বাংলাদেশ

চাঁপাইনবাবগঞ্জের এক কেন্দ্রে ‘ভুল’ সেটে পরীক্ষা

Byচাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

শনিবার চাঁপাইনবাবগঞ্জ শহরের হরিমোহন সরকারি উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে বলে জেলা শিক্ষা কর্মকর্তা মো. মোখলেসুর রহমান আকন্দ জানান।

রাজশাহী বোর্ডে এদিন ২৭৮ নম্বর (ঘুঘু) কোডে ‘খ’ সেট প্রশ্নপত্রে ইংরেজি (আবশ্যক) দ্বিতীয় পত্রের পরীক্ষা নেওয়া হয়। কিন্তু হরিমোহন বিদ্যালয়ের কেন্দ্র সচিব এবং প্রধান শিক্ষক আব্দুল লতিফ সকালে ট্রেজারি অফিসে গিয়ে ‘খ’ সেটের পরিবর্তে ২৬২ নম্বর (সুরমা) কোডের ‘ক’ সেটের প্রশ্নপত্র নিয়ে আসেন।

ওই ২৮ বান্ডিল (প্রতি বান্ডিলে ৫০ কপি) প্রশ্নপত্রেই এক হাজার ৩৭৯ জন ছাত্রছাত্রী পরীক্ষা দেয়। অন্য কেন্দ্রের সঙ্গে প্রশ্নের গরমিল ধরা পড়ে পরীক্ষা শেষ হওয়ার পর।

কেন্দ্র সচিব আব্দুল লতিফ বলেন, ‘খ’ মনে করে তিনি ভুলক্রমে ‘ক’ সেটের প্রশ্ন নিয়েছিলেন। পরীক্ষার পর বিষয়টি বুতে পেরে বোর্ড কর্তৃপক্ষকে জানিয়েছেন তারা।

এই প্রেক্ষিতে সব উত্তরপত্র তাৎক্ষণিকভাবে বোর্ডে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে বলেও জানান তিনি।

জেলা শিক্ষা কর্মকর্তা মো. মোখলেসুর রহমান আকন্দ বলেন, "এটি মারাত্মক ভুল। এ ধরনের ভুলে বোর্ড যে সিদ্ধান্ত নেবে তাই কার্যকর হবে।"

রাজশাহী শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক শামসুল কালাম আজাদ বলেন, “বোর্ডের একটি কেন্দ্রে এ ধরনের ঘটনায় বিশৃঙ্খলার সৃষ্টি হয়েছে। তবে ছাত্রছাত্রীরা যেহেতু গোপনীয়তার সঙ্গে পরীক্ষা শেষ করেছে, সেক্ষেত্রে উত্তরপত্র মূল্যায়ন করা হবে।"

এ বিষয়ে সংশ্লিষ্ট কেন্দ্র সচিবের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান তিনি।

একই কথা জানান আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব-কমিটির সভাপতি অধ্যাপক আবু বক্কর ছিদ্দিক।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “কেন্দ্রসচিব ও যাদের কাছে প্রশ্ন সংরক্ষিত থাকে (ট্রেজারি) তাদের বিরুদ্ধে রাজশাহী শিক্ষা বোর্ড ব্যবস্থা নেবে। অন্য প্রশ্নে পরীক্ষা হলেও নতুন করে আর পরীক্ষা নেওয়া হবে না।”

SCROLL FOR NEXT