যৌন নিপীড়নের প্রতিবাদে বিডিনিউজের ব্লগাররা

নববর্ষ বরণের দিনে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকায় নারীদের যৌন নিপীড়নের ঘটনার প্রতিবাদ জানিয়েছে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের ব্লগাররা।

নিজস্ব প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2015, 06:24 PM
Updated : 19 April 2015, 06:24 PM

রোববার মহাখালীতে অনুষ্ঠিত মানববন্ধন থেকে দোষীদের ‍দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন তারা।

কর্মসূচির উদ্যোক্তা ব্লগার নীলকন্ঠ জয় বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “দেশের মানুষ চেতনা ভুলতে বসেছে, আর সেখানে আসন গেঁড়ে বসছে মৌলবাদ। এ কারণেই নারীর প্রতি এ ধরনের আচরণ সমাজে বৃদ্ধি পাচ্ছে। আমরা এর প্রতিবাদ জানাতে চাই।”

আরেকজন ব্লগার জুলফিকার জুবায়ের বলেন, “সমাজে বিচারহীনতার যে সংস্কৃতি চলছে তা এ ধরনের অপরাধকে আরো উসকে দিচ্ছে। কোনো একজন ব্যক্তির যদি দৃষ্টান্তমূলক শাস্তি হতো, তাহলে কেউ এ ধরনের অপরাধ করতে সাহস পেতো না।”

নারী ব্লগার কাশফিয়া পুন্নী বলেন, “এ পরিস্থিতিতে আমি নিজেও পড়তে পারতাম। আমি এখানে এসেছি ওই ঘটনার প্রতিবাদ জানাতে। আমি এর সাথে জড়িতদের দৃষ্টান্তমুলক শাস্তি চাই।

“নারীর পোষাক নয় বরং পুরষদের নারীর প্রতি দৃষ্টিভঙ্গি পরিবর্তন হওয়া উচিৎ,” যোগ করেন তিনি।

নীলকণ্ঠ জানান, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের একটি ব্লগপোস্ট (http://blog.bdnews24.com/Krishna/167134) থেকে প্রতিবাদ কর্মসূচিটি আহ্বান করা হয়।

প্রতিবাদে অংশ নেওয়া ব্লগাররা রাস্তায় লাল রং দিয়ে লেখেন, ‘নারী নয়, দায়ী অথর্ব সমাজ; যৌন সন্ত্রাসীদের দৃষ্টান্তমূলক শাস্তি চাই।’

এ সময় তাদের হাতে বিভিন্ন ধরনের লেখাসম্বলিত ব্যানার দেখা যায়।

এসব ব্যানারে লেখা ছিলো, ‘Police be active/Don’t be blind’, ‘পর্দা নারীর নয়, পর্দা পুরুষের’, ‘সমস্যা জিন্স নয়, সমস্যা পুরুষের দৃষ্টিভঙ্গি’।

পহেলা বৈশাখ সন্ধ্যায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসি ও সোহরাওয়ার্দী উদ্যানের গেইটে সংঘবদ্ধ একদল যুবক নারীদের যৌন নিপীড়ন চালায়। ওই সময় হামলা ঠেকাতে গিয়ে হাত ভেঙে যায় ছাত্র ইউনিয়নের ঢাকা বিশ্ববিদ্যালয় শাখার সভাপতি লিটন নন্দীর।

ওই ঘটনায় তীব্র ক্ষোভ প্রকাশ করে গত কয়েকদিন ধরে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করছে নারী অধিকার ও ছাত্র সংগঠনগুলো।

তাদের অভিযোগ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও পুলিশ ওই ঘটনায় দায় এড়ানোর চেষ্টা করছে।