়ে অনেক বেশি আবেদন পেয়েছি দেখে অত্যন্ত আনন্দিত। এটি সাম্প্রতিক সময়ে বাংলাদেশ বিষয়ক গবেষণা নিয়ে আগ্রহ বৃদ্ধির প্রতিফলন।”

এআইবিএস বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষার যোগাযোগ এবং বোঝাপড়া বাড়াতে যুক্তরাষ্ট্রের উচ্চশিক্ষার প্রতিষ্ঠানগুলোর একটি সংস্থা। যুক্তরাষ্ট্রের ২৮ বিশ্ববিদ্যালয় এআইবিএসের সদস্য। এছাড়া বাংলাদেশের ২৫ বিশ্ববিদ্যালয়ের সঙ্গে সহযোগিতার জন্য বিভিন্ন সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে তারা। এআইবিএস ‘আমেরিকান ওভারসিজ রিসার্চ সেন্টার্স কাউন্সিল’-এরও সদস্য।

SCROLL FOR NEXT