বাংলাদেশ

ভোরের কালবৈশাখীতে বাতাসের গতি ছিল ঘণ্টায় ৮৩ কিলোমিটার

Byজ্যেষ্ঠ প্রতিবেদক

বৃষ্টি আর দমকা হওয়ার আনাগোনা ছিল মঙ্গলবার রাত থেকেই। এরপর বুধবার ভোরে রাজধানীসহ দেশের বিভিন্ন এলাকায় বয়ে যায় কালবৈশাখী ঝড়।

এই ঝড়ে ঢাকায় অন্তত ১০টি স্থানে গাছপালা ভেঙে পড়ার খবর দিয়েছে ফায়ার সার্ভিসের নিয়ন্ত্রণ কক্ষ। সকালে পানি জমে থাকতে দেখা গেছে বিভিন্ন সড়কে। তবে ঢাকায় কোথাও প্রাণহানি ঘটেনি।

আবহাওয়াবিদ আব্দুর রহমান খান জানান, তীব্র এই কালবৈশাখীর মধ্যে বুধবার ভোর ৬টা ৮ মিনিটে ঢাকার বিমানবন্দর এলাকায় বাতাসের গতি উঠেছিল ঘণ্টায় সর্বোচ্চ ৮৩ কিলোমিটার।

“উত্তর-পশ্চিম থেকে শুরু হয়ে এ কালবৈশাখী ধীরে ধীরে পূর্ব দিকে অগ্রসর হয়। রাজধানীর বাইরে সিলেটে কালবৈশাখী হানা দিয়েছে; সেখানে ৭৮ কিলোমিটার বেগে ঝড়ো হাওয়া বয়ে যায়।”

আবহাওয়াবিদরা বলছেন, এ মৌসুমে এ ধরনের ঝড় অস্বাভাবিক নয়। এ সময় বজ্রঝড়ও হয়। তাই আকাশে কালো মেঘ দেখলে কিংবা বজ্রপাত শুরু হলে অন্তত ৩০ মিনিট নিরাপদ স্থানে অবস্থান করা উচিত।

ফায়ার সার্ভিস নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্বরত কর্মকর্তা এরশাদ হোসেন জানান, কারওয়ানবাজার, মগবাজার, গুলশান, রাষ্ট্রীয় অতিথিভবন যমুনার সামনে, গণভবনের ভেতরে, ধানমণ্ডি, রমনা এলাকা, হেয়ার রোডসহ বেশ কিছু জায়গায় গাছ ভেঙে পড়েছে ঝড়ে।

বুধবার সকাল ৬টা পর্যন্ত ২৪ ঘণ্টায় ঢাকায় ৬৩ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করেছে আবহাওয়া অফিস। এই সময়ে দিনাজপুরে দেশের সর্বোচ্চ ১৪৫ মিলিমিটার বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে। ঝড়-বৃষ্টিতে ভ্যাপসা গরমও কিছুটা কমেছে।

বুধবার সকাল ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে- ঢাকা, ময়মনসিংহ, বরিশাল, চট্টগ্রাম ও সিলেট বিভাগের অনেক জায়গায় এবং রাজশাহী, রংপুর, ও খুলনা বিভাগের দুয়েক জায়গায় দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেইসাথে কোথাও কোথাও মাঝারি থেকে ভারি বর্ষণ হতে পারে। এ সময় দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে।

সাগরে বায়ুচাপের তারতম্যের প্রভাবে ঝড়ো হাওয়ার শঙ্কায় সমুদ্রবন্দরগুলোতে ৩ নম্বর সতর্ক সংকেত বহাল রাখা হয়েছে বলে আবহাওয়াবিদ আব্দুর রহমান খান জানান।

SCROLL FOR NEXT