গাজীপুরে আ. লীগ-বিএনপির পাল্টাপাল্টি অভিযোগ

গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় নির্বাচনী গণসংযোগে হামলার পাল্টাপাল্টি অভিযোগ করেছে বিএনপি ও আওয়ামী লীগ।

আবুল হোসেন গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 Dec 2018, 02:02 PM
Updated : 12 Dec 2018, 02:02 PM

এই অভিযোগে বুধবার এ দুই দল পৃথক সংবাদ সম্মেলন করেছে।

কালিয়াকৈর থানার পরিদর্শক (তদন্ত) সানোয়ার জাহান বলেন, বুধবার সকালে উভয় পক্ষই সফিপুরে নির্বাচনী গণসংযোগ করছিল। এক পর্যায়ে গণসংযোগ থেকে বিএনপির কর্মীরা আওয়ামী লীগ নেতা-কর্মীদের কটাক্ষ করে এবং তাদের উপর হামলা চালায়। এনিয়ে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বেধে যায়। পরে পুলিশ গিয়ে পরিস্থতি নিয়ন্ত্রণ করে।

পরে দুপুরে কালিয়াকৈর উপজেলার পল্লীবিদ্যুত এলাকায় বিএনপির নেতা-কর্মীরা একটি মোটরসাইকেল ভাংচুর ও অগ্নিসংযোগ করেছে। এ ব্যপারে কোনো মামলা হয়নি বলে তিনি জানান।

কালিয়াকৈর পৌর বিএনপি সভাপতি হুমায়ুন কবীর খান সাংবাদিকদের বলেন, পূর্ব নির্ধারিত কর্মসূচি অনুযায়ী দলের পৌর সাধারণ সম্পাদক ও পৌর মেয়র মজিবুর রহমান, সাবেক সভাপতি আব্দুল লতিফ, রেজভি আহম্মেদ দুলালসহ নেতাকর্মীরা  গাজীপুর-১ আসনের বিএনপি প্রার্থী চৌধুরী তানবীর আহমেদ সিদ্দিকীকে নিয়ে ধানের শীষের প্রচারে বের হন।

“বুধবার সকালে সফিপুর বাজারে বিএনপি ধানের শীষের প্রতীক নিয়ে গণংযোগ শুরুর সঙ্গে সঙ্গে ২০/২৫টি মটর সাইকেল নিয়ে আওয়ামী লীগ নেতাকর্মীরা নৌকার স্লোগান দিয়ে বিএনপির নেতা-কর্মীদের উপর হামলা চালায়।”

তিনি অভিযোগ করেন, এক পর্যায়ে আওয়ামী লীগের একটি মিছিল থেকে কর্মীরা বিএনপির প্রার্থীর মাইক্রোবাসে হামলা চালিয়ে ভাংচুর করেন।

এ সময় তাদের হামলায় বিএনপির শতাধিক নেতা-কর্মী আহত হন এভং তাদের প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে বলে তিনি জানান।

বিএনপির সংবাদ সম্মেলন

হামলার অভিযোগ তুলে এর প্রতিবাদে কালিয়াকৈর উপজেলা ও পৌর বিএনপির কার্যালয়ে সংবাদ সম্মেলন করেছে বিএনপি।

সংবাদ সম্মেলনে বিএনপি প্রার্থী চৌধুরী তানবীর আহমেদ সিদ্দিকী বলেন, বিএনপির শান্তিপূর্ণ নির্বাচনী গণসংযোগ চলাকালে প্রতিদ্বন্দ্বী আওয়ামী লীগের প্রার্থী আ ক ম মোজাম্মেল হকের সমর্থক নেতাকর্মীরা অতর্কিতে তার গাড়ি ও বিএনপির নেতা-কর্মীদের উপর হামলা চালায়।

এতে তাদের শতাধিক নেতাকর্মী আহত হন দাবি করে তিনি বলেন, “আমি এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। আমরা সংযত না হলে সংঘাতসহ বড় ধরনের দুঘটনা ঘটতে পারত। বিষয়টি প্রশাসন ও নির্বাচন সংশ্লিষ্টদের হস্তক্ষেপ দাবি করছি।”

সংবাদ সম্মেলনে পৌর বিএনপি সভাপতি ও কেন্দ্রীয় সহ-শ্রম বিষয়ক সম্পাদক হুমায়ুন কবীর খান বলেন, নিয়ম অনুযায়ী নির্বাচন আচরণ বিধি মেনে পুলিশ প্রশাসন ও নির্বাচন কর্মকর্তাদের অনুমতি নিয়ে নির্বাচনী গণসংযোগ করতে সফিপুরে গেলে আওয়ামী লীগের নেতাকর্মীরা তাদের উপর  হামলা চালায়।

সবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন বিএনপির কেন্দ্রীয় কার্যনির্বাহী নির্বাহী কমিটির সদস্য মুজিবর রহমান, সাবেক উপজেলা সভাপতি আব্দুল লতিফ প্রমুখ।

আওয়ামী লীগের সংবাদ সম্মেলন

কালিয়াকৈর পৌর আওয়ামী লীগ বুধবার দুপুরে সফিপুরে দলের পৌর কার্যালয়ে এক সংবাদ সম্মেলন আয়োজন করে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন কালিয়াকৈর পৌর আওয়ামী লীগের আহবায়ক মুক্তিযোদ্ধা আব্দুল ওয়াহাব মিয়া, জেলা যুগ্ম সাধারণ সম্পাদক সিকদার মোশারফ হোসেন, জেলা যুবলীগের যুগ্ম সাধারণ সম্পাদক সেলিম আজাদ, পৌর আওয়ামী লীগের যুগ্ম আহবায়ক রফিকুল ইসলাম তুষার প্রমুখ।

সংবাদ সম্মেলনে বক্তারা বিএনপির গণসংযোগে হামলার কথা অস্বীকার করে বলেন, বিএনপি জামায়াত কর্মীরাই আওয়ামী লীগের শান্তিপূর্ণ নির্বাচনী প্রচার চলাকালে হামলা চালিয়েছেন এবং তাদের নেতাকর্মীদের আহত করেছেন।

বিএনপির কর্মীরা একটি মাইক্রোবাস ও একটি  মোটরসাইকেলেও হামলা চালিয়ে ভাংচুর করে এবং আগুন ধরিয়ে দেয় বলে তিনি অভিযোগ করেন।