ভোটের ফল প্রকাশে মাঠকর্মীদের সতর্ক থাকতে ইসির নির্দেশনা

নির্বাচনের কেন্দ্র ও আসনভিত্তিক ফলাফল প্রকাশে সতর্কতা অবলম্বন করতে সংশ্লিষ্টদের নির্দেশনা দিয়েছেন নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2018, 10:43 AM
Updated : 18 Dec 2018, 10:44 AM

মঙ্গলবার সকালে নির্বাচন প্রশিক্ষণ ইন্সটিটিউটে ফলাফল ব্যবস্থাপনা বিষয়ক কর্মশালায় মাঠ কর্মকর্তাদের তিনি বলেন, “নির্বাচনে তথ্য ও ফলাফল ব্যবস্থাপনা কাজে নিয়োজিতদের সতর্ক হয়ে সঠিক তথ্য দেওয়া নিশ্চিত করতে হবে। কোনো ধরনের ভুল তথ্য প্রচারিত হলে সংঘাত সৃষ্টি ও মানুষের আস্থা নষ্ট হওয়ার শঙ্কা রয়েছে। সব মিলিয়ে ভোটের ফলাফল প্রকাশে বিশেষ সতর্কতা অবলম্বন করা জরুরি।”

৩০০ আসনে এবার ৪০ হাজার ১৮৩টি কেন্দ্রে ভোট দেবেন নাগরিকরা। কেন্দ্রে প্রিজাইডিং কর্মকর্তা ও আসনভিত্তিক একীভূত ফলাফল রিটার্নিং কর্মকর্তা ঘোষণা করেন।

নির্বাচন কমিশন ভোটের ফলাফল ব্যবস্থাপনায় তিনটি সফটওয়্যার ব্যবহার করে। এ কাজে মাঠ পর্যায়ে ইসির একদল কর্মী কাজ করেন। তাদের প্রশিক্ষণ দিচ্ছে ইসি।

মঙ্গলবার সকালে ইটিআইয়ে ইলেকশন ম্যানেজমেন্ট সিস্টেম (ইএমএস), ক্যান্ডিডেট ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম (সিআইএমএস) এবং রেজাল্ট ম্যানেজমেন্ট সিস্টেম (আরএমএস) সফটওয়্যার সংক্রান্ত প্রশিক্ষণ হয়।

মঙ্গলবার আটটি (২৮-৩৫তম) ব্যাচের ২০০ জন কর্মী প্রশিক্ষণ নেন। এর আগে আরও ৬৭৫ জনকে প্রশিক্ষণ দেয় ইসি।

প্রশিক্ষণ উদ্বোধনকালে নির্বাচন কমিশনার রফিকুল ইসলাম বলেন, “কথায় বলে শেষ ভালো যার সব ভালো তার। অর্থাৎ ভোটের ফলাফল ঘোষণাটাই হল ভোটের শেষ এবং সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ।

“আপনাদের এ দায়িত্বটি তাই ভালোভাবে পালন করতে হবে। আর এজন্য আপডেটেড সফটওয়্যার যার মাধ্যমে ফলাফল পাওয়া যায় সে সম্পর্কে সকলকে ভালো ধারণা রাখতে হবে।”

অনুষ্ঠানে ইটিআই মহাপরিচালক মোস্তফা ফারুক উপস্থিত ছিলেন।