প্রতি আসনে প্রার্থী গড়ে ৬ জনের বেশি

একাদশ সংসদ নির্বাচনে ৩০০ আসনের দলীয় ও স্বতন্ত্র প্রার্থীরা প্রতীক পেয়েই ভোটের প্রচারে নেমেছেন।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Dec 2018, 04:07 PM
Updated : 10 Dec 2018, 04:35 PM

নির্বাচন কমিশনের প্রাথমিক হিসাবে এবার প্রতীক পাওয়া মোট প্রার্থীর সংখ্যা দাঁড়িয়েছে ১৮৪১ জনে। অর্থাৎ, প্রতি আসনে গড়ে প্রার্থী থাকছেন ছয়জনের বেশি। 

ঘোষিত তফসিল অনুযায়ী, ৩০ ডিসেম্বর সকাল আট টা থেকে বিকাল চার টা পর‌্যন্ত ভোট চলবে।তার আগে ২৮ ডিসেম্বর মধ্যরাত পর্যন্ত আচরণবিধি মেনে সব ধরনের প্রচার চালাতে পারবেন তারা।

২৮ নভেম্বর মনোনয়নপত্র জমার শেষ দিনে ৩০ হাজার ৬৫টি মনোনয়নপত্র জমা পড়ে। বাছাই ও প্রত্যাহার শেষে এক হাজারের বেশি প্রার্থী ঝরে পড়েন। নির্বাচন কমিশনে আপিল শুনানি এবং দলীয় প্রার্থীদের চূড়ান্ত তালিকা পাওয়ার পর সোমবার প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ করেন রিটার্নিং কর্মকর্তারা।

বিএনপি ও সমমনাকে বর্জনের মধ্যে ২০১৪ সালের দশম সংসদ নির্বাচনে মাত্র ৫৪৩ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করেন। মাত্র ১২টি দল ওই নির্বাচনে অংশ নেয়; ১৫৩টি আসনে একক প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

ইসির নির্বাচন পরিচালনা শাখার কর্মকর্তারা জানিয়েছেন, এবার কোনো আসনেই একক প্রার্থী নেই। কুমিল্লা-৩ আসনে সবচেয়ে বেশি ১৫ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করবেন। আর কয়েকটি কেন্দ্রে সবচেয়ে কম তিনজন করে প্রার্থী আছেন। 

২০০৮ সালে নবম সংসদ নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতায় ছিলেন ১৫৬৭ জন। আওয়ামী লীগ, বিএনপি ও জাতীয় পার্টিসহ নিবন্ধিত দলগুলোর অংশগ্রহণ থাকায় এবার প্রতিদ্বন্দ্বীর সংখ্যা নবম সংসদকেও ছাড়িয়ে গেছে।

সারা দেশে এবার যে ১৮৪১ জনের প্রার্থিতা চূড়ান্ত হয়েছে, তাদের মধ্যে ১ হাজার ৭৪৫ জন বিভিন্ন দল মনোনীত প্রার্থী; আর ৯৬ জন স্বতন্ত্র।

আইনশৃঙ্খলা বৈঠক ১৩ ডিসেম্বর

প্রতিদ্বন্দ্বী প্রার্থী চূড়ান্ত হওয়ায় ভোটে যাওয়ার আগে আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে বৃহস্পতিবার বৈঠক ডেকেছে নির্বাচন কমিশন। স্বরাষ্ট্র মন্ত্রণালয়, পুলিশ, বিজিবি, র‌্যাব, কোস্টগার্ড, আনসার ভিডিপিসহ সংশ্লিষ্ট বাহিনী ও সংস্থার শীর্ষ কর্মকর্তারা উপস্থিত থাকবেন সেখানে।

ভোটে সেনা মোতায়েনের সিদ্ধান্ত হওয়ায় সশস্ত্রবাহিনী বিভাগের শীর্ষ কর্মকর্তাও এ বৈঠকে থাকবেন। ৬৬ জন রিটার্নিং কর্মকর্তা এবং স্থানীয় পর্যায়ের পুলিশ ও প্রশাসনের শীর্ষ কর্মকর্তাদেরও বৈঠকে ডাকা হয়েছে।

ভোটের মাঠে আইন শৃঙ্খলাবাহিনী মোতায়েন, তারা কদিন-কীভাবে থাকবেন তা নির্ধারণ করা হবে এ বৈঠকের পর। এবারই প্রথম গ্রামপুলিশের সদস্যরা নির্বাচন দায়িত্বে থাকবেন।

একাদশ সংসদ নির্বাচনে ভোটার আছেন ১০ কোটি ৪২ লাখের বেশি। তিনশ আসনে ৪০ হাজার ১৮৩টি ভোটকেন্দ্রে তাদের ভোটগ্রহণের ব্যবস্থা করছে নির্বাচন কমিশন।