করোনাভাইরাস মহামারী

৯২% দেশের স্বাস্থ্যসেবা মহামারীতে বিঘ্নিত: ডব্লিউএইচও

Byরয়টার্স

২০২১ সালের নভেম্বর-ডিসেম্বর সময়ে চালানো ওই সমীক্ষার ফলাফল সোমবার প্রকাশিত এক প্রতিবেদনে তুলে ধরে ডব্লিউএইচও। সেখানে বলা যায়, এসব দেশে স্বাভাবিক স্বাস্থ্যসেবার কার্যক্রমগুলো মহামারীর কারণে ‘মারাত্মক বিঘ্নিত’ হয়েছে।

২০২১ সালের শুরুর দিকে চালানো আগের সমীক্ষার সঙ্গে তুলনা করে দেখা যাচ্ছে, কোথাও কোথাও পরিস্থিতির উন্নতি হয়েছে খুব সামান্য, কোথাও আবার একদমই উন্নতি হয়নি।

ডব্লিউএইচও বলেছে, এই সমীক্ষার ফল স্বাস্থ্যসেবা ব্যবস্থার বড় সংকটগুলো মোকাবেলা, স্বাভাবিক স্বাস্থ্যসেবা ব্যবস্থা পুনর্বহাল ও কোভিড-১৯ মহামারীর প্রভাব সামলানোর জন্য জরুরি উদ্যোগ গ্রহণের গুরুত্ব তুলে ধরেছে।

এবারের সমীক্ষায় দেখা গেছে, ৩৬ শতাংশ দেশে অ্যাম্বুলেন্স ও জরুরি বিভাগের সেবাসহ জরুরি স্বাস্থ্যসেবার মানের অবনতি হয়েছে। ২০২১ সালের শুরুর সমীক্ষায় এরকম দেশের হার ছিল ২৯ শতাংশ। আর ২০২০ সালে চালানো প্রথম সমীক্ষায় ছিল ২১ শতাংশ।

সর্বশেষ সমীক্ষায় দেখা গেছে, কোমর ও হাঁটু পরিবর্তনের মত অস্ত্রোপচার বিঘ্নিত হচ্ছে ৫৯ শতাংশ দেশে। সমীক্ষার প্রায় অর্ধেক দেশে পুনর্বাসন সেবা ও প্যালিয়াটিভ কেয়ারের মত সেবায় শূন্যতা তৈরি হয়েছে।

ডব্লিউএইচও বলছে, মহামারী শুরুর আগে স্বাস্থ্য ব্যবস্থায় যে দুর্বলতাগুলো ছিল, সেগুলোও পরিস্থিতির এতটা অবনতির পেছনে ভূমিকা রেখেছে। আবার মহামারীর কারণে অনেক সেবার জন্য মানুষ হাসপাতালে কম যাচ্ছে, সেটাও একটি বিষয়।

SCROLL FOR NEXT