বাণিজ্য

বাংলাদেশে তৈরি হবে স্যামসাং ও এলজি পণ্য: বাণিজ্যমন্ত্রী

Byনিজস্ব প্রতিবেদক

বাণিজ্যমন্ত্রী সোমবার সচিবালয়ে বাণিজ্যমন্ত্রীর সাথে দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত অন সিয়ং-ডুর এ বিষয়ে আলোচনা হয় বলে মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বাণিজ্যমন্ত্রী বলেন, কোরিয়া বাংলাদেশে বড় ধরনের বিনিয়োগের পরিকল্পনা নিয়েছে। কোরিয়ান এক্সপোর্ট প্রসেসিং জোনের (কেইপিজেড) পাশাপাশি কোরিয়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ১০০টি স্পেশাল ইকোনমিক জোনে বিনিয়োগ করবে।

বাংলাদেশে কারখানা পণ্য উৎপাদন করে রপ্তানি করলে কোরিয়া বেশি লাভবান হবে উল্লেখ করে তোফায়েল আহমেদ বলেন, এ মুহূর্তে কোরিয়ার সঙ্গে বাংলাদেশের বাণিজ্য এক হাজার ৫০৬ মিলিয়ন মার্কিন ডলারের।

গত ২০১৬-২০১৭ অর্থবছরে বাংলাদেশ দক্ষিণ কোরিয়ায় রপ্তানি করেছে ২৩৮ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য, একই সময়ে আমদানি করেছে ১২৬৮ মিলিয়ন মার্কিন ডলারের পণ্য।

দক্ষিণ কোরিয়া বাংলাদেশের তৈরি বেশকিছু পণ্য রপ্তানির ক্ষেত্রে ডিউটি ও কোটা মুক্ত সুবিধা দিয়েছে জানিয়ে বাণিজ্যমন্ত্রী বলেন, এ সুবিধা গ্রহণের জন্য ব্যবসায়ীক জটিলতা দূর করতে উভয় দেশ কাজ করে যাচ্ছে। উভয় দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধির মাধ্যমে চলতি বাণিজ্য ব্যবধান কমানো হবে।

তোফায়েল আহমেদ বলেন, দক্ষিণ কোরিয়ার প্রায় ২০০ প্রতিষ্ঠান বাংলাদেশের ইপিজেডে বিনিয়োগ করেছে। আরো অনেক কোম্পানি বাংলাদেশে বিনিয়োগের আগ্রহ প্রকাশ করেছে। স্পেশাল ইকোনমিক জোন কোরিয়ার বিনিয়োগকারীদের জন্য বরাদ্দ দেওয়া হবে। এজন্য উভয় দেশের ব্যবসায়ীদের মধ্যে যোগাযোগ বৃদ্ধি করা হবে।

দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত বলেন, কোরিয়ার বিনিয়োগকারীরা বাংলাদেশে বিনিয়োগ করতে আগ্রহী। স্যামসাং ও এলজি ইলেক্ট্রনিক কোম্পানি জয়েন্ট ভেঞ্চারে বাংলাদেশে বিনিয়োগের সিদ্ধান্ত নিয়েছে।

বাণিজ্য সচিব শুভাশীষ বসু এ সময় উপস্থিত ছিলেন।

আইএফসির সঙ্গে চুক্তি

বাংলাদেশের প্রতিযোগিতা-সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে রপ্তানি নির্ভর প্রবৃদ্ধি অর্জনের লক্ষ্যে কারিগরি সহায়তা দিতে বাণিজ্য মন্ত্রণালয় এবং ইন্টারন্যাশনাল ফাইন্যান্স করপোরেশনের (আইএফসি) সাথে একটি চুক্তি হয়েছে।

গত রোববার হোটেল সোনারগাঁওয়ে বাণিজ্য সচিব শুভাশীষ বসু এবং আইএফসির বাংলাদেশ, নেপাল এবং ভুটানের কান্ট্রি ম্যানেজার ওয়েনডি জো ওয়ার্নার চুক্তিতে স্বাক্ষর করেন।

মন্ত্রণালয় সোমবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানায়, বাংলাদেশের জন্য 'সেক্টর প্রতিযোগিতা-সক্ষমতা বিষয়ক পরামর্শ' শিরোনামের এই উদ্যোগ বাংলাদেশ ইনভেস্টমেন্ট ক্লাইমেট ফান্ড (বিআইসিএফ)-এর বিষশ্লেষণধর্মী ও পরামর্শমূলক বৃহত্তর একটি কর্মসূচির অংশ।

SCROLL FOR NEXT