ক্রিকেট

সাকিব-তামিমদের চ্যালেঞ্জ

Byক্রীড়া প্রতিবেদক

প্রশ্নটি যৌক্তিক। কিন্তু দলের সিনিয়র তিন ক্রিকেটারকে নিয়ে কিছু বলাও অধিনায়কের জন্য কঠিন। শ্রীলঙ্কা সফরের রওনা হওয়ার আগের দিন সংবাদ সম্মেলনে এরকম একটা ‘ডেলিভারি’ ছুটে গেল মুশফিকুর রহিমের দিকে। বাংলাদেশ অধিনায়ক খেললেন সতর্ক ব্যাটে।

টেস্টের আগে টি-টোয়েন্টি খেলছেন বলেই প্রশ্ন নয়। শারীরিকভাবে ফিট থাকার চ্যালেঞ্জ তো আছেই, মানসিক অবসাদও একটা বড় ব্যাপার। এই বছর এমনিতেই বাংলাদেশের অনেক খেলা আছে। তার মধ্যে ছোট্ট বিরতির সময়টাতেও খেললে শরীর ও মনে ক্লান্তি ভর করবেই।

তিনজনের পাশে দাঁড়ালেও শরীরিক ও মানসিক চ্যালেঞ্জটার কথা বললেন মুশফিকও।

“সাধারণত আমাদের এত বেশি খেলা থাকে না। এ বছর অনেক খেলা আছে, এতে হয়ত শারীরিকভাবে কিছুটা চাপ পড়ে। তবে এটা তো শুধু আর্থিক ব্যাপার নয়, বরং শিক্ষণীয় অনেক ব্যাপারও থাকে। এটা কিন্তু বড় একটা ব্যাপার।”

“তামিম-সাকিব-রিয়াদরা পিএসএল খেলছে, সব মিলিয়ে অনেক ক্রিকেট খেলেছে, এতে হয়ত তাদের কিছুটা অবসাদ থাকতে পারে। আশা করছি, অনুশীলন ম্যাচের আগে এবং অনুশীলন ম্যাচ দিয়ে তারা প্রস্তুত হয়ে উঠবে। তিনজনই অনেক পরিণত। সব জানেন, বোঝেন। ভালো একটা ব্যাপার হলো, তারা কেউ ইনজুরড হয়নি। আশা করছি, আমাদের কোচ-ট্রেনাররা তাদের সঙ্গে কাজ করবেন, তাদেরকে প্রস্তুত করে তুলবেন।”

অধিনায়কের কথাতেই স্পষ্ট হলে আরেকটি শঙ্কা। তিন জনের একজনও চোট পেলে দলের জন্য সেটি হতো বড় ধাক্কা। তেমন কিছু হয়নি বলে স্বস্তি থাকছে। সঙ্গে উৎকণ্ঠাও। শারীরিক ক্লান্তি, মানসিক অবসাদ জয় করতে পারবেন তো তিন জন?

রোববার রাতে দেশে ফিরে সোমবার দলের সঙ্গেই শ্রীলঙ্কা যাওয়ার কথা মাহমুদউল্লাহর। সাকিব-তামিম দলের সঙ্গে যোগ দেবেন সরাসরি।

SCROLL FOR NEXT