লাইফস্টাইল

শিশুদের ডায়াবেটিস নিয়ন্ত্রণে সিডিআইসি প্রকল্প

Byলাইফস্টাইল ডেস্ক

বিশ্বের সবচেয়ে বড়, শিশুদের ডায়াবেটিস চিকিৎসার হাসপাতাল বারডেম ২ তে ডায়াবেটিসে আক্রান্ত শিশুদের ও তাদের পরিবারের সদস্যদের জন্য সচেতনতা বাড়ানো ও উৎসাহ প্রদান করা হয়েছে- কীভাবে ডায়াবেটিস নিয়েও ভালো থাকা যায়।

এই উপলক্ষ্যে আয়োজিত অনুষ্ঠানের উপস্থিত ছিলেন ডা দেওয়ান সাইফুদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক বাংলাদেশ ডায়াবেটিকস সমিতি, নভো নরডিস্ক এর ব্যবস্থাপনা পরিচালক আনন্দ শেঠি, অভিনেত্রী বন্যা মির্জাসহ ডায়াবেটিকসে আক্রন্ত ৫০ জন শিশু ও তাদের অভিভাবকেরা।

এ বছরের ডায়াবেটিস দিবসের প্রতিপাদ্য ধরা হয়েছে ‘নারী ও ডায়াবেটিস’। ‘প্রতিটি গর্ভধারণ হোক পরিকল্পিত’ এই প্রতিপাদ্য বিষয়টি সামনে রেখে ১৫ হাজার গর্ভবতী নারীর ডায়াবেটিস পরীক্ষা, পাঁচ হাজার ডায়াবেটলজিস্ট এবং দুই হাজারেরও বেশি স্ত্রীরোগ বিশেষজ্ঞদের ডায়াবেটিস ও আধুনিক চিকিৎসা পদ্ধতি নিয়ে প্রশিক্ষণ দেওয়া হবে।

উল্লেখ্য, আন্তর্জাতিক ডায়াবেটিস ফেডারেশন এর মতে, ২০১৭ সালে বাংলাদেশে বসবাসকারী মোট ৬.৯ মিলিয়ন মানুষের ডায়াবেটিস রয়েছে ।

বিশ্ব ডায়াবেটিস দিবস উপলক্ষ্যে ইন্সুলিন প্রস্তুত কারক প্রতিষ্ঠান নভো নরডিস্ক’য়ের সহযোগিতায় ডায়াবেটিস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) এই অ-সংক্রামিত রোগ সম্পর্কে সচেতনতা তৈরি করতে দেশজুড়ে পালন করছে নানান কর্মসূচী। যা চলবে আগামী বছরের জুন পর্যন্ত।

SCROLL FOR NEXT