লাইভ: একাদশ জাতীয় নির্বাচন

# দেশের ২৯৯ আসনে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের ভোটগ্রহণ শেষ হয়েছে # সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলে # ভোট ঘিরে সহিংসতায় শনিবার রাত থেকে দেশের ১১ জেলায় অন্তত ১৫ জন নিহত হওয়ার খবর এসেছে # চট্টগ্রামের পটিয়ায় দুজন বাঁশখালীতে একজন, রাজশাহীতে দুজন, কুমিল্লায় দুইজন এবং রাঙামাটি, ব্রাহ্মণবাড়িয়া, বগুড়া, নোয়াখালী, গাজীপুর, সিলেট ও কক্সবাজারে একজন করে নিহত হয়েছেন। # সারাদেশে কেন্দ্র দখল, এজেন্ট বের করে দেওয়াসহ সহিংসতার অভিযোগ করেছে বিএনপি # বিভিন্ন জেলা থেকে ধানের শীষের প্রার্থীদের ভোট বর্জনের ঘোষণা এসেছে # সিইসি কে এম নূরুল হুদা বলেছেন, ‘দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া’ নির্বাচন ‘শান্তিপূর্ণ’

>>বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Dec 2018, 01:37 AM
Updated : 31 Dec 2018, 10:36 AM

একাদশ জাতীয় নির্বাচন নিয়ে লাইভ ব্লগ শেষ হচ্ছে। সবাইকে ধন্যবাদ!

***

১৬:০০

[ভোট শেষ]

বিভিন্ন স্থানে সহিংসতায় প্রাণহানি, এজেন্ট বের করে দেওয়ার অভিযোগ আর কয়েকটি জেলায় ধানের শীষের প্রার্থীদের বর্জনের ঘোষণার মধ্যে দিয়ে শেষ হয়েছে একাদশ জাতীয় সংসদ নির্বাচন।   

বিকাল ৪ টা পর্যন্ত দেশের ২৯৯ আসনে কত শতাংশ ভোট পড়েছে তার কোনো স্পষ্ট চিত্র এখনও নির্বাচন কমিশন দেয়নি। চার হাজার কেন্দ্রের মধ্যে স্থগিত হয়েছে ২২টি।   

ভোট শেষে কেন্দ্রভিত্তিক ভোট গণনা চলবে। কেন্দ্রে ফলাফল ঘোষণা করবেন প্রিজাইডিং কর্মকর্তা। এরপর রিটার্নিং অফিসার আসনভিত্তিক একীভূত ফলাফল ঘোষণা করবেন।
 
সারাদেশের আসনভিত্তিক ফলাফল নির্বাচন কমিশনে স্থাপিত ‘ফলাফল সংগ্রহ ও পরিবেশন’ কেন্দ্র থেকে পরবর্তীতে ইসি সচিব ঘোষণা করবেন।

[নির্বাচনের পুরোটা সময় ঘটনা প্রবাহ, ফলাফল ও বিশ্লেষণ নিয়ে লাইভ-এ ছিলেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক তৌফিক ইমরোজ খালিদী]

 
 
 
 
 

১৫:০২

[সংঘাতহীন ভোট: আ.লীগ]

বিভিন্ন স্থানে সহিংসতায় কয়েকজনের মৃত্যুর খবর এলেও ক্ষমতাসীন আওয়ামী লীগ বলছে, নির্বাচন হয়েছে সংঘাতহীন।

দুপুরে এক সংবাদ ব্রিফিংয়ে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক বলেন, “বাংলাদেশের গত ৪৭ বছরের ইতিহাসে, আমি বলতে পারি যে এবারের নির্বাচন সংঘাতহীন হয়েছে।”

কিছু জায়গায় অপ্রীতিকর ঘটনা ঘটলেও তা ‘অত্যন্ত নগণ্য’ বলে মন্তব্য করেছেন তিনি।

১৪:৪২

[রাজশাহীতে আ.লীগ নেতা নিহত]

রাজশাহীর তানোর উপজেলায় ভোটকেন্দ্রের দখল নিতে বিএনপি-জামায়াতকর্মীদের হামলায় আওয়ামী লীগের এক নেতা নিহত হওয়ার খবর এসেছে।

রোববার বেলা সাড়ে ১২টার দিকে পাঁচন্দর ইউনিয়নের মোহাম্মদপুর উচ্চ বিদ্যালয় কেন্দ্রে এ ঘটনা ঘটে বলে তানোর থানার ওসি রেজাউল ইসলাম জানান।

নিহত মোদাচ্ছের আলী (৪০) পাঁচন্দর ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ছিলেন।

১৪:১৬

[বগুড়ায় যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা]

বগুড়ায় কাহালু উপজেলায় ভোট কেন্দ্রের সামনে এক যুবলীগ নেতাকে কুপিয়ে হত্যা করা হয়েছে; আরেক যুবলীগ কর্মী আহত হয়েছেন।

উপজেলার পাইকোল ইউনিয়নের বাগুইন সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে বাইরে রোববার বেলা ১২টার দিকে এ ঘটনা ঘটে বলে কাহালু থানার ওসি শওকত কবীর জানান।

নিহত আজিজুল হক পাইকোল ইউনিয়নের ৩ নম্বর ওয়ার্ড যুবলীগের সহ-সভাপতি ছিলেন। আহত দোয়েলকে বগুড়ার শহীদ জিয়াউর রহমান মেডিকেল কলেজ হাসপাতালে পাঠানো হয়েছে।

১৩:৩৬

[মিরপুরে ককটেল বিস্ফোরণ]

মিরপুর-১০ এর আদর্শ উচ্চ বিদ্যালয়ের ভেটকেন্দ্র এলাকায় বেলা পৌনে ১টার দিকে ককটেল বিস্ফোরণের পর পুলিশ গিয়ে ভোটকেন্দ্রে অবস্থান নেয়।
 এ কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা মোস্তানুর রহমান বিডিনিউজটোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ককটেল বিস্ফোরণের পর কিছুক্ষণের জন্য ভোট স্থগিত রাখা হয়েছিল। তখন ভোটরদেরও ভোট কেন্দ্রের ভেতরে ঢুকতে দেওয়া হয়নি। এখন ভোট চলছে।    

১৩:২৫

[ব্রাহ্মণবাড়িয়ায় নিহত ১]

ব্রাহ্মণবাড়িয়া সদর উপজেলার রাজঘর কেন্দ্রে নির্বাচনী সহিংসতায় এক তরুণের মৃত্যু হয়েছে বলে জানিয়েছেন পুলিশ সুপার আনোয়ার হোসেন খান।

তিনি বলেন, ব্রাহ্মণবাড়িয়া ৩ আসনে মহাজোটের প্রার্থী মোক্তাদির চৌধুরী ওই কেন্দ্রে ভোট দিতে গেলে ‘একদল দুস্কৃতকারী’ তার ওপর হামলার চেষ্টা করে। তখন সংঘর্ষ বাঁধলে একজন নিহত হয়।

নিহত ইসরাইল স্থানীয় আওয়ামী লীগের কর্মী বলে তার বাবা সাঈদ মিয়ার ভাষ্য। তিনি বলছেন, ইসরাইল ভোট কেন্দ্র দেখতে গিয়ে গোলযোগের মধ্যে গুলিতে নিহত হয়।

১৩:১৪

[কক্সবাজার নিহত ১]

কক্সবাজারের পেকুয়ায় আওয়ামী লীগ ও বিএনপির সমর্থকদের সংঘর্ষের ঘটনায় এক যুবলীগ কর্মী নিহত ও আটজন আহত হয়েছেন।

কক্সবাজারের পুলিশ সুপার এ বি এম মাসুদ হোসেন জানিয়েছেন, সকালে ভোট কেন্দ্রে আসার পথে দুইপক্ষের মধ্যে ওই সংঘর্ষ হয়।

পেকুয়া উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ছাবের আহমদ বলেন, নিহত আব্দুল্লাহর মৃত্যু হয়েছে ধারালো অস্ত্রের আঘাতে।

১৩:০১

[২০ শতাংশ কেন্দ্রে কারচুপি: বিএনপি]

আধাবেলার ভোট শেষে সারাদেশে ২০ শতাংশ কেন্দ্রে কারচুপি হয়েছে বলে অভিযোগ করেছে বিএনপি।

দুপুরে নয়া পল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেন, “সকালে ভোটগ্রহণ শুরু হলেও কোনো কেন্দ্রে আমাদের এজেন্টদের ঢুকতে দেয়নি আওয়ামী সন্ত্রাসীরা।”

১২:৫৪

[সালমা ইসলামের ভোট বর্জন]

ভোট থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়ে পুনঃভোটের দাবি জানিয়েছেন ঢাকা-১ আসনের স্বতন্ত্র প্রার্থী বর্তমান এমপি সালমা ইসলাম।

তার স্বামী ব্যবসায়ী নুরুল ইসলাম বাবুল বেলা ১২টা পরে নবাবগঞ্জের কামারখোলার বাড়িতে সংবাদ সম্মেলন করে স্ত্রীর ভোট বর্জনের ঘোষণা দিয়ে বলেন, “আমার এজেন্ট ও ভোটারদের জানমাল রক্ষায় সরে দাঁড়ালাম।”

১২:২৩

 [পটিয়ায় ফের মৃত্যু]

চট্টগ্রামের পটিয়ায় পশ্চিম মালিয়ারা সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখল নিয়ে আওয়ামী লীগ ও বিএনপির মধ্যে সংঘর্ষে আবু সাদেক (১৮) নামে এক যুবক নিহত হয়েছে। তিনি বিএনপি সমর্থক ছিলেন বলে স্থানীয়রা জানিয়েছেন।

চট্টগ্রাম-১২ পটিয়া আসনের সহকারী রিটার্নিং অফিসার হাবিবুল হাসান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন সকাল সোয়া ১০টার দিকে দুই পক্ষের মধ্যে সংঘর্ষের সময় গুলিও ছোড়া হয়।

ভোটের আগের রাতে পটিয়ার গুরনখাইন এলাকায় বিএনপি প্রার্থীর সমর্থকরা হামলা চালিয়ে এক যুবলীগকর্মীকে হত্যা করে বলে জানিয়েছে পুলিশ।

১২:২৩

 [রাজশাহীতে আ. লীগ কর্মী খুন]

রাজশাহীর মোহনপুর উপজেলার জাহানাবাদ ইউনিয়নে পাকুরিয়া উচ্চ বিদ্যালয় ভোট কেন্দ্রের সামনে আওয়ামী লীগের এক কর্মীকে কুপিয়ে হত্যা করা হয়েছে।

নিহত মিরাজুল ইসলামের (৩০) বাড়ি মোহনপুর উপজেলার পাইকগাছা গ্রামের আব্দুস সাত্তারের ছেলে।

রাজশাহী- ৩ আসনের আওয়ামী লীগের প্রার্থী আয়েন উদ্দিন বলছেন, বিএনপির কর্মীরা দুপুরে কেন্দ্র দখল করতে গিয়ে ওই ঘটনা ঘটায়।

পুলিশ সুপার মো. শহীদুল্লাহ বলেছেন,হামলায় আহত মিরাজুলকে হাসপাতালে নেওয়ার পথে তার মৃত্যু হয় বলে খবর পেয়েছেন তারা।

১২:২৩

 [বিভিন্ন কেন্দ্রে নেই বিএনপির এজেন্ট]

রাজধানীর বিভিন্ন কেন্দ্রে ঘুরে অনেক জায়গাতেই ধানের শীষের প্রার্থীদের এজেন্ট দেখা যায়নি বলে নির্বাচনের খবর সংগ্রহের দায়িত্বে থাকা আমাদের প্রতিনিধিরা জানিয়েছেন।

ঢাকা ১০, ঢাকা-৭, ঢাকা-১৩, ঢাকা-৫, ঢাকা-১৪, ঢাকা-২ ও ঢাকা-১২ কেন্দ্র ঘুরে আমাদের সংবাদকর্মীরা  এই চিত্র পেয়েছেন।

ঢাকা– ৬ আসনে ধুপখোলা মাঠের পাশে মেয়র সাইদ খোকন কমিউনিটি সেন্টার কেন্দ্র থেকে পুলিশ ধানের শীষের পোলিং এজেন্টদের বের করে দিয়েছে বলেও অভিযোগ পাওয়া গেছে। তবে এ বিষয়ে সংশ্লিষ্ট প্রিজাইডিং কর্মকর্তার বক্তব্য পাওয়া যায়নি।

১২:০১

[জয়ের ভোট]

রাজধানীর সিটি কলেজ কেন্দ্রে ভোট দিয়ে আঙুলে অমোচনীয় কালির ছবি ফেইসবুকে শেয়ার করেছেন প্রধানমন্ত্রীর ছেলে ও তথ্য প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়।

ভোট দেওয়ার পর তিনি সাংবাদিকদের বলেন, “নির্বাচনে প্রত্যাশা করছি, বাংলার মানুষ উন্নয়নের জন্য ভোট দেবে। নৌকায় ভোট দেবে। নৌকাকে আবার বিজয়ী করবে যাতে আমরা উন্নয়ন এগিয়ে নিয়ে যেতে পারি।”

১১:৫৫

[ধানের শীষের প্রার্থীর ওপর হামলার অভিযোগ]

ঢাকা-৪ আসনে ধানের শীষের প্রার্থী বিএনপির সালাহউদ্দিন আহমেদকে শ্যামপুর মডেল উচ্চ বিদ্যালয় কেন্দ্রে যাওয়ার সময় ক্ষমতাসীন দলের সন্ত্রাসীরা কুপিয়ে আহত করেছে বলে অভিযোগ করেছে তার পরিবার।

সালাহউদ্দিনের ছেলে রবীন বলেছেন, তার বাবার পিঠে ও পেটে কোপ লেগেছে। তাকে অ্যাপোলো হাসপাতালে ভর্তি করা হয়েছে।

এই আসনে সালাহউদ্দিনের মূল প্রতিপক্ষ মহাজোটের শরিক জাতীয় পার্টির সৈয়দ আবু হোসেন বাবলা লাঙ্গল নিয়ে ভোটে করছেন।

হামলার বিষয়ে প্রশ্ন করা হলে পুলিশের ওয়ারি বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. ফরিদ উদ্দিন বলেন, “এটি একটি সাজানো ঘটনা। উনি নিজেই সেখানকার লোকজন ও প্রিজাইডিং অফিসারের সাথে খারাপ ব্যবহার করেছেন। এমনকি ধাক্কাধাক্কিও করেছেন।”

১১:৪৬

[ফিরে গেলেন মির্জা আব্বাস ও আফরোজা]

বেলা ১১ টা ৪০ মিনিটে মির্জা আব্বাস মহিলা ডিগ্রি কলেজ কেন্দ্রে ভোট দিতে এসে ফিরে গেছেন বিএনপির দুই প্রার্থী মির্জা আব্বাস ও আফরোজা আব্বাস।

ঢাকা-৮ আসনের প্রার্থী মির্জা আব্বাস ও ঢাকা-৯ আসনের আফরোজা আব্বাস বিভিন্ন অভিযোগ তুলে ভোট না দিয়েই ফিরে যান।

মির্জা আব্বাস বলেন, “আমরা ভোট দেব না; প্রহসনের নির্বাচন হচ্ছে। ভোট দেওয়া থেকে বিরত থাকব। পোলিং এজেন্ট বের করে দেওয়া হয়েছে। ভোটারদের স্লিপ দিচ্ছে না, ভোটার আইডি দেখানোর পরও ভোট দিতে বাধা দেওয়া হচ্ছে।”

১১:৪০

[শান্তিপূর্ণ ভোট: সিইসি]

বেলা ১০ টা ৫০ মিনিটে উত্তরার ৫ নম্বর সেক্টরের আইইএস স্কুল ও কলেজ কেন্দ্রে সস্ত্রীক ভোট দিয়ে সিইসি কে এম নূরুল হুদা বলেছেন, “দুয়েকটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া নির্বাচন শান্তিপূর্ণ হচ্ছে।”

১১:৩৬

[বিএনপির অভিযোগ]

সারাদেশে কেন্দ্র দখল, কেন্দ্র থেকে এজেন্টদের বের করে দেওয়াসহ সহিংসতার নানা অভিযোগ তুলেছে বিএনপি।

ভোট শুরুর দুই ঘণ্টা পর নয়াপল্টনে সংবাদ সম্মেলনে করে বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, “আমরা এখন পর্যন্ত যে চিত্রটা দেখছি এটা একটা সহিংস নির্বাচন। সরকারের ইচ্ছার একতরফা নির্বাচনের আভাস আমরা পেলাম। অর্থাৎ একতরফা নির্বাচনের মাধ্যমে তাদের অনুকূলে ফল নিয়ে যাওয়ার যে ইচ্ছা ও প্রত্যাশা, তার কিছুটা ছবি এসব ঘটনায় ফুটে উঠেছে “

ঢাকা, নোয়াখালী, মেহেরপুর, কুমিল্লা, ব্রাহ্মণবাড়িয়া, ভোলা, চট্টগ্রাম, ফেনী, পিরোজপুর, গাজীপুর, কুষ্টিয়া, জয়পুরহাট, চাঁপাইনবাবগঞ্জ, বগুড়া, ফরিদপুর, টাঙ্গাইল, কক্সবাজার, নারায়ণগঞ্জ, পাবনা, বগুড়া, নরসিংদী, বরিশাল, জামালপুর, বরগুনাসহ সারাদেশে বিভিন্ন আসনে অনেক কেন্দ্রে এজেন্ট ঢুকতে না দেওয়া, বিভিন্ন কেন্দ্রে এজেন্টদের বের করে দেওয়া, প্রার্থী-সমর্থকদের ওপর হামলাসহ বিভিন্ন অনিয়মের অভিযোগ তিনি সংবাদ সম্মেলনে তুলে ধরেন।

১১:৩১

[ইসিতে ববি হাজ্জাজের অভিযোগ]

ইভিএমের ঢাকা-৬ আসনে ১২টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত চেয়ে নির্বাচন কমিশনে আবেদন করেছে বাংলাদেশ মুসলিম লীগের প্রার্থী ও ন্যাশনাল ডেমোক্রেটিক পার্টির (এনডিএম) চেয়ারম্যান ববি হাজ্জাজ।

রোববার বেলা ১১টার দিকে নির্বাচন কমিশনে এসে তিনি বলেন, তার এজেন্টদের মারধর করে কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে।

১১:২৩

 

[অমোচনীয় কালি ছাড়াই ভোট]

ঢাকা-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী সালমান এফ রহমানের কেন্দ্রে ভোট দেওয়ার সময় আঙুলে অমোচনীয় কালি লাগাতে নিষেধ করার অভিযোগ পাওয়া গেছে।

দোহারের মুকসুদপুর ইউনিয়নের সাইনপুকুর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে ভোট দিয়ে আসা কয়েকজন ভোটার বলেছেন, ‘আওয়ামী লীগ কর্মীদের নির্দেশে’ হাত কালি লাগানো হচ্ছে না সেখানে।

এ আসনের বিভিন্ন কেন্দ্রে সাংবাদিক প্রবেশে বাধা দেওয়ার অভিযোগ পাওয়া গেছে প্রিজাইডিং কর্মকর্তা ও আইন-শৃঙ্খলা বাহিনীর বিরুদ্ধে।

ওই কেন্দ্রে উপস্থিত বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম প্রতিবেদক জানান, সকাল সোয়া ৮টার দিকে নৌকার প্রার্থী সালমান এফ রকমান গোপন কক্ষে না গিয়ে নেতাকর্মীদের সামনে প্রকাশ্যেই ভোট দেন। এ সময় সাংবাদিকদের ছবি তুলতে বাধা দেওয়া হয়।

ভোট দেওয়ার পর সালমান এফ রহমান বলেন, “পরিস্থতি ভাল আছে। আমি তাদের দায়িত্ব পালনে খুবই সন্তুষ্ট। ভোটদানের ক্ষেত্রে কোনো সমস্যা হবে বলে আমি মনে করি না।”

এ কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা জিল্লুর রহমান অভিযোগের বিষয়ে কোনো কথা বলতে চাননি।

১০:৫৮

[ঢাকায় বাসে আগুন]


সকাল সাড়ে ১০ টার দিকে মুগদা ক্রসিংয়ে রাস্তার পাশে দাঁড় করিয়ে রাখা একটি বাসে আগুন দেওয়া হয়েছে।

মুগদা থানার ওসি প্রলয় কুমার সাহা জানান, খালি বাসে আগুন দেওয়ায় কেউ হতাহত হননি। আগুন নিভিয়ে ফেলা হয়েছে।

১০:৫৫

[শন্তিপূর্ণ ভোট হচ্ছে: আইজিপি]

পুলিশ মহাপরিদর্শক মোহাম্মদ জাবেদ পাটোয়ারী সকাল ১০টার দিকে ভিকারন নিসা স্কুল কেন্দ্র পরিদর্শন করে বলেছেন, সবখানে ‘শান্তিপূর্ণভাবে’ ভোটগ্রহণ চলছে। তবে ‘বিচ্ছিন্ন’ যেসব ঘটনা ঘটছে সেগুলো তদন্ত করে দেখা হচ্ছে।

১০:৪০

[ওবায়দুল কাদেরের ভোট]

 

নোয়াখালীর কোস্পানীগঞ্জ উপজেলায় উদয়ন প্রিক্যাডেট অ্যাকাডেমি কেন্দ্রে সকালে নিজের ভোট দিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

প্রতিটি কেন্দ্র উৎসবমুখর পরিবেশে নির্বাচন হচ্ছে দাবি করে তিনি বলেছেন, “আমার নির্বাচনী এলাকায়  জনগণ যে রায় দেয় তা মেনে নেব। শেখ হাসিনার নেতৃত্বে মহাজোটের বিজয় বিষয়ে আমি শতভাগ আশাবাধী।”

১০:০৩

[বাঁশখালীতে কেন্দ্র দখলের চেষ্টা, নিহত ১]

চট্টগ্রামের বাঁশখালী উপজেলার কাথারিয়া ইউনিয়নের বরইতলী এলাকায় ভোটের আগের রাতে কেন্দ্র দখলের চেষ্টায় ত্রিমুখী সংঘর্ষে গুলিবিদ্ধ হয়ে একজনের মৃত্যু হয়েছে।

চট্টগ্রাম জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (দক্ষিণ) আফরুজুল হক টুটুল বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ওই এলাকাটি জামায়াত অধ্যুষিত। শনিবার রাত আড়াইটার দিকে তারা বরইতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র দখলের জন্য গেলে জাতীয় পার্টির সমর্থকরা তাদের বাধা দেয়। এসময় পুলিশ বাধা দিতে গেলে ত্রিমুখী সংঘর্ষ হয়।”

নিহত আহমদ কবির (৪৫) ওই ইউনিয়নের ৮ নম্বর ওয়ার্ডের বাসিন্দা। রাতে সংঘর্ষের পরও সকাল থেকে ওই কেন্দ্রে ভোটগ্রহণ চলছে বলে জানিয়েছে পুলিশ।

আদামের চট্টগ্রাম অফিস জানিয়েছে, বাঁশখালী আসনে এবার ভোটের লড়াই হচ্ছে চর্তুমুখী। লাঙ্গল নিয়ে জাতীয় পার্টির নেতা সাবেক সিটি মেয়র মাহমুদুল ইসলাম চৌধুরী, আওয়ামী লীগের প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরী নৌকা প্রতীক নিয়ে, বিএনপির জাফরুল ইসলাম চৌধুরী ধানের শীষ প্রতীক নিয়ে এবং জামায়াত নেতা জহিরুল ইসলাম স্বতন্ত্র প্রার্থী হিসেবে আপেল প্রতীক নিয়ে লড়ছেন।

০৯:৩০

[কামাল হোসেনের উদ্বেগ]

সকাল ৯টায় ভিকারুন নিসা স্কুল কেন্দ্রে ভোট দিয়েছেন জাতীয় ঐক্যফ্রন্টের শীর্ষ নেতা কামাল হোসেন। বাক্সে ব্যালট ফেলার পর বিজয়সূচক ‘ভি’ দেখালেও বাইরে এসে সারাদেশে ভোটের পরিস্থিতি নিয়ে তিনি উদ্বেগ প্রকাশ করেছেন।

“জায়গায় জায়গায় যে খবরগুলো পাচ্ছি এটা উদ্বেগজনক। এগুলো খুবই দুঃখজনক, লজ্জাজনক।”

অনেকে ভোট দিতে পারেননি, ভোট কেন্দ্র থেকে বের করে দেওয়া হয়েছে- এমন অভিযোগ করে  কামাল হোসেন বলেন, “যারা মানুষের ভোটের অধিকার নিয়ে নিচ্ছে এটা সবচেয়ে বড় অপরাধ। ভোট অধিকার নিয়ে নেওয়ার অর্থ হচ্ছে শহীদদের সাথে বেঈমানী করা।”

অভিযোগগুলো লিপিবদ্ধ করে নির্বাচন কমিশন ও সরকারকেও দেওয়া হবে বলে জানিয়েছেন তিনি।

জয়ের ব্যাপারে কতটুক আশাবাদী প্রশ্ন করা হলে গণফোরামের সভাপতি কামাল বলেন, “আমরা জয়ের উপরে বিশ্বাস করি ও রাজনীতিও করি।

০৯:২১

[রাঙামাটিতে সংঘাত, যুবলীগ নেতা নিহত]

রাঙামাটির কাউখালি উপজেলায় বিএনপির সঙ্গে সংঘর্ষে এক যুবলীগ নেতা নিহত হয়েছেন; এছাড়া আরও ১০ জন আহত হয়েছেন। নিহত মো. বাছির উদ্দিন ঘাগড়া ইউনিয়ন যুবলীগের সাধারণ সম্পাদক।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মিনহাজুর রহমান বলেন, “ঘাগড়া ইউনিয়নের রাঙ্গীপাড়া এলাকায় রোববার সকাল সাড়ে ৬টার দিকে বিএনপি ও যুবলীগ কর্মীদের মধ্যে সংঘর্ষ বাধে। গোলাগুলি হয়।”

গুলিবিদ্ধ বাছিরকে চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। সংঘর্ষে আহত আরও ১০ জনকে কাউখালি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়েছে বলে জানিয়েছেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এরশাদ মিয়া।

০৯:০৯

[শিরীন শারমিনের ভোট]

রংপুরের পীরগঞ্জের লালদিঘী উচ্চ বিদ্যালয় কেন্দ্রে সকালে ভোট দেন স্পিকার শিরীন শারমিন চৌধুরী। 

পরে সাংবাদিকদের বলেন, “ভোটাররা শান্তিপূর্ণ পরিবেশে তাদের ভোটাধিকার প্রয়োগ করছেন। জনগণের ভোটে বিজয়ী হয়ে শেখ হাসিনার নেতৃত্বে সরকার গঠিত হবে।”

০৮:৫০

[বার্তা কক্ষ থেকে ভোট বিশ্লেষণ]

 

একাদশ সংসদ নির্বাচন নিয়ে

তৌফিক ইমরোজ খালিদীর পরিবেশনায়

ঘটনা প্রবাহ, ফলাফল, বিশ্লেষণ

ভোটের দুপুর ২টায়, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম বার্তা কক্ষ থেকে সরাসরি

০৮:২০

[নোয়াখালীতে কেন্দ্র লুট ভোট স্থগিত]

নোয়াখালী-৩ আসনের একটি কেন্দ্রের নির্বাচন সরঞ্জাম লুট হওয়ায় ভোট স্থগিত করা হয়েছে। এছাড়া আরও একটি কেন্দ্রে হামলায় ছয়জন আহত হয়েছেন।

সহকারী রিটার্নি কর্মকর্তা বেগমগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) রুহুল আমিন জানান, রোববার ভোর ৫টার দিকে পূর্ববাবুনগর সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে হামলা হয়।

“একদল সন্ত্রাসী অতর্কিত হামলা চালিয়ে সব নির্বাচন সরঞ্জাম নিয়ে গেছে। ওই কেন্দ্রের ভোট স্থগিত করা হয়েছে।”

০৮:১৮

[মির্জা ফখরুলের ভোট]

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর সকাল সোয়া ৮টায় ঠাকুরগাঁও-১ আসনে সরকারি বালিকা বিদ্যালয় কেন্দ্রে ভোট দিয়েছেন।

কেন্দ্রের বাইরে তিনি সাংবাদিকদের বলেন, “জনগণ যদি ভোট দিতে পারে, সুষ্ঠু পরিবেশ থাকে, জাতীয় ঐক্যফ্রন্ট বিজয়ী হবে।”

তিনি বলেন, “সারাদেশের খবর জানি না,উপস্থিতি বেশ থাকলেও আমার এলাকার ৫-৬ কেন্দ্রে ভোটারদের বাধা দেওয়ার কথা শুনছি। খোঁজ নিচ্ছি।”

০৮:১০

[ঢাকার ভোটচিত্র]

পুরান ঢাকার ঢাকা মহানগর শিশু হাসপাতাল ২ কেন্দ্র থেকে আমাদের জ্যেষ্ঠ প্রতিবেদক কামাল তালুকদার জানান, সকালে ভোটার উপস্থিতি কম।

এ কেন্দ্রের প্রিজাইডিং অফিসার বাংলাদেশ ব্যাংকের উপ পরিচালক মো. তরিকুল ইসলাম বলেন, তার কেন্দ্রে ২৭০০ জন নারী এবং ৩৭৩৪ জন পুরুষের ভোট রয়েছে। নির্ধারিত সময়ে নির্বিঘ্নেই ভোট শুরু হয়েছে।

কেন্দ্রের বাইরে দায়িত্বে থাকা পুলিশের এসআই অমিতভ চন্দ্র দুর্জয় বলেন, “আমাদের এখানে কোনো সমস্যা এখনও নেই। তারা ৩০ জন পুলিশ সদস্য ডিউটিতে আছেন।

০৮:০৮

 

[নৌকার জয় হবেই: প্রধানমন্ত্রী]

সিটি কলেজ কেন্দ্রে ভোট দিয়ে তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় শেখ হাসিনা বলেন, “নৌকার জয় হবেই। স্বাধীনতার পক্ষের শক্তির জয় হবেই।”

০৮:০৫

[ভোট শুরু]

আওয়ামী লীগ সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সকাল ৮টায় ঢাকার সিটি কলেজ কেন্দ্র পৌঁছান। এই কেন্দ্রের প্রথম ভোটার হিসাবে তিনি ভোট দিয়েছেন।

০৮:০০

[ভোট শুরু]

নির্ধারিত সময়ে সকাল ৮টায় শুরু হয়েছে একাদশ সংসদ নির্বাচনের ভোটগ্রহণ। শীতের সকালের শুরুতে কেন্দ্রের সামনে উপস্থিতি তুলনামূলকভাবে কম। তবে বেলা বাড়লে উপস্থিতি বাড়বে বলে আশা করছেন নির্বাচনী কর্মকর্তারা।

০৭:৪৫

[সর্বশেষ নির্বাচন]

বিএনপিসহ অধিকাংশ নিবন্ধিত দলের বর্জনের মধ্যে দশম জাতীয় সংসদ নির্বাচন হয় ২০১৪ সালের ৫ জানুয়ারি।

৩০০ আসনের মধ্যে ১৫৩টিতে একক প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন। বাকি ১৪৭টি আসনে ৪০.০৪ শতাংশ ভোট পড়ে।

ওই নির্বাচনে আওয়ামী লীগ মোট ২৩৪ আসন নিয়ে সরকার গঠন করে। জাতীয় পার্টি ৩৪, ওয়ার্কার্স পার্টি ৬, তরিকত ফেডারেশন ২, জাতীয় পার্টি-জেপি ২, বিএনএফ ১ ও স্বতন্ত্র প্রার্থীরা ১৬টি আসন পায়।

০৭:৩৮

[তথ্য কণিকা]

 

আসন: এক প্রার্থীর মৃত্যু হওয়ায় ৩০০ আসনের মধ্যে রোববার ভোট হচ্ছে ২৯৯ আসনে। বাকি থাকা গাইবান্ধা-৩ আসনে ২৭ জানুয়ারি ভোটের তারিখ নির্ধারণ করেছে ইসি।

ভোটার: ১০ কোটি ৩৮ লাখ ২৬ হাজার ৮২৩ জন  ভোটারের মধ্যে ৫ কোটি ২৩ লাখ ৭১ হাজার ৬২০ জন পুরুষ; ৫ কোটি ১৪ লাখ ৫৫ হাজার ২০৩ জন নারী।

কেন্দ্র ও ভোটকক্ষ: ৪০ হাজার ৫১টি ভোট কেন্দ্রের ২ লাখ ৫ হাজার ৬৯১টি ভোটকক্ষে ভোটগ্রহণ হচ্ছে।

কীভাবে ভোট: ছয়টি আসনে এবার ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোটগ্রহণ হবে। বাকি ২৯৩টি আসনে ভোট হবে ব্যালট পেপার ব্যবহার করে।

ফল ঘোষণা: কেন্দ্রে কেন্দ্রে গণনা শেষে প্রিজাইডিং অফিসাররা লিখিত ফলাফল রিটার্নিং অফিসারের কাছে পাঠাবেন। রিটার্নিং অফিসাররা তা ইসিতে পাঠাবেন। ঢাকায় নির্বাচন ভবনের ফোয়ারা প্রাঙ্গণে বিশেষ মঞ্চ থেকে আনুষ্ঠানিকভাবে ফল ঘোষণা করা হবে।

০৭:৩৭

* একাদশ জাতীয় সংসদে নিজেদের জনপ্রতিনিধি বেছে নিতে রোববার ভোট দেবে বাংলাদেশের মানুষ। যাদের পক্ষে তারা রায় দেবেন, আগামী পাঁচ বছর তাদের হাতেই থাকবে দেশের শাসনদণ্ড। সকাল ৮টা থেকে বিকাল ৪টা পর্যন্ত একটানা ভোটগ্রহণ চলবে।

[৩০ ডিসেম্বর বাংলাদেশ সময় সকাল ৭টা ৩৭ মিনিটে একাদশ সংসদ নির্বাচনের লাইভ শুরু]