ক্রিকেট

শীর্ষস্থান হারালেন সাকিব

Byস্পোর্টস ডেস্ক

৩৫৭ রেটিং পয়েন্ট নিয়ে শীর্ষে আছেন ভারতের অফ-স্পিনার অশ্বিন।

মাঠের ভেতর-বাইরে বিতর্ক জন্ম দিয়ে নিষিদ্ধ হন দেশের হয়ে ৩৪ টেস্ট খেলা সাকিব। নিষেধাজ্ঞার কারণে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষের টেস্ট সিরিজে বাংলাদেশের হয়ে খেলতে পারেননি ২৭ বছর বয়সী এই অলরাউন্ডার।

এর আগে ছয় মাসেরও বেশি সময় ধরে টেস্ট না খেললেও এক মাস আগে র‌্যাঙ্কিংয়ের শীর্ষস্থানে উঠে এসেছিলেন সাকিব। তবে সাকিবের কৃতিত্বের চেয়ে এতে প্রভাব রেখেছিল প্রতিদ্বন্দ্বীদের খারাপ খেলা।

সাকিবের রেটিং পয়েন্ট ৩৬৪ থেকে ৩৫০-এ নেমে গেছে। এই সুযোগে আগের ৩৫৭ রেটিং পয়েন্ট নিয়েই দ্বিতীয় স্থান থেকে টেস্ট সেরা অল রাউন্ডারের তালিকায় শীর্ষে উঠে গেছেন অশ্বিন।

২০১১ সালের ১৭ ডিসেম্বরে প্রথমবারের মতো টেস্ট অলরাউন্ডার র‌্যাঙ্কিংয়ের শীর্ষে উঠেছিলেন সাকিব। তখনই ক্যারিয়ার সেরা ৪০৪ রেটিং ছিল তার।

অলরাউন্ডারদের তালিকায় অশ্বিন ও সাকিবের পর আছেন দক্ষিণ আফ্রিকার ভারনন ফিল্যান্ডার (রেটিং পয়েন্ট ৩৪৮)। সেরা পাঁচে থাকা অপর দুইজন ইংল্যান্ডের স্টুয়ার্ট ব্রড (২৯৬) ও অস্ট্রেলিয়ার মিচেল জনসন (২৮০)।

৯১৫ রেটিং পয়েন্ট নিয়ে আইসিসির টেস্ট সেরা ব্যাটসম্যানে তালিকায় সবার ওপরে আছেন শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা। টেস্ট সেরা বোলার দক্ষিণ আফ্রিকার পেসার ডেল স্টেইন (৯০৭)।

SCROLL FOR NEXT