বাংলাদেশ

ইউরোপিয়ান ক্লাবের সামনে ‘অমর’ প্রীতিলতা

Byবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
তাবারুল হক
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
চট্টগ্রাম, অক্টোবর ০১ (বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম)- ব্রিটিশ শাসন থেকে দেশকে মুক্ত করতে ৮০ বছর আগে চট্টগ্রামের যে ইউরোপিয়ান ক্লাবে আক্রমণ হয়েছিল সেই ক্লাবের সামনেই এবার ব্রিটিশবিরোধী আন্দোলনের অগ্রপথিক প্রীতিলতা ওয়াদ্দেদারের নামে ভাস্কর্য করা হয়েছে।
মঙ্গলবার বিকালে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের (সিসিসি) মেয়র এম মঞ্জুর আলম নগরীর পাহাড়তলিতে তৎকালীন ইউরোপিয়ান ক্লাবের সামনে (বর্তমান রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় প্রকৌশলীর কার্যালয়) স্থাপিত ‘বীরকন্যা প্রীতিলতা’ স্মারক ভাস্কর্যের উদ্বোধন করবেন।
সিসিসি কাউন্সিলর ও প্রীতিলতা ভাস্কর্য উদ্বোধন কমিটির আহ্বায়ক জান্নাতুল ফেরদৌস পপি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, ব্রিটিশবিরোধী আন্দোলনে প্রথম আত্মোৎসর্গকারী নারী প্রীতিলতার স্মৃতি রক্ষার্থে পাহাড়তলিতে ‘বীরকন্যা প্রীতিলতা’ ভাস্কর্য স্থাপন করা হয়েছে।
তিনি বলেন, ভারতের বিখ্যাত ভাস্কর গৌতম পালের নকশায় প্রায় সাত লাখ টাকা ব্যয়ে এ ভাস্কর্য নির্মাণ করা হয়েছে।
মাস্টারদা সূর্য সেনের অন্যতম সহযোগী প্রীতিলতার নেতৃত্বে ১৯৩২ সালের ২৪ সেপ্টেম্বর পাহাড়তলী 'ইউরোপিয়ান ক্লাবে' আক্রমণ হয়। আট বিপ্লবী ওই অভিযানে অংশ নিয়ে ৫৩ জন ইংরেজকে হতাহত করেন। সেখান থেকে অন্য সবাই ফিরে আসতে পারলেও আহত প্রীতিলতা ব্রিটিশ সেনাদের হাতে ধরা না দিয়ে 'পটাশিয়াম সায়ানাইড' সেবন করে আত্মাহুতি দেন।
চট্টগ্রাম নগরবাসী দীর্ঘদিন ধরে ইউরোপিয়ান ক্লাবের সামনে প্রীতিলতার একটি ভাস্কর্য স্থাপনের দাবি জানিয়ে আসছে।
এছাড়া গত বছর ৫ মে প্রীতিলতার জন্ম শতবর্ষ উপলক্ষে তার স্মৃতি সংরক্ষণের দাবিতে অন্দোলন শুরু করে সমাজতান্ত্রিক মহিলা ফোরাম, ছাত্র ফ্রন্ট ও চারণ সাংস্কৃতিক কেন্দ্র নামে তিনটি সংগঠন।
তারা পাহাড়তলিতে প্রীতিলতার ভাস্কর্য ও ইউরোপিয়ান ক্লাবে জাদুঘর স্থাপনের দাবিতে চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র ও রেলওয়ে কর্তৃপক্ষের কাছে স্মারকলিপিও দেয়।
রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় প্রকৌশলীর কার্যালয়ে পাহাড়তলী রেলওয়ে স্কুলের প্রাক্তণ ছাত্র সমিতির দেওয়া একটি 'স্মৃতি ফলক’ এবং ইউরোপিয়ান ক্লাব সংলগ্ন পাহাড়তলি সাব পোস্ট অফিসের সামনের সড়ক দ্বীপে একটি স্মৃতি স্মারক ছাড়া আর কোনো কিছু নেই এই বীরকন্যার স্মরণে।
তবে চট্টগ্রামের পটিয়া উপজেলার ধলঘাটে বিপ্লবীর নিজগ্রামে প্রীতিলতার একটি আবক্ষ মূর্তি রয়েছে।
১৯১১ সালের ৫ মে ধলঘাটে জন্মগ্রহণ করেন প্রীতিলতা ওয়াদ্দেদার। তার বাবা জগৎবন্ধু তৎকালীন মিউনিসিপ্যাল কার্যালয়ে কর্মরত ছিলেন এবং মা প্রতিভাময়ী ছিলেন গৃহিনী।
ব্রিটিশবিরোধী আন্দোলনের এই অগ্রসেনানি চট্টগ্রামের ডা. খাস্তগীর স্কুল, ঢাকার ইডেন কলেজ ও কলকাতার বেথুন কলেজে লেখাপড়া করেন। প্রীতিলতা চট্টগ্রামের অর্পনাচরণ (নন্দনকানন স্কুল) বিদ্যালয়ের প্রধান শিক্ষিকারও দায়িত্ব পালন করেন।
বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম/টিএইচ/এএইচ/১৮১০ ঘ.
SCROLL FOR NEXT