ক্রিকেট

নির্মাণ স্কুল ক্রিকেটের কারিগর কে জেড ইসলাম আর নেই

Byক্রীড়া প্রতিবেদক

বিসিবি সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে নির্মাণ স্কুল ক্রিকেটের প্রবর্তক ও নির্মাণ ইন্টারন্যাশনালের চেয়ারম্যান কে জেড ইসলামের মৃত্যুর খবর জানায়। তার বয়স হয়েছিল ৮৬ বছর।

১৯৮১-৮২ মৌসুমে সেই সময়ের বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ড বা বিসিসিবির সাধারণ সম্পাদকের দায়িত্ব নেন তিনি। ১৯৮৩ থেকে ১‌৯৮৭ পর্যন্ত ছিলেন বোর্ডের সভাপতি।   

তার সময়েই ১৯৮৬ সালে এশিয়া কাপ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখে বাংলাদেশ। ক্রীড়াক্ষেত্রে অবদানের স্বীকৃতি হিসেবে ২০০১ সালে পান জাতীয় ক্রীড়া পুরস্কার।

দেশে স্কুল ক্রিকেটের প্রচলন হয় এই ক্রীড়া সংগঠকের হাত ধরে। তার প্রতিষ্ঠান নির্মাণ ছিল টুর্নামেন্টের পৃষ্ঠপোষক। সেই সময়ে তুমুল সাড়া ফেলে এই টুর্নামেন্ট। ভুমিকা রাখে নতুন প্রতিভা অন্বেষণে। আমিনুল ইসলাম, খালেদ মাহমুদ, জাভেদ ওমর বেলিম, মেহরাব হোসেন জুনিয়রসহ অনেক শীর্ষ ক্রিকেটারের শুরু হয়েছিল এই টুর্নামেন্ট দিয়েই।

কে জেড ইসলামের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।

“ক্রিকেটের জন্য তিনি ছিলেন একজন অগ্রদূত। তার দূরদর্শিতা ও প্রত্যয়ের জন্য বাংলাদেশের ক্রিকেট তার কাছে চির ঋণী হয়ে থাকবে। যখন এই দেশে ক্রিকেট পেশাদার খেলার ধারেকাছেও ছিল না তখন তিনি নির্মাণ স্কুল ক্রিকেটের মাধ্যমে বয়সভিত্তিক ক্রিকেটে উৎসাহ দিয়েছেন, পৃষ্ঠপোষকতা করেছেন।”

“তার মতো দক্ষ একজনের জন্য অনেক উদীয়মান খেলোয়াড় ক্রিকেটার হওয়ার স্বপ্ন দেখেছে দেশের প্রতিটি প্রান্তে ক্রিকেট পৌঁছে গেছে। বোর্ডের পক্ষ থেকে কে জেড ইসলামের পরিবারের প্রতি গভীর সমবেদনা ও সহানুভূতি জানাচ্ছি।”

কে জেড ইসলামের প্রতি শ্রদ্ধা জানাতে মঙ্গলবার বিসিবির পতাকা অর্ধনমিত রাখা হবে।

SCROLL FOR NEXT