ক্রিকেট

অবসরে ইরফান পাঠান

Byস্পোর্টস ডেস্ক

২০০৩ সালে অস্ট্রেলিয়া সফরের অ্যাডিলেইড টেস্টে মাত্র ১৯ বছর বয়সে অভিষেকের পর সুইং বোলিংয়ে ক্যারিয়ারের শুরুতে আলো ছড়ান ইরফান। আন্তর্জাতিক ক্রিকেটে নিজের তৃতীয় ওভারে আউট করেছিলেন ম্যাথু হেইডেনকে।

২০০৬ সালে পাকিস্তানের বিপক্ষে গড়েন টেস্ট ম্যাচের প্রথম ওভারে হ্যাটট্রিকের কীর্তি। ২৯ টেস্টে ১০০ উইকেট পাওয়ার পাশাপাশি ব্যাট হাতেও তার পরিসংখ্যানটা মন্দ নয়। এক সেঞ্চুরি ও ছয় ফিফটিতে করেছেন ১ হাজার ১০৫ রান। শেষ টেস্ট খেলেন ঘরের মাঠে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ২০০৮ সালে।

২০০৪ সালে অভিষেক হয় ওয়ানডে ক্রিকেটে। ১২০ ম্যাচে ১৭৩ উইকেট শিকারের পাশাপাশি ব্যাট হাতে করেছেন ১ হাজার ৫৪৪ রান। আন্তর্জাতিক ক্রিকেটে ইরফানের সেরা অর্জন টি-টোয়েন্টিতে। ২০০৭ সালে ভারতের বিশ্বকাপ জয়ে রাখেন গুরুত্বপূর্ণ অবদান। ফাইনালে ৪ ওভারে মাত্র ১৬ রান দিয়ে ৩ উইকেট নিয়ে হয়েছিলেন ম্যাচ সেরা।

রঙিন পোশাকে দেশের হয়ে ইরফান শেষ খেলেন ২০১২ সালে, টি-টোয়েন্টি বিশ্বকাপের গ্রুপ পর্বে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে। এরপর থেকে ঘরোয়া ক্রিকেট খেলে যাওয়া ৩৫ বছর বয়সী এই ক্রিকেটার ২০১৬ সালের পর থেকে আইপিএলে আর সুযোগ পাননি।

ঘরোয়া ক্রিকেটে শেষ দিকে খেলছিলেন জম্মু ও কাশ্মীরের হয়ে। টি-টোয়েন্টি টুর্নামেন্ট সৈয়দ মুস্তাক আলী ট্রফিতে গত ২৭ ফেব্রুয়ারির ম্যাচটি হয়ে থাকল তার সবশেষ ম্যাচ।

SCROLL FOR NEXT