প্রবাস

অটোয়ায় বাংলাদেশ হাই কমিশনের অমর একুশ উদযাপন

Byবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় নগরীর রিচলিউ ভ্যানিয়ার কমিউনিটি সেন্টারে আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কানাডায় নিযুক্ত বাংলাদেশের হাই কমিশনার মিজানুর রহমান।

অনুষ্ঠান ব্যবস্থাপনায় ছিলেন বাংলাদেশ হাই কমিশনের প্রথম সচিব ও দূতালয় প্রধান আলাউদ্দিন ভুঁইয়া। গ্রন্থনা ও উপস্থাপনায়​ ছিলেন দূতাবাসের প্রথম সচিব (বাণিজ্য) দেওয়ান মাহমুদ।

অনুষ্ঠানের শুরুতে ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধে সকল শহীদ ও ১৯৭৫ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও তাঁর পরিবারের সদস্যদের স্মৃতির প্রতি সম্মান জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। এরপর ঢাকা থেকে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্রমন্ত্রী ও মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান যথাক্রমে দূতাবাসের​ মিনিস্টার নাইম আহমেদ, কাউন্সিলর মাকসুদ খান, প্রথম সচিব আলাউদ্দিন ভুঁইয়া ও প্রথম সচিব অপর্ণা পাল।

অমর একুশের আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে মিজানুর রহমান বলেন, বাঙালির মাতৃভাষা বাংলা ভাষার উপর ভিত্তি করেই আমাদের বাংলাদেশ রাষ্ট্রের জন্ম। ২১শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা​ দিবস হিসেবে সারা পৃথিবীতে বিশেষ মর্যাদা লাভের পেছনে তিনি কানাডার বৃটিশ কলাম্বিয়া প্রবাসী সংগঠন ‘ইন্টারন্যাশনাল মাদার ল্যাঙ্গুয়েজ লাভারস অ্যাসোসিয়েশন’- এর সালাম এবং রফিকের অবদানকে শ্রদ্ধার সাথে স্মরণ করেন। কানাডার টরন্টো, মন্ট্রিয়ল এবং অটোয়াসহ বাংলাদেশি অধ্যূষিত শহরগুলোতে শহীদ মিনার নির্মাণে প্রবাসীদের উদ্যোগে বাংলাদেশ হাই কমিশনের পূর্ণ সমর্থন থাকবে বলে তিনি উপস্থিত সকলকে​ আশ্বস্ত করেন।

এ সময়ে বাংলাদেশ হাই কমিশনারের সহধর্মিনী মিসেস নিশাত রহমান, দূতাবাসের

কূটনীতিকগণ এবং হাই-কমিশন পরিবারের সদস্যবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। বিশেষ আমন্ত্রণে​ কানাডার পররাষ্ট্র মন্ত্রণালয়ের উপ-পরিরচালক পিটার ফসেট অনুষ্ঠানে যোগ দেন।

ভাষা আন্দোলন ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপর প্রদর্শিত ভিডিও ডকুমেন্টারি (তথ্য মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় হতে প্রাপ্ত) দেখানো হয় অনুষ্ঠানে।

​সাংস্কৃতিক অনুষ্ঠানে ভাষা আন্দোলন, রাষ্ট্রভাষা সংগ্রাম ও গণজাগরণের বিভিন্ন গান পরিবেশন করেন গিয়াস ইকবাল সোহেল, সাখাওয়াত হোসেন, হেলাল খান, আরেফিন কবীর, দেওয়ান মাহমুদ, ডালিয়া ইয়াসমীন,ফারজানা মাওলা অজন্তা, শিউলী হক, মাকসুদ খান ও মাসুদুর রহমান।

কবিতা আবৃত্তি করেছেন মাসুদুর রহমান, শিউলী হক ও মাকসুদ খান। শিশু শিল্পীদের পরিবেশনায় ছিলো দেওয়ান ফাতিমা ​সহীহ্‌, অ্যালিসিয়া, আলিনা, ওয়াজিদ ও ইষ্টি।

নাচ পরিবেশন করে দুই সহোদরা নৃত্যশিল্পী লারিসা ও সানোভা। পুরো অনুষ্ঠান জুড়ে তবলায় সঙ্গত করেন সাদী রোজারিও ও গিটারে ছন্দ রাখেন আরেফিন কবীর।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ, আড্ডা, আনন্দ বেদনার গল্প, ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!
SCROLL FOR NEXT