অর্থনীতি

বছর ঘুরতেই বিদ্যুতের দাম বাড়ানোর প্রস্তাব নেসকোর

Byনিজস্ব প্রতিবেদক

বিদ্যুতের বর্তমান পাইকারি দরের ভিত্তিতে নেসকোর ওই প্রস্তাব বাস্তবায়িত হলে দাম বাড়বে ইউনিট প্রতি এক টাকা ০৭ পয়সা। আর নতুন করে পাইকারি দাম বাড়লে তাও সমন্বয় হবে এই মূল্যের সঙ্গে।

বুধবার বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনে (বিইআরসি) গণশুনানিতে এ প্রস্তাব তুলে ধরেন নেসকো ব্যবস্থাপনা পরিচালক জাকিউল ইসলাম।

তবে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশনের (বিইআরসি) কারিগরি মূল্যায়ন কমিটি ইউনিট প্রতি বিদ্যুতের দাম ৮৯ পয়সা হারে দাম বাড়ানোর পক্ষে মত দিয়েছে।

নেসকো তাদের প্রস্তাবে অন্যান্য বিতরণ সংস্থার মতো, ডিমান্ড ও সার্ভিস চার্জ বৃদ্ধির কথা বলেছে।

বিদ্যুতের দাম বাড়ানোর পক্ষে যুক্ত তুলে ধরে নেসকোর ব্যবস্থাপনা পরিচালক জাকিউল বলেন, “নবগঠিত কোম্পানি যেখানে ৫.১২ টাকায় পিডিবি থেকে পাইকারি বিদ্যুৎ কিনছে, সেখানে পল্লী বিদ্যুৎ ৪.২৩ টাকায় এবং ওজোপাডিকো ৪.৬৪ টাকায় প্রতি ইউনিট বিদ্যুৎ কিনছে।

“ফলে ক্রয় মূল্যে আরইবির সঙ্গে ৮৯ পয়সা এবং ওজোপাডিকোর সঙ্গে ৪৮ পয়সা ঘাটতি রয়েছে। ফলে প্রতি মাসে দুই থেকে আড়াই কোটি টাকা বেশি গুণতে হচ্ছে। তাই পাইকারি পর্যায়েও দাম বিবেচনা করা প্রয়োজন।”

গণশুনানিতে বিইআরসি চেয়ারম্যান মনোয়ার ইসলাম, সদস্য মিজানুর রহমান, রহমান মুরশেদ, আবদুল আজিজ খান ও মাহমুদউল হক ভুইয়া, ক্যাব, ব্যবসায়ী সংগঠন ও বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা উপস্থিত ছিলেন।

পিডিবির বিতরণ অঞ্চল রাজশাহী ও রংপুর নিয়ে ২০১৬ সালের অক্টোবরে নর্দান ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি বা নেসকো গঠিত হয়।

দুই বিভাগীয় শহর, ১৬টি জেলা শহর ও কিছু উপজেলা নিয়ে নেসকোর সরবরাহ অঞ্চল। এর মোট গ্রাহক ১২ লাখ ৭৪ হাজার ৮৮৩। 

SCROLL FOR NEXT