ডলফিন পাবে মানুষের অধিকার!

মানুষ ও ডলফিনের অধিকার সমান! কথাটা যতই অদ্ভুত হোক, রোমানিয়ার পার্লামেন্টে একটি বিল পাস হলে এটাই আইন হয়ে যাবে।

>>রয়টার্স
Published : 15 Feb 2014, 09:25 AM
Updated : 15 Feb 2014, 09:29 AM

রোমানিয়ার ৩৯ বছর বয়সী সমাজকর্মী রাজনীতিবিদ রিমাস সোনিয়া গত সপ্তাহে দেশটির সংসদে একটি বিল উপস্থাপন করেন। যেখানে সামুদ্রিক এই প্রাণীটিকে ‘মানুষ নন এমন ব্যক্তি’ হিসেবে উল্লেখ করা হয়।

মূলত ডলফিনের অত্যন্ত উন্নত বুদ্ধিমত্তা, ব্যক্তিত্ব ও আচরণবিধির ওপর ভিত্তি করে তাদের এই বিশেষণ দেয়া হয়।

আগামী কয়েক সপ্তাহের মধ্যে রোমানিয়ান পার্লামেন্টের উচ্চকক্ষে এই বিলটি নিয়ে বিতর্ক হবে। বিলটি পাস হলে আইন অনুযায়ী মানুষ ও ডলফিনের সম-অধিকার হবে। ডলফিন হত্যাকারীরও মানুষ হত্যাকারীর মতই একই আইনের অধীনে বিচার ও শাস্তি হবে।

এছাড়া এই বিলের মাধ্যমে সরাসরি বিনোদনমূলক কোনো শো তে ডলফিনের ব্যবহার নিষিদ্ধ হয়ে যাবে।
সোনিয়া বলেন, এই বিলের লক্ষ্য কৃষ্ণ সাগরে রোমানিয়ার দেশজ ডলফিনকে রক্ষা করা। সেইসঙ্গে ডলফিনহত্যার বিরুদ্ধে বিশ্বব্যাপী জনমত গড়ে তোলা।

সোনিয়ার মতের পক্ষে সমর্থন দিয়ে অস্কার বিজয়ী আমেরিকার চলচ্চিত্র নির্মাতা লুই সাইহোয়োস একটি চিঠি দিয়েছেন। তিনি ২০০৯ সালে জাপানে ডলফিন শিকার নিয়ে ‘দ্য কোভ’ নামে একটি তথ্যচিত্র নির্মাণ করেন।

তবে এক বছরের মধ্যে এই বিলের পক্ষে রোমানিয়াতেই জনসমর্থন যোগাড় করা বেশ কঠিন হবে। বিশেষ করে পরপর দুইটি নির্বাচনের আগে, যার প্রথমটি হচ্ছে ইউরোপীয় নির্বাচন যেটা হবে মে মাসে এবং এরপর প্রেসিডেন্ট নির্বাচন।

 

ইউরোপীয় ইউনিয়নের দ্বিতীয় দরিদ্রতম দেশটির নির্বাচনের আগে দুর্নীতি, জীবনযাত্রার মানের ঊর্ধ্বগতি ও সরকারি সেবার মতো বিষয়গুলোকে পাশ কাটিয়ে প্রাণী অধিকারের মতো বিষয় কতটা গুরুত্ব পাবে সেটাও বিবেচনার বিষয়।

এ ব্যাপারে সোনিয়া রয়টার্সকে বলেন, “এই মুহূর্তে আমার পক্ষে কোনো সমর্থন নেই।“

“এই আইন আপনাকে একটি বড় পদক্ষেপ নেয়ার আহ্বান জানাচ্ছে। দার্শনিকভাবে বলতে গেলে, এটা বুঝতে পারা ও মেনে নেয়া যে, কোথাও এরকম অন্য একটি প্রাণী আছে যেটা অনেকটাই আমাদের মতো।“