প্রবাস

আমিরাতের মানবসম্পদ উন্নয়ন মন্ত্রীর সঙ্গে বাংলাদেশের রাষ্ট্রদূতের সাক্ষাৎ

Byবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

আমিরাতের স্থানীয় সময় সোমবার সকালে আমিরাতের মানবসম্পদ মন্ত্রণালয়ের দপ্তরে ওই বৈঠক অনুষ্ঠিত হয়। 

বৈঠকে আমিরাতের মানবসম্পদ মন্ত্রী  বলেন, “সংযুক্ত আরব আমিরাত ও বাংলাদেশের সম্পর্ক ঐতিহাসিক, কৌশলগত এবং গভীর যার অন্যতম ভিত্তি হলো মানব সম্পদ খাতে পারষ্পারিক সহযোগিতা, যা দুই দেশের স্বাধীনভাবে আত্মপ্রকাশের আগে থেকেই বিদ্যমান ছিল এবং তা ক্রমাগত সম্প্রসারিত হয়েছে। বর্তমানে সংযু্ক্ত আরব আমিরাতে বাংলাদেশী শ্রমিকদের ভিসা পরিবর্তনসহ কতিপয় সেক্টরে তাদের কাজের সুযোগ রয়েছে।"

বৈঠকে দুই দেশের দ্বিপক্ষীয় সম্পর্কের বিভিন্ন দিক বিশেষত মানবসম্পদ খাতে অধিকতর সহযোগিতার বিষয়ে মতবিনিময় করেন।

দুই দেশের ভ্রাতৃত্বপূর্ণ সম্পর্কের ভিত্তি রচনায় বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান এবং আরব আমিরাতের জাতির পিতা শেখ জায়েদ বিন সুলতান আল নাহিয়ানের অবদান তারা গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন ।

কোভিড পরিস্থিতি স্বাভাবিক হলে বাংলাদেশ থেকে কর্মী নিয়োগ সংক্রান্ত যৌথ কমিটির সভা ঢাকায় অনুষ্ঠানের ব্যাপারে আরব আমিরাতের মন্ত্রী তাদের সম্মতির কথা ব্যক্ত করেন। 

ঢাকার ওই বৈঠকে  বাংলাদেশ থেকে কর্মী নিয়োগের পাশাপাশি আরব আমিরাতের সহযোগিতায় বাংলাদেশি শ্রমিকদের সংযুক্ত আরব আমিরাতের জন্য প্রযোজ্য কাজের প্রশিক্ষণের বিষয়েও আলোচনা হবে বলে মন্ত্রী  জানান।

আমিরাতে কর্মরত প্রবাসী বাংলাদেশিদের প্রতি আমিরাত সরকার  ও জনগণের সহায়তার জন্য রাষ্ট্রদূত জাফর কৃতজ্ঞতা প্রকাশ করেন।

আগামী দিনে জনশক্তিখাতে সহযোগিতা আরও সম্প্রসারণের লক্ষে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেন। তিনি আরব আমিরাতের খাদ্য নিরাপত্তা সহযোগিতার আওতায় কৃষি ও সর্বোচ্চ নিয়োগকারী খাত  এসএমই-তে আরও বাংলাদেশি কর্মী নিয়োগের জন্য আমিরাত সরকারের প্রতি আহ্বান জানান।

বৈঠকে আমিরাতে কর্মরত বাংলাদেশিদের কল্যাণ সংক্রান্ত বিষয়াদী নিয়েও আলোচনা হয়। রাষ্ট্রদূতের নিমন্ত্রণে মন্ত্রী নিকট ভবিষ্যতে বাংলাদেশ সফরের অভিপ্রায় ব্যক্ত করেন।

সৌজন্য সাক্ষাতের সময় বাংলাদেশ দূতাবাসের উপপ্রধান এবং কাউন্সেলর (শ্রম) উপস্থিত ছিলেন।

অপরদিকে আমিরাতের পক্ষে অ্যাসিস্ট্যান্ড আন্ডার সেক্রেটারি ওমর আল নুয়েইমি এবং ডাইরেক্টর আব্দুল্লাহ আল শামসি বৈঠকে উপস্থিত ছিলেন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!
SCROLL FOR NEXT