প্রতিশ্রুতি রেখেছি: পর্যবেক্ষকদের গওহর রিজভী

আওয়ামী লীগের আন্তর্জাতিক বিষয়ক উপদেষ্টা গওহর রিজভী বাংলাদেশের ভোট দেখতে আসা পর্যবেক্ষকদের উদ্দেশে বলেছেন, রোববার যে নির্বাচন হল, তার মধ্যে দিয়ে সরকার তার প্রতিশ্রুতি রেখেছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2018, 05:39 PM
Updated : 30 Dec 2018, 05:39 PM

সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত দেশের ২৯৯ আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শেষে সন্ধ্যায় ঢাকায় বিদেশি পর্যবেক্ষক ও সাংবাদিকদের ব্রিফ করেন গওহর রিজভী।

পরে তিনি বলেন, “আমি খুশি, কারণ আমরা যে প্রতিশ্রুতি দিয়েছিলাম, তা আমরা রাখতে পেরেছি।”

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার এই উপদেষ্টা বলেন, তাদের     প্রথম প্রতিশ্রুতি ছিল ‘সবার অংশগ্রহণে’ একটি নির্বাচন করা।

তা পূরণ হয়েছে দাবি করে তিনি বলেন, একটি দলও এবারের নির্বাচনের বাইরে ছিল না এবং এত বেশি দলও ‘অতীতের আর কোনো নির্বাচনে’ অংশগ্রহণ করেনি।

বিএনপি ও সমমনাদের বর্জনে দশম সংসদ নির্বাচন আন্তর্জাতিক পর্যবেক্ষকদের কাছে প্রশ্নবিদ্ধ হয়েছিল ব্যাপক সহিংসতা এবং অর্ধেকের বেশি আসনে একক প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হওয়ার কারণে।

তার পাঁচ বছরের মাথায় এবার একাদশ সংসদ নির্বাচনে নিবন্ধিত ৩৯টি দলের সবগুলোই অংশগ্রহণ করে।

গওহর রিজভী বলেন, ভোট দিতে গিয়ে কেউ ‘বাধার মুখে পড়েনি’, যার মধ্য দিয়ে সরকারের দ্বিতীয় প্রতিশ্রুতি পূরণ হয়েছে। আর তৃতীয়ত, এবার ভোট হয়েছে ‘খুব শান্তিপূর্ণ’ পরিবেশে।  

সব মিলিয়ে ১৭৪ জন বিদেশি পর্যবেক্ষক এবং ৬৫ জন বিদেশি সাংবাদিক বাংলাদেশের এবারের নির্বাচন পর্যবেক্ষণ করে। সেই সঙ্গে দেশের ৮১টি পর্যবেক্ষক সংস্থার ২৫ হাজার ৯০০ প্রতিনিধি এবং দেশের বিভিন্ন সংবাদমাধ্যমের সাত থেকে আট হাজার কর্মী এবার ভোট পর্যবেক্ষণে ছিল বলে পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য।

প্রধানমন্ত্রীর উপদেষ্টা বলেন, রোববার ভোটের দিন ‘মাত্র’ ১৪টি স্থানে সহিংসতার তথ্য তারা পেয়েছেন। অতীতের সঙ্গে তুলনা করেই ওই সংখ্যাকে তারা ‘মাত্র’ বলছেন।

এসব ঘটনায় ১৮ জন নিহত হওয়ার তথ্য পেয়েছেন জানিয়ে গওহর রিজভী বলেন, নিহতদের মধ্যে ১২ জন আওয়ামী লীগের, তিনজন বিএনপির, একজন আনসার সদস্য, একজন ছাত্রসেনার এবং বাকি একজন পথচারী।   

রোববার ভোট দেখার পর এ নির্বাচন শান্ত ও শান্তিপূর্ণ পরিবেশে’ হয়েছে বলে মত দিয়েছেন ভারতীয় পর্যবেক্ষকরা।

কানাডীয় পর্যবেক্ষক তানিয়া ফস্টার ভোট চলাকালে নিজের অভিজ্ঞতার কথা জানিয়ে সাংবাদিকদের বলেন, “সবাই নির্বিঘ্নে ভোটকেন্দ্রে যেতে পারছে, ভোট দিতে পারছে; আর শৃঙ্খলা রক্ষার ক্ষেত্রে কর্মকর্তারা দারুণ কাজ দেখাচ্ছেন।