)
অন্য চোখে

বাল্যবিয়ে কী কী ক্ষতি করে (ভিডিওসহ)

Byআফ্রিদা জাহিন

বাল্যবিয়ে একটি সামাজিক ব্যধি। সরকারি এবং বেসরকারিভাবে বাল্যবিয়ের কুফলগুলো চোখে আঙ্গুল দিয়ে দেখিয়ে দেওয়া হলেও এই সমস্যা ঘটেই চলেছে।

বাংলাদেশে মেয়েদের বিয়ের বয়স ১৮ বছর এবং ছেলেদের ২১ বছর। এর আগে বিয়ে মানেই সেটা বাল্যবিবাহ।

জেনে নেওয়া যাক, বাল্যবিয়ের কারণে কী কী সমস্যা হতে পারে। অল্প বয়সে বেশিরভাগ মাতৃমৃত্যুর প্রধান কারণ বাল্যবিয়ে। দেশে মা ও শিশুমৃত্যুর মূল কারণ ১৮ বছরের কম বয়সীদের মা হওয়া। কিশোরী মায়ের মৃত্যুঝুঁকি প্রাপ্তবয়স্ক মায়ের তুলনায় অন্তত চার গুণ বেশি বলে বিশেষজ্ঞদের অভিমত।

অল্প বয়সে বিয়ের ফলে একটি মেয়ের পক্ষে অন্য একটি পরিবারের অনেক বিষয় সামাল দেয়া বেশ কঠিন ‍হয়ে পড়ে। এর ফলে তারা অনেক শারীরিক ও মানসিক যন্ত্রণার শিকার হয়ে থাকে।

অল্প বয়সে বিয়ে দেওয়া শিশু নির্যাতন বা যৌন নির্যাতনের মধ্যে পড়ে। বাল্যবিয়ের কারণে নারীর প্রতি সহিংসতা, প্রসবকালীন মৃত্যুঝুঁকি, প্রজনন স্বাস্থ্য সমস্যা ছাড়াও নানাবিধ সমস্যার মুখোমুখি হতে হয়।

বাল্যবিয়ের ফলে দীর্ঘমেয়াদী নানা সমস্যাও হয়ে থাকে। নারী শিক্ষার হার হ্রাস, স্কুল থেকে ঝরে পড়ার হার বৃদ্ধি, নারীদের অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার ক্ষমতা ও সুযোগ কমে যাওয়াসহ নানা রকম নেতিবাচক প্রভাব পড়ার আশঙ্কা থাকে।

বাল্যবিয়ের ফলে অল্প বয়সে গর্ভবতী হওয়ার ফলে অপুষ্টির কারণে অনেক সময় নবজাতক মারাও যায়। এমনকি নবজাতক বেঁচে থাকলেও পরবর্তীতে এসব শিশুরা বিভিন্ন শারীরিক ও মানসিক জটিলতায় ভোগে।অনেক ক্ষেত্রে নাবালিকা মেয়ে মা হওয়ায় কীভাবে শিশুকে পরিচর্যা করবে, সে সম্পর্কে সম্যকজ্ঞান থাকে না।বাল্য বিয়ে নারীর অগ্রগতিকে বাধাগ্রস্ত করে।

প্রতিবেদকের বয়স: ১৪। জেলা: রংপুর।
SCROLL FOR NEXT