পেরু বৈঠকে ২০৩০ সালের মধ্যে চরম দারিদ্র্য দূরের আহ্বান

২০৩০ সালের মধ্যে চরম দারিদ্র্যকে বিদায় জানাতে বিশ্বনেতাদের ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানোর মধ্য দিয়ে পেরুর রাজধানী লিমায় শুরু হয়েছে বিশ্ব ব্যাংক-আইএমএফের বার্ষিক সম্মেলন।

আবদুর রহিম হারমাছি লিমা (পেরু) থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2015, 08:58 AM
Updated : 10 Oct 2015, 10:22 AM

শুক্রবার লিমা কনভেনশেন সেন্টারে তিন দিনের এ সম্মেলনের উদ্বোধনী বক্তৃতায় বিশ্ব ব্যাংকের প্রেসিডেন্ট জিম ইয়ং কিম বলেন, “২০৩০ সালের মধ্যে বিশ্ব থেকে দারিদ্র্য দূর করতে হবে। আর এজন্য বিশ্বনেতাদের একসঙ্গে কাজ করতে হবে। আর এটা করতে হলে শিক্ষা, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়নে বিনিয়োগ বৃদ্ধির ধারা অব্যাহত রাখতে হবে।”

প্রায় ৫ দশক পর দক্ষিণ আমেরিকায় বিশ্ব ব্যাংক-আইএমএফ এর বার্ষিক সম্মেলন হচ্ছে। উদ্বোধন অনুষ্ঠানে পেরুর প্রেসিডেন্ট ওলেন্তা উমালা তাসো বিশ্ব ব্যাংক-আইএমএফের ১৮৮টি সদস্য দেশের অর্থমন্ত্রী, কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর এবং অন্য অতিথিদের স্বাগত জানান।

সম্মেলনে বাংলাদেশ থেকে আসা ১২ সদস্যদলের নেতৃত্ব দিচ্ছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

উদ্বোধনী অনুষ্ঠানে আন্তর্জাতিক মুদ্রা তহবিল- আইএমএফের ব্যবস্থাপনা পরিচালক ক্রিস্টিন লাগার্ড অর্থমন্ত্রী এবং গভর্নরদের উদ্দেশে বলেন, “সামষ্টিক অর্থনীতিতে ভালো করাই কেবল শেষ কথা নয়, অর্থনীতিতে যেন মানবিকতাই মুখ্য হয়, সে বিষয়টিকে বিবেচনায় নিয়েই কাজ করতে হবে।”

উদ্বোধনী অনুষ্ঠানের পর জলবায়ূ তহবিল সম্পর্কিত অর্থমন্ত্রীদের বৈঠকে প্রধান অতিথি ছিলেন জাতিসংঘ মহাসচিব বান কি মুন।

ফ্রান্সে অনুষ্ঠেয় আসন্ন জলবায়ু সম্মেলনে কার্বন নিঃসরণ কমানোর বিষয়ে মতৈক্য প্রতিষ্ঠায় সব দেশকে এগিয়ে আসার আহ্বান জানান তিনি।

অর্থমন্ত্রী মুহিত সামাজিক উন্নয়নে বাংলাদেশের অগ্রগতির গল্প শোনান। তিনি বলেন, শিক্ষা, স্বাস্থ্য, নারীর ক্ষমতায়নে বাংলাদেশ প্রচুর বিনিয়োগ করেছে। এ সব খাতে বিনিয়োগ বৃদ্ধির এই ধারা অব্যাহত থাকবে।

বাংলাদেশ প্রতিনিধি দলের মধ্যে রয়েছেন, গভর্নর আতিউর রহমান, ওয়াশিংটনে বিশ্ব ব্যাংকে বিকল্প নির্বাহী পরিচালক মোহাম্মদ তারেক, অর্থসচিব মাহবুব আহমেদ এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মোহাম্মদ মেজবাহউদ্দীন।

রোববার শেষ হবে বিশ্ব ব্যাংক-আইএমএফের বার্ষিক এই সম্মেলন।

এর আগে লিমায় কমনওয়েলথ অর্থমন্ত্রী এবং গভর্নরদের বৈঠক হয়েছে।