ক্রিকেট

আইপিএলের ডাকে বাংলাদেশ ছাড়ছেন ট্রেনার

Byক্রীড়া প্রতিবেদক

এর মধ্যেই বিসিবির কাছে পদত্যাগপত্র জমা দিয়েছেন ভিল্লাভারায়ন। তিন বছরের চুক্তিতে যাচ্ছেন তিনি আইপিএলে সানরাইজার্স হায়দরাবাদে।

এবার আইপিএল চলার সময় আয়ারল্যান্ড সফর আছে বাংলাদেশের। সেই সময়টুকু ছুটি চেয়েছিলেন ভিল্লাভারায়ন। তবে বিসিবির নীতি অনুযায়ী, পূর্ণকালীন দায়িত্বে থাকা কোচিং স্টাফদের ফ্র্যাঞ্চাইজি লিগের জন্য ছাড়া হয় না। সেই নীতিতে অটল আছে বোর্ড। আগেও একবার আইপিএলে ডাক পেয়ে ভিল্লাভারায়ন যাননি বাংলাদেশের দায়িত্বের কারণে। এবার আর আইপিএলকে উপেক্ষা করেননি।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে ভিল্লাভারায়ন জানালেন, ক্যারিয়ারের ভবিষ্যতের দিকে তাকিয়েই নতুন চ্যালেঞ্জ নিতে চান তিনি।

“বাংলাদেশে আমি থাকতেই চেয়েছিলাম। এই দেশের প্রতি অন্যরকম একটা ভালোলাগা তৈরি হয়েছে, ৬ বছরে অনেকটা এই দেশের মানুষই হয়ে গেছি। ক্রিকেটারদের সঙ্গেও সম্পর্ক খুব গভীর। কিন্তু বিসিবির দিকটাও আমি বুঝি। তাই কিছু করার ছিল না।”

“ক্যারিয়ারের এই পর্যায়ে আমার মনে হয়েছে, নতুন আঙিনায় বিচরণ করা প্রয়োজন। নতুন চ্যালেঞ্জে নিজেকে পরখ করা প্রয়োজন। আইপিএল সেদিক থেকে আমার জন্য অনেক বড় মঞ্চ হতে পারে। এই দেশকে, দলকে আমি খুব মিস করব। কে জানে, ভবিষ্যতে আবার কখনও দেখা হতেও পারে!” 

ভিল্লাভারায়নকে হারানো বাংলাদেশ দলের জন্যও বেশ বড় ধাক্কা। প্রচণ্ড কর্মঠ ও দলের প্রতি নিবেদিত ছিলেন এই লঙ্কান। ক্রিকেটারদের সঙ্গে সম্পর্কও দারুণ।

খেলোয়াড়ী জীবনে তিনি ছিলেন পেসার। কখনও শ্রীলঙ্কা জাতীয় দলে না খেললেও প্রথম শ্রেণির ম্যাচ খেলেছেন ১১৬টি, নিয়েছেন ৩৭৮ উইকেট। খেলা ছাড়ার পর হয়ে যান ট্রেনার। শ্রীলঙ্কা ‘এ’ দলে কাজ করার পর ২০১৪ সালের এপ্রিলে দায়িত্ব পান বাংলাদেশ জাতীয় দলের।

এখনই অবশ্য বাংলাদেশ ছেড়ে যাচ্ছেন না ভিল্লাভারায়ন। জিম্বাবুয়ে সিরিজেও দলের সঙ্গে থাকছেন তিনি।

বিসিবি প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরি বললেন, কোচিং স্টাফদের নিয়ে নিজেদের নীতি থেকে বোর্ড সরে আসবে না।

“মারিও চেয়েছিল আইপিএলের সময় এখান থেকে ছুটি নিতে। কিন্তু পূর্ণকালীন দায়িত্বে থাকা কাউকে আমরা আইপিএলের সময় ছুটি দিতে পারি না, আমাদের তখন খেলা ও ক্যাম্প আছে। পারস্পরিক সমঝোতায়ই তাই তার দায়িত্ব শেষ হচ্ছে।”

SCROLL FOR NEXT