ক্রিকেট

‘অ্যাওয়ে ম্যাচে বাংলাদেশ দ্রুত সফল হবে’

Byক্রীড়া প্রতিবেদক

চলতি বছরে দেশের বাইরে অনেক ম্যাচ আছে বাংলাদেশের। প্রতিপক্ষের মাঠে নিজেদের মেলে ধরতে এই বছরকেই তাই লক্ষ্য করেছে মাশরাফি-মুশফিকুর রহিমের দল। নিউ জিল্যান্ডে সব ম্যাচ হেরে এসেছে, শ্রীলঙ্কায় ড্র করেছে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ।

উন্নতির ধারাবাহিকতা আয়ারল্যান্ড ও ইংল্যান্ডেও ধরে রাখতে চান মাশরাফি।

“অন্যান্য প্রতিষ্ঠিত দলের দিকে যদি তাকান, তারাও অ্যাওয়ে ম্যাচ বেশিরভাগই হারে।… আমার বিশ্বাস, অন্যান্য প্রতিষ্ঠিত দলের চেয়েও দেশের বাইরে এই দল ভালো করবে। অ্যাওয়ে ম্যাচেও দ্রুত সফল হবো আমরা।”

ওয়ানডেতে বাংলাদেশের সাফল্য সবচেয়ে বেশি দেশের মাটিতেই। ১৫৮ ম্যাচের ৬৪টিতে জিতেছে, হেরেছে ৯২টিতে। দুটি ম্যাচ পরিত্যক্ত।

অ্যাওয়ে ম্যাচে ১০৭ ম্যাচে জয় ২৪টি, হার ৮২টি। পরিত্যক্ত হয়েছে দুটি ম্যাচ। নিরপেক্ষ ভেন্যুতে ৫৯ ম্যাচে জয় এসেছে ১৪টি, হার ৪৪টি, পরিত্যক্ত হয়েছে একটি ম্যাচ।

দেশের বাইরের পরিসংখ্যান তাই উজ্জ্বল করতে চান মাশরাফি।

“নিউ জিল্যান্ডে সুযোগ ছিলো। আমি ব্যক্তিগতভাবে মনে করি, নিউ জিল্যান্ড থেকে আমরা আলাদা একটা চ্যালেঞ্জে ঢুকেছি। আমাদের জন্য এখন সবচেয়ে বড় ব্যাপার দেশের বাইরে ভালো খেলতে হবে। হোমের সঙ্গে মেলালে অ্যাওয়েতে আমাদের পারফরম্যান্সে হয়তো আকাশ-পাতাল ব্যবধান। কিন্তু ক্রিকেট বিশ্লেষকরা ভালো বলতে পারবেন, অ্যাওয়েতে জেতা কতোটা কঠিন।”

শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডে সিরিজ জয়ের দারুণ সুযোগ হাতছাড়া হওয়ার আক্ষেপ এখনও কাটছে না মাশরাফির। তৃতীয় ওয়ানডেতে ২৮১ রানের লক্ষ্য তাড়ায় তার দল হেরেছিল ৭০ রানে।

এই বছর এ রকম চ্যালেঞ্জ অনেক আসবে মাশরাফিদের সামনে। ভুলগুলো থেকে শিক্ষা নিয়ে সেগুলোতে জিততে উন্মুখ অধিনায়ক।

SCROLL FOR NEXT