নাগরিক সংবাদ

ব্যারিস্টার রফিক, আপনি ভাল (সুস্থ্য) আছেন তো?

Byবাংগাল

ব্যারিস্টার রফিক ,আপনি মানসিক ভাবে সুস্থ্য আছেন তো? আপনি তো আইনের লোক (ব্যবসায়ী )। হঠাত্‍ আপনার মাথায় দেশের সার্বিক দায়িত্ব নেয়ার ভূত চেপে বসল কিভাবে ? আপনি কী নিজের যোগ্যতা সম্পর্কে ওয়াকিবহাল আছেন। হঠাত্‍ ইয়াজুদ্দিনোম্যানিয়া রোগে আক্রান্ত হলেন কিভাবে ? ২০০৬ সালে যখন তত্বাবধায়ক সরকারের প্রধান নিয়ে বিতর্ক চলছিল , আকস্মিকভাবে ইয়াজউদ্দিন সাহেব খায়েশ প্রকাশ করলেন সবার উপকার হলে আমি দায়িত্ব নিতে রাজি আছি । যেমন কথা তেমন কাজ । রাতও পোহাতে পারলনা ,ফরমান জারি হয়ে গেল ,এই বঙ্গ মুল্লুকে ইয়াজুদ্দিনের চেয়ে যোগ্য তত্ত্বাবধায়ক প্রধান আর নেই । এর পরের ইতিহাস আপনার ভালই জানা আছে ।

আপনি যে বিএনপি নেত্রীর সঙ্গে বৈঠক করে এসে এরশাদ করলেন, তত্ত্বাবধায়ক তো হবেনই যদি দেশের আরো বড় কোনও দায়িত্ব নিতে হয় তাতেও আপনি রাজি আছেন ! বাহবা , বাহবা ! তার মানে , প্রেসিডেন্ট হতে বললেও আমি কী না করতে পারি? শত হলেও দেশ বলে কথা । সেই বিএনপি নেত্রী পরবর্তীতে ইয়াজুদ্দিনের সঙ্গে কী আচরণ করেছিলেন, আপনি নিশ্চয়ই জানেন।

জনাব রফিক , আপনি যখন থেকে আবোল তাবোল বকা শুরু করেছেন ,তখন থেকেই আমি নিজেকে নিয়ে খুব চিন্তায় পড়ে গেছি । শুধুই ভাবনায় আসে ,আহারে আমি যদি বেঁচে থাকি এরকম বয়সে তাহলে আমিও আবোল তাবোল বকে হাস্যাস্পদে পরিণত হব ।

জনাব রফিক , সেদিন শুনলাম, রায়ে সন্তুষ্ট না হয়ে আপনি বলছেন " জজ সাহেবরা কোথা থেকে আইন শিখে এসেছেন " ।

সব রায় আপনার মনমত হতে হবে তাহলে আপনি ই বিচারকের আসনে বসতেন । বিচারকের কাছে না গিয়ে আপনার চেম্বার থেকে ডিকটেশন দিয়ে বিচারককে বলে দিতেন যে , এই মামলায় এই রায় দিয়ে দেন ,যুক্তিতর্কের প্রয়োজন নেই ।

আপনি যে বিচারালয়ে ব্যবসা বাণিজ্য করে আজকের ব্যরিস্টার রফিক হয়েছেন , সেই বিচারালয়ের বিচার ব্যবস্থা সম্পর্কে , বিচারকদের সম্পর্কে এহেন মন্তব্য করে আপনি নিজেকেই খাটো করেছেন ।

আপনার মধ্যে এমন একটা কনফিডেন্স তৈরি হয়েছে যে, তত্ত্বাবধায়ক প্রধান বা প্রেসিডেন্ট পদ অথবা দুটোই আপনি পেয়ে যাবেন , শুধু বাকি রেখেছেন সেনাবাহিনী প্রধানের পদটি ।

এবার ছোট করে বলি , আপনি বিশ্বাস যোগ্যতা হারিয়েছেন সেদিন ,যেদিন আচমকা ইলিয়াস আলীর বাড়িতে গিয়ে ঘোষণা দিলেন —-" আমি মোর দেন সিওর ইলিয়াস আলীকে সরকার আটকে রেখেছে ", ভেরী সিলি মি:ব্যারিস্টার । আপনি যদি জেনেই থাকেন মি: ব্যারিস্টার তাহলে ইলিয়াস আলীকে বের করে দিন ,সরকার কোথায় তাকে লুকিয়ে রেখেছে। আপনি তো হিরো বনে যাবেন । সরকার যদি সত্যি সত্যিও ইলিয়াস আলীকে লুকিয়ে রাখে প্রমাণ ছাড়া চমক তৈরি করা কথা বলতে পারে একজন রাজনীতিবিদ , আপনার মত একজন সর্বজন শ্রদ্ধেয় সিনিয়র সিটিজেন নয় ।

এভাবেই এরকম স্টান্টবাজ ব্যাক্তি কখনোই রাষ্ট্রের কর্ণধার হতে পারেন না । আপনার হাতে এ গুরুদায়িত্ব কখনোই নিরাপদ হবেনা । অতএব আপনি যেখানে আছেন সসম্মানে আছেন , দেখুন কে আপনাকে এরকম (কু)বুদ্ধি দিয়ে এই বয়সে অসম্মানিত করতে চায় ।

রাজনীতিতে আপনার ব্যক্তিগত পছন্দ অপছন্দ থাকতেই পারে , কিন্তু এটা যখন আপনি নিজেই প্রকাশ্যে নিয়ে আসেন তখন আর নির্দলীয়, নিরপেক্ষ, তত্ত্বাবধায়ক ইত্যাদি তকমা আপনার শিরে শোভা পেতে পারেনা ।

ব্যারিস্টার রফিক, আপনি দীর্ঘজীবী হন ।

SCROLL FOR NEXT