বাংলাদেশ

জাপানে পৌঁছেছেন রাষ্ট্রপতি

Byসাজিদুল হক

জাপান সরকারের আমন্ত্রণে আট দিনের এই সফরে তিনি অন্যান্য দেশের সরকার-রাষ্ট্রপ্রধানদের সঙ্গেও বৈঠক করতে পারেন বলে রাষ্ট্রপতির প্রেস সচিব মো. জয়নাল আবেদীন জানিয়েছেন।

রাষ্ট্রপতিকে বহনকারী সিঙ্গাপুর এয়ারলাইন্সের ফ্লাইট সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ৬টায় টোকিওর হানেদা ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে পৌঁছায়। স্ত্রী রাশিদা খানমও এই সফরে তার সঙ্গে রয়েছেন।

হানেদা এয়ারপোর্টে রাষ্ট্রপতিকে স্বাগত জানান জাপানের পররাষ্ট্রমন্ত্রীর বিশেষ সহকারী কেনজিরো মনজি এবং জাপানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত রাবাব ফাতেমা।

এয়ারপোর্ট থেকে টোকিওর হোটেল নিউ ওতানিতে যান আবদুল হামিদ। এবারের সফরে টোকিওতে এই হোটেলেই তিনি থাকবেন।

আগামী ২২ অক্টোবর সিংহাসনে আরোহণ করবেন জাপানের নতুন সম্রাট নারুহিতো। টোকিওর ইমপেরিয়াল প্যালেসের ‘হল অব পাইনে’ রাজকীয় এই আয়োজনে ১৭০টির দেশের বিভিন্ন পর্যায়ের দুই হাজার অতিথি অংশ নেবেন বলে রয়টার্সের খবর।

অভিষেক অনুষ্ঠানে যোগ দেওয়ার পাশাপাশি সম্রাট ও জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের দেওয়া ভোজে অংশ নেবেন রাষ্ট্রপতি আবদুল হামিদ।

সিঙ্গাপুরে যাত্রাবিরতি শেষে রাষ্ট্রপতি আগামী ২৭ অক্টোবর দেশে ফিরতে পারেন বলে জানিয়েছেন তার প্রেস সচিব।

সম্রাট হিসেবে ৫৯ বছর বয়সী নারুহিতোর অভিষেকের মধ্যে দিয়ে জাপানে নতুন ‘রেইওয়া’ সাম্রাজ্যের শুরু হচ্ছে। রেইওয়া শব্দটির অর্থ শৃঙ্খলা ও ঐকতান।

জাপানের সম্রাটের রাজনৈতিক কোনো ক্ষমতা না থাকলেও তিনি জাতীয় প্রতীক হিসেবে ভূমিকা পালন করেন।

নারুহিতো বাবা এমেরিটাস সম্রাট আকিহিতো ৮৫ বছর বয়সে গত ৩০ এপ্রিল স্বেচ্ছায় সিংহাসন ত্যাগ করেন। আকিহিতোই প্রথম জাপানি সম্রাট যিনি স্বেচ্ছায় সিংহাসন ত্যাগ করলেন। বয়স ও স্বাস্থ্যগত কারণে এই সিদ্ধান্ত নেন তিনি।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে লেখাপড়া করা নারুহিতো ২৮ বছর বয়সে সিংহাসনের উত্তরাধিকারী মনোনীত হয়েছিলেন। তিনি হচ্ছেন জাপানের ১২৬তম সম্রাট।

SCROLL FOR NEXT